Saturday, 20 April, 2019 | ৭ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |
Advertisement

এম.সি. কলেজ, সিলেট-এ সরস্বতী দেবীর পূজা উদযাপিত

দৈনিকসিলেটডটকম: অত্যন্ত ভাবগাম্ভীর্যের সাথে এম. সি, কলেজ, সিলেট-এর সনাতন ধর্মাবলম্বীদের শিক্ষক-শিক্ষার্থী এবং পূণ্যার্থীদের উদ্যোগে সরস্বতী দেবীর পূজা উদযাপিত হয়েছে। গতকাল রোববার সকাল থেকে এম . সি কলেজ, সিলেট-এর কলা ভবনের সামনে জড়ো হতে থাকেন সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থী এবং পূণ্যার্থীরা। নানা আয়োজনের মধ্য দিয়ে আয়োজিত সরস্বতী দেবীর পূজা উদযাপনকালে বক্তারা বলেন, সরস্বতী দেবীর বিদ্যা তথা জ্ঞানের দেবী।

এ পূজার মাধ্যমে মানুষের অন্তর আলোকিত হয়ে যায়, পাশাপাশি আত্মাও পবিত্র হয়। জীবনকে সুন্দর করে সকল গ্লানি থেকে বিরত থাকার জন্য সরস্বতী দেবীর পূজা করার জন্য আহবান জানান বক্তারা। পাশাপাশি জ্ঞান অর্জনে পূণ্যার্থীদেরকে ব্রতী হওয়ারও আহবান জানান বক্তারা। সরস্বতী দেবীর পূজা উদযাপন উপলক্ষে কলেজ কলা ভবনের সামনে স্থাপন করা হয় সরস্বতী পূজা ম-প। সকাল থেকে সরস্বতী পূজা ম-বে অর্চনা করেন পূণ্যার্থীরা। এরপর পূজা ম-পে দেবীর চরণে পুষ্পাঞ্জলী দেন সনাতন ধর্মালবম্বী শিক্ষক এবং শিক্ষার্থীরা। কলেজ পূজা উদযাপন পরিষদের উদ্যোগে পরে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রফেসর অশোক কুমার পালের সভাপতিত্বে ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক রজত কান্তি সোমের সঞ্চালনায় বক্তব্য রাখেন পরিষদের প্রধান পৃষ্ঠপোষক ও কলেজ অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ, সাবেক অধ্যক্ষ প্রফেসর শ্রীনিবাস দেব, প্রফেসর ধীরেশ চন্দ্র সরকার, প্রফেসর শুধাংশু শেখর তালুকদার, উপাধ্যক্ষ পৃষ্ঠপোষক প্রফেসর সালেহ আহমদ, কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মো. তোতিউর রহমান, অর্থনীতি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর শিখা দেব, প্রফেসর নূরে ফারহানা বেগম, তৌফিক ইজদানী। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ও পূজা উদযাপন পরিষদের কোষাধ্যক্ষ অরুন চন্দ্র পাল। এসময় সরস্বতী পূজা উদযাপন উপলক্ষে প্রকাশিত স্মারক সংকলন ‘মুক্ত কর হে বন্ধ’ এর মোড়ক উন্মোচন করেন এম. সি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেরস শ্রীনিবাস দেব, অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ, উপাধ্যক্ষ প্রফেসর সালেহ আহমদসহ শিক্ষকবৃন্দ। এছাড়া পূজা উদযাপন অনুষ্ঠানে কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং উদযাপন পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন। কলেজের শিক্ষকবৃন্দ পূজা ম-প পরিদর্শন করে একটি সুন্দর সমাজ গঠনে এবং আলোকিত মানুষ তৈরীতে ধর্মের প্রতি আনুগত্য ও শ্রদ্ধাশীল হওয়ার জন্য গুরুত্বারোপ করেন। শেষে পূণ্যার্থীদের মধ্যে প্রসাদ বিতরণ করেন স্বেচ্ছাসেবকবৃন্দ।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: