Thursday, 21 March, 2019 | ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

হোয়াইটওয়াশই হল বাংলাদেশ

দৈনিকসিলেটডেস্ক : প্রথম দুই ম্যাচে সেঞ্চুরি করেছিলেন মার্টিন গাপটিল। সেই দুই ম্যাচ জিতেছিল তার দল নিউজিল্যান্ড। ডানেডিনে শেষ ম্যাচে সেঞ্চুরি তুলে নিয়েছেন বাংলাদেশের সাব্বির রহমান। কিন্তু এবারও জয়ী দলের নাম নিউজিল্যান্ডই। আর সিরিজের তিন ম্যাচ জিতে বাংলাদেশকে হোয়াইটওয়াশের লজ্জা ডোবাল স্বাগতিকরা।

বিতর্ক মাথায় নিয়েই নিউজিল্যান্ডে গিয়েছিলেন ‘ব্যাড বয়’ খ্যাত সাব্বির। অথচ চরম বিপদে সেই সাব্বিরই হাল ধরলেন দলের। দারুণ দৃঢ়তায় কিউই বোলারদের তোপ সামলিয়ে লড়াই করলেন তিনি। সেই লড়াইয়ের পথে তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। দলের শেষ ব্যাটসম্যান ও টিম সাউদির ষষ্ঠ উইকেট হিসেবে আউট হওয়ার আগে ১০২ রান করেন সাব্বির। তার ১১০ বলের ইনিংসে ছিল ১২টি চার ও ২টি ছক্কার মার।

কিন্তু সব্বিরের এই লড়াকু ইনিংসটি বৃথাই গেল টপ অর্ডারের ব্যর্থতায়। তাদের ব্যর্থতায়ই রচিত হয়েছে বাংলাদেশের পরাজয়ের গল্প।

বাংলাদেশের ইনিংসটা শুরুতেই ভয়াবহ বিপর্যয়! প্রথম ওভারেই নেই তামিম ইকবাল (০) ও সৌম্য সরকার (১)। তৃতীয় ওভারে আউট লিটন দাস (১)। বাংলাদেশের বোর্ডে রান তখন সবে ২। আর ৬১ রানে নেই ৫ উইকেট। ফিরে গেছেন মুশফিকুর রহীম (১৭) ও মাহমুদউল্লাহও (১৬)।

সেখান থেকে মোহাম্মদ সাইফউদ্দীনকে নিয়ে দলকে টেনে তোলেন সাব্বির। সাইফউদ্দীনের সাথে সাব্বিরের জুটিটা ছিল ১০১ রানের। দলীয় ১৬২ রানে আউট হয়ে যান সাইফউদ্দীন। ৬৩ বলে ৪৪ রান করেন তিনি।

এরপর মাশরাফি বিন মর্তুজা (২) এসে দ্রুত আউট হয়ে গেলে মেহেদী হাসান মিরাজের সাথে আরেকটি জুটি গড়েন সাব্বির। দুইজনের জুটিতে ৬৭ রান আসার পর সাউদির পঞ্চম উইকেট হিসেবে আউট হয়ে যান মিরাজ। দলীয় ২৩৭ রানে বাংলাদেশ হারায় অষ্টম উইকেট। ৭টি চারে সাজিয়ে ৩৪ বলে ৩৭ রান করেন মিরাজ।

মিরাজ আউট হওয়ার পর রান আউটের শিকার হন রুবেল হোসেন (৩)। পতন ঘটে বাংলাদেশের নবম উইকেটের। এরপর হার মানেন সাব্বির। বাংলাদেশের দলীয় রান তখন ৪৭.২ ওভারে ২৪২। অর্থাৎ সিরিজের শেষ ম্যাচে ৮৮ রানে জিতে নেয় নিউজিল্যান্ড।

৬৫ রানে ৬ উইকেট নিয়ে বাংলাদেশের ইনিংসে একাই ধস নামান সাউদি। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন তিনিই। এছাড়া ট্রেন্ট বোল্ট ২টি ও কলিন ডি গ্র্যান্ডহোম নিয়েছেন এক উইকেট। ম্যান অব দ্য সিরিজ হয়েছেন মার্টিন গাপটিল।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: