Wednesday, 26 June, 2019 | ১২ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |
Advertisement

প্রাণের উৎসবে আজ মেতেছে বাঙালি

দৈনিকসিলেটডটকম:আজ পয়লা বৈশাখ। নতুন বছরের প্রথমদিনে আজ বাঙালির বর্ষবরণের মহাউৎসবে। শুভ নববর্ষ। সিলেটসহ সারাদেশে বর্ণিল আয়োজনে চলছে বর্ষবরণ।
নতুন বছরের প্রথম প্রভাতে রমনার বটমূলে ছায়ানটের ঐতিহ্যবাহী সঙ্গীত আয়োজনের মধ্যদিয়ে শুরু হল বাঙালির বর্ষবরণ উৎসব। পঞ্জিকায় যুক্ত হল আরও একটি নতুন বছর ১৪২৬ বঙ্গাব্দ।

১৪২৫ বিদায় ও ১৪২৬ বঙ্গাব্দ বরণ উৎসবে মেতেছেন ঢাকাসহ দেশবাসী। সেই সাথে বাংলা নববর্ষে পান্তা ইলিশ খাওয়ার প্রচলন আগে থেকে চলে আসছে।

বৈশাখের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের মঙ্গল শোভাযাত্রায় বিপুল উৎসাহ-উদ্দীপনার সঙ্গে যোগ দেন বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ।

সর্বস্তরের মানুষ হৃদয়ের টানে, বাঙালিয়ানার টানে মিলিত হবে এ উৎসবে। তাতে থাকবে না কোনো ধনী-গরিবের বৈষম্য। উৎসবে শামিল হয়ে বাঙালি তার আপন ঐতিহ্য, সাংস্কৃতিক নিজস্বতা ও গৌরবময় জাতিসত্তার পরিচয়ে আলোকিত হবে।

এই দিনে পোশাক-পরিচ্ছদ, খানাপিনা, গানবাদ্যসহ সব কিছুতে থাকবে বাঙালিয়ানার প্রাধান্য। দিনভর ঘোরাঘুরি, আড্ডা, আমন্ত্রণ ও তুমুল উচ্ছ্বাসে মেতে উঠবে জাতি। নারীরা পরিধান করবে লাল-সাদা শাড়ি, ছেলেদের থাকবে রংবেরঙের পাঞ্জাবি, ফতুয়াসহ বৈশাখের সাজসজ্জা। মা-বাবার সঙ্গে বেরিয়ে পরবে শিশু-কিশোরের দল। রাজধানীতে আজ বসবে নানা সাংস্কৃতিক উৎসব। মানুষ দল বেঁধে তাতে অংশ নেবে।

বাংলা নববর্ষের প্রথম দিনে সব কারাগার, হাসপাতাল ও শিশু পরিবারে (এতিমখানা) উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবারের ব্যবস্থা করা হয়েছে। শিশু পরিবারের শিশুদের নিয়ে ও কারাবন্দিদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে এবং কয়েদিদের তৈরি বিভিন্ন দ্রব্যাদি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: