Thursday, 21 March, 2019 | ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

ভারত না গিয়ে পাকিস্তান থেকেই দেশে যুবরাজ

দৈনিকসিলেটডেস্ক:  সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান পাকিস্তান সফর শেষে ভারতে না এসে দেশে ফিরে গেছেন।
পাকিস্তানে ঐতিহাসিক সফর শেষে সোমবার তিনি রিয়াদে ফিরে যান। সেখান থেকেই মঙ্গলবার রাতে তার ভারতে এসে পৌঁছানোর কথা রয়েছে।

যদিও আগে বলা হয়েছিল, পাকিস্তান থেকেই মোহাম্মদ বিন সালমান দু’দিনের সফরে ভারতে পা রাখবেন। কিন্তু, শেষ মুহূর্তে এসে তিনি তার এই পরিকল্পনায় পরিবর্তন আনেন।

ভারতের দ্য ইকোনমিক টাইমস খবর দিয়েছে, কাশ্মীর হামলার প্রেক্ষাপটে ভারত ও পাকিস্তানের মধ্যে যে উত্তেজনা বিরাজ করছে, তা এড়াতেই যুবরাজ মোহাম্মদ বিন সালমান পাকিস্তান থেকে সরাসরি ভারত সফর না করার সিদ্ধান্ত নিয়েছেন।

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় পুলিশ কনভয়ে হামলায় ৪০ জন নিহত হন। জইশ-এ মোহাম্মদ এ হামলার দায় স্বীকার করেছে। পরে ভারত এ হামলার জন্য পাকিস্তানকে দোষারোপ করে আসছে।

কাশ্মীর ও সন্ত্রাসবাদ ইস্যুতে ভারতের অবস্থান আরও স্পষ্ট হতে চাইছে রিয়াদ। কারণ, দুই প্রতিবেশী ভারত-পাকিস্তানের মধ্যে এই ইস্যুতেই দীর্ঘদিনের বৈরিতা বিরাজ করছে।

ধারণা করা হচ্ছে, কাশ্মীর ইস্যুতে ভারতীয়দের সংবেদনশীলতা উপলব্ধি এবং দিল্লির কৌশলগত তাৎপর্য অনুধাবন করতে পেরেই মোহাম্মদ বিন সালমান পাকিস্তান থেকে দিল্লি সফর বাতিল করে দেশে ফিরে গেছেন।

তবে, তার দেশে ফিরে যাওয়া সম্পর্কে এখনও স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

আগামীকাল বুধবার ভারতের সঙ্গে সৌদি যুবরাজের পূর্বনির্ধারিত গুরুত্বপূর্ণ বৈঠকের সূচি রয়েছে। এরপর তিনি চীন সফরে যাবেন। ইতোমধ্যে তার সফর ঘিরে ভারতে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।

সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিনিয়োগ, বিদ্যুৎ ও আবাসন খাতে পাঁচটি সমঝোতা স্বারক স্বাক্ষর করবেন। পরে সৌদি যুবরাজ আন্তর্জাতিক সৌর জোটের অনুষ্ঠানে যোগ দেবেন।

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে একঘরে করার প্রচেষ্টার মধ্যেই সৌদি যুবরাজের পাকিস্তান সফরকে বিপত্তি হিসেবে দেখছে না ভারত। কারণ, তার এই সফরের পরিকল্পনা কাশ্মীরের পুলওয়ামার হামলার আগেই চূড়ান্ত করা হয়।

ভারতীয় একটি সূত্রের দাবি, গুরুত্বপূর্ণ প্রত্যাবাসন থেকে প্রতিরক্ষা সহযোগিতাসহ বিভিন্ন ক্ষেত্রে ভারত ও সৌদি আরবের মধ্যে সম্পর্কের আমূল পরিবর্তন এসেছে। তাই সবদিক থেকে ভারতের নয় বরং পাকিস্তানেরই এখন চিন্তিত হওয়ার যথেষ্ট কারণ তৈরি হয়েছে।

যদিও পাকিস্তান সফরে এসে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটির জন্য মুক্তহস্তেই সব দিয়েছেন।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: