Sunday, 19 May, 2019 | ৫ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |
Advertisement

বিশ্ব মিডিয়ার শিরোনামে চকবাজারের আগুন

আন্তর্জাতিক গণমাধ্যমের প্রধান শিরোনামে উঠে এসেছে রাজধানীর চকবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা। আজ বৃহস্পতিবার বিবিসি, রয়টার্স, দ্য গার্ডিয়ান, এএফপি, আল জাজিরা, নিউইয়র্ক পোস্টসহ বিভিন্ন শীর্ষস্থানীয় গণমাধ্যম গুরুত্ব সহকারে পুরান ঢাকার এই অগ্নিকাণ্ডের খবর প্রচার করছে।

গণমাধ্যমগুলোর বিভিন্ন প্রতিবেদনে ঘটনার বর্ণনা তুলে ধরা হয়েছে। বিবিসি তাদের প্রধান শিরোনামে লিখেছে- বাংলাদেশে অগ্নিকাণ্ড : ঐতিহাসিক ঢাকায় আগুনে নিহত ৭০।

এছাড়া এএফপি ও নিউইয়র্ক পোস্টের শিরোনামে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানীতে অগ্নিকাণ্ডে নিহত ৬৯। অপরদিকে গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ঢাকায় অগ্নিকাণ্ড : কেমিকেলের দোকান হিসেবে ব্যবহৃত অ্যাপার্টমেন্টে অগ্নিকাণ্ডে নিহত ৭০। আল জাজিরার প্রধান শিরোনাম হয়েছে, বাংলাদেশের রাজধানীর পুরান ঢাকায় অগ্নিকাণ্ডে বহু প্রাণহানি। রয়টার্সের শিরোনামে বলা হয়েছে, বাংলাদেশের ভবনে অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে ৫৬।

এদিকে পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের সূত্রপাতের ১৫ ঘণ্টা পর আগুন নিভিয়ে উদ্ধার অভিযানের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১টার দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন উদ্ধার অভিযান আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করেন।

অগ্নিকাণ্ডের এই ঘটনায় এখন পর্যন্ত ৭০টি লাশ উদ্ধার করা হয়েছে বলে জানান পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) জাবেদ পাটোয়ারী। এর মধ্যে ৬৭ লাশ ঢাকা মেডিকেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। কর্তব্যরত চিকিৎসকরাও একই হিসাব দিয়েছেন। তবে তারা বলছেন কয়েকটি লাশ খণ্ড খণ্ড হয়ে যাওয়ায় লাশের সংখ্যা ৭০টি বলা হচ্ছে।

একটি সূত্রে জানা গেছে, হাসপাতালে পৌঁছানোর পর লাশগুলোর ময়না তদন্ত শুরু করে হাসপাতাল কর্তৃপক্ষ। এখন পর্যন্ত ২৮ জনের লাশ শনাক্ত হয়েছে।

এছাড়া কিছু মরদেহ পুরোপুরি পুড়ে যাওয়ায় অনেককে শনাক্ত করা সম্ভব নয় বলে জানিয়েছে হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ। তিনি জানিয়েছেন, এসব মরদেহ ডিএনএ পরীক্ষার মাধ্যমে সনাক্ত করে স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: