Saturday, 23 February, 2019 | ১১ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

বিয়ের জন্য বিদেশি স্বামী খুঁজছেন সৌদি কোটিপতি নারীরা

ছবি : সংগৃহীত

দৈনিকসিলেটডেস্ক:আবর বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ক্ষমতা ধর দেশ সৌদি আরব। দেশটিতে বহু বিষয়ে এখনো কঠিন আইন-কানুন চালু রয়েছে। অপরাধের পরিমাণ গুরুতর হলে শিরশ্ছেদ করা হয়। এ রকম অপরাধ অনুসারে শাস্তি দেওয়া হয়ে থাকে।

সৌদি আরবে গত কিছুদিন ধরেই পরিবর্তনের হাওয়া বইছে।

সম্প্রতি সৌদি আরবের একজন শীর্ষ ধর্মীয় নেতা বলেছেন, সেদেশে মেয়েদের ‘আবায়া’ বা বোরকা পরতেই হবে এমন কোন ব্যাপার নেই। মেয়েদের আব্রু বজায় রেখে পোশাক পরতে হবে, কিন্তু তার মানে এই নয় যে তাদের আবায়া পরতে হবে।

ব্যবসা করতে আর পুরুষ অভিভাবকের অনুমতির অপেক্ষায় বসে থাকতে হবে না সৌদি নারীদের। স্বামী, বাবা কিংবা পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়াই ব্যবসা প্রতিষ্ঠান খুলতে পারবেন নারীরা।

দেশটির বাণিজ্য মন্ত্রণালয় নতুন এ সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল রহমান আল হুসেইনের বরাত দিয়ে আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, অভিভাবকের কোনো অনুমতি লাগবে না।

সৌদি আরবের কর্তৃপক্ষ বলছে দেশটির নারীরা যাতে স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারে সে অনুমতি দেয়া হবে।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, দেশটির তিনটি বড় শহর – রিয়াদ, জেদ্দা এবং দাম্মামে ২০১৮ সালের প্রথম দিক থেকে পরিবারগুলোকে স্টেডিয়ামে বসে খেলো দেখার অনুমতি দেয়া হবে।

এর আগে গাড়ি চালানোর ক্ষেত্রে সৌদি নারীদের উপর থেকে ড্রাইভিং-এর নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। এখন থেকে দেশটিতে নারীদের গাড়ি চালাতে আর কোনো বাধা নেই।

খুব সম্প্রতি এবার একাকীত্বের অবসান ঘটাতে কোটিপতি সৌদি নারীরা স্বামী খুঁজছেন। বিদেশি স্বামী বিয়ের ক্ষেত্রে এবং তাদের সন্তানদের সৌদি নাগরিকত্ব পাবার ক্ষেত্রে সংস্কার হওয়ার পর মিলিয়ন ডলার ইনাম নিয়ে সৌদি নারীরা স্বামী খুঁজছেন। খবর হাফিংটন পোস্ট।

এদেরই একজন ৪০ বছরের হেসা যিনি বিয়ে করার ইচ্ছে ব্যক্ত করে বলেছেন, তার বাবা মারা যাওয়ার পর উত্তরাধিকার সূত্রে প্রচুর ধনসম্পদের মালিক হলেও এখন এমন একজন স্বামী চাচ্ছেন যিনি তাকে সন্মান করবেন। ২০১২ সালে সৌদি সাময়িকী রোয়া এক প্রতিবেদনে জানায়, এক নারী ভাল স্বামীর খোঁজে ৫০ লাখ সৌদি রিয়াল নিয়ে অপেক্ষা করছেন। যিনি বিবাহিত জীবন ও দায়িত্বকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করবেন।

২০১৪ সালে আমিরাতের একটি নিউজ সাইট জানায়, অনেক সৌদি কোটিপতি নারী টুইটারে বিয়ের আগ্রহের কথা জানান।

এমন একটি পোস্টে এক সৌদি নারী জানান, তিনি তালাকপ্রাপ্তা, নিঃসন্তান, এমন একজন স্বামী খুঁজছেন যিনি তাকে ভালবাসবেন। উত্তরাধিকার সূত্রে তিনি ১’শ মিলিয়ন রিয়াল পেয়েছেন এবং তিনি তার পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করছেন। তার বয়স ৩৯ বছর।

২০০৭ সালে সুন্দরী নয় এমন এক সৌদি নারী স্বামীর জন্যে ব্যক্তিত্বকেই প্রাধান্য দেওয়ার কথা বলেন। তার সম্পদের পরিমাণ ছিল ৭০ লাখ রিয়াল।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: