Thursday, 21 March, 2019 | ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

জামায়াতের ক্ষমা চাওয়ার দাবি যৌক্তিক: নজরুল ইসলাম খান

দৈনিকসিলেটডেস্ক : ১৯৭১ সালের ভূমিকা নিয়ে জামায়াতে ইসলামীর ক্ষমা চাওয়ার দাবি যুক্তিসঙ্গত বলে মন্তব্য করেছেন ২০ দলীয় জোটের সমন্বয়ক ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

বুধবার বেলা সোয়া ১১টার দিকে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

১৯৭১ সালে ভূমিকা নিয়ে জামায়াতের ভিতর থেকেই ক্ষমা চাওয়ার দাবি উঠছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে নজরুল ইসলাম খান বলেন, এই দাবি তো সকলের। শুধু জামায়াত স্বাধীনতা যুদ্ধে বিরোধীতা করেছে, এজন্য তাদের দু:খ, লজ্জা ও ক্ষমা প্রার্থনা করা উচিত- এটা যুক্তিসঙ্গত দাবি।

তবে যারা গণতন্ত্র হত্যা করেছে তারাও তো আজ পর্যন্ত জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করে নাই! সুতরাং আমরা মনে করি, যারা অপরাধ করেছে, তাদের সবারই ক্ষমা প্রার্থনা করা উচিত। আর আমরা যদি কোনো দোষ করি তাহলে আমাদেরও উচিত জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করা। কিন্তু আমাদের দেশে সেই রীতির প্রচলন নাই!

জামায়াত বিলপ্ত করে আলাদা দল গঠন করবে বলে শোনা যাচ্ছে- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা জামায়াতের নিজস্ব ব্যাপার।

২০ দলীয় জোটে জামায়ত থাকা না থাকার প্রসঙ্গে নজরুল ইসলাম বলেন, আমার জানা মতে, ২০ দলীয় জোটের কোনো পরিবর্তন ঘটে নাই। জামায়াতে ইসলামীর পক্ষ থেকে আমাদেরকে কখনো বলা হয়নি যে, তারা সিদ্ধান্ত নিয়েছে ২০ দলীয় জোটের সাথে থাকবে না। তবে জামায়াত একটা আলাদা রাজনৈতিক দল। সেই দলের সিদ্ধান্ত নেওয়ার সুযোগ, অধিকার ও ক্ষমতা তো তাদের আছে। কিন্তু আমাদের জানা মতে এমন কোনো সিদ্ধান্ত নিয়েছে বলে আমরা শুনি নাই।

এরআগে তাঁতী দলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলটির নেতাকর্মীদের নিয়ে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানান নজরুল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন, তাঁতী দলের সভাপতি হুমায়ুন ইসলাম খান, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদসহ দলটির নেতাকর্মীরা।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: