Sunday, 26 May, 2019 | ১২ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |
Advertisement

ফের নিরাপত্তা ত্রুটিতে ফেসবুক, উন্মুক্ত লাখ লাখ পাসওয়ার্ড!

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: নিরাপত্তা ইস্যুতে আবারও প্রশ্নের মুখে ফেসবুক। গত বুধবার (২০ মার্চ) ফেসবুকের প্লাটফর্মে ত্রুটিগত কারণে ব্যবহারকারীদের পাসওয়ার্ড ফাঁস হয়ে যায়।তবে তারা বলছে, এসব পাসওয়ার্ড কোম্পানির সার্ভারেই আছে এবং ইতোমধ্যে তা সংশোধন করা হয়েছে।

ফেসবুকের এক ব্লগ বিবৃতিতে জানানো হয়, ব্যবহারকারীদের এই সব পাসওয়ার্ডের নিরাপত্তার বিষয়ে পর্যালোচনাকালীন রিভিউ করা হয়। কিন্তু এই পাসওয়ার্ডে অন্য কারো প্রবেশাধিকার নেই। এছাড়া এই পাসওয়ার্ডের কোনো রকম অপব্যবহার করা হবে না।

তবে এর প্রভাব পড়তে পারে ১০০ মিলিয়ন ফেসবুক লাইট ইউজার, ১০ মিলিয়ন ইউজার এবং ১০ হাজার ইনস্টাগ্রাম ইউজারদের ওপর। অন্যদিকে যারা ফেসবুক পাসওয়ার্ড ব্যবহার করে ইনস্টাগ্রামে লগইন করেন তাদের ওপরও এই প্রভাব পড়তে পারে।

এই মুহূর্তে যা করণীয়
– নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করতে পারেন। এতে আপনার রেজিস্ট্রার ফোন নাম্বারে ইউনিক কোড আসবে, তা দিয়ে লগইন করতে হবে।

– আর যারা ফোন নাম্বার দিতে চান না, তারা থার্ড পার্টি অথেনটিকেশন অ্যাপস ব্যবহার করতে পারেন। যেমন: গুগল অথেনটিকেশন। এতে করে আপনার জিমেইলের ইউনিক কোড দিয়ে ফেসবুকে লগইন করতে পারবেন।

– পুরনো পাসওয়ার্ড পরিবর্তন করে নতুন একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন।

সর্বশেষ সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: