Sunday, 21 April, 2019 | ৮ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |
Advertisement

পাকিস্তানে চীনা সেনা মোতায়েন, উদ্বেগে ভারত

দৈনিকসিলেটডেস্ক:  পাকিস্তানে এক দল সেনা মোতায়েন করেছে চীন। পাকিস্তান ও চীনের মধ্যকার অর্থনৈতিক করিডরের (সিপিইসি) নিরাপত্তার লক্ষ্যে এসব সেনা মোতায়েন মোতায়েন করা হয়েছে। তবে পাক-ভারত আন্তর্জাতিক সীমান্ত থেকে মাত্র ৯০ কিলোমিটার দূরে সিন্ধু প্রদেশে চীনা সেনা মোতায়েনে উদ্বেগে পড়েছে নয়াদিল্লি।

খবরে বলা হচ্ছে, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ তাদের সীমান্তের নিকটবর্তী এলাকায় চীনা সেনাদের গতিবিধি সম্পর্কে নজর রাখছে। এর আগে তিন হাজার কিলোমিটারের ওই করিডরের নিরাপত্তায় পাকিস্তান ১৭ হাজার সেনা মোতায়েন করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতের এক প্রবীণ গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় একাধিক টিভি চ্যানেল এবং অপর এক সূত্রের বরাত দিয়ে একটি রুশ বার্তা সংস্থা এ দাবি করেছে বলে জানিয়েছে ইরানের গণমাধ্যম পার্সটুডে।

ভারতের সাবেক সেনা কর্মকর্তা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল হারশা কাকার রুশ বার্তা সংস্থাকে বলেন, চীনা সেনাদল মোতায়েন ভারতের জন্য উদ্বেগ হয়ে দেখা দিয়েছে। প্রয়োজনে পাকিস্তানের বিরুদ্ধে ভারত কোনো সেনা অভিযান চালাতে গেলে চীনা সেনারা বাধা হয়ে দেখা দিতে পারে বলে মনে করেন তিনি।

তবে চীনা সেনা মোতায়েনের মধ্যে দিয়ে বেইজিং ও ইসলামাবাদের সম্পর্ক আরো ঘনিষ্ঠ হওয়ার আভাস পাওয়া যাচ্ছে বলেও স্বীকার করেন হারশা কাকা। সেইসঙ্গে চীনা সেনা মোতায়েন করায় পাকিস্তানের কঠোর সমালোচনা করে তিনি বলেন, সুস্থ মাথার কোনো দেশ এ ধরনের সেনা মোতায়েনের অনুমতি কখনোই দিবে না।

উল্লেখ্য, প্রায় ৬ হাজার ২০০ কোটি ডলার ব্যয়ে ওই করিডর নির্মাণ করছে চীন ও পাকিস্তান।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: