Saturday, 25 May, 2019 | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |
Advertisement

গার্দিওলার চ্যাম্পিয়ন্স লিগ ব্যর্থতার কারণ মেসি!

দৈনিকসিলেটডেস্ক  : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে পেপ গার্দিওলার বারবার ব্যর্থ হওয়ার রহস্য তাহলে লিওনেল মেসি? মেসির কারণেই ইউরোপিয়ান ক্লাব শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্টের শিরোপা জিততে পারছেন না গার্দিওলা? রূদ খুলিত অন্তত বললেন সেটাই।

ডাচ কিংবদন্তি স্পষ্ট কণ্ঠেই বললেন, মেসিকে ছাড়া গার্দিওলা চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারবেন না।

রূদ খুলিতের এই কথার অর্থ, গত ৬ বছরে তো জিততে পারেন-ই নি, মেসিকে নিজ দলে টানতে না পারলে গার্দিওলা ভবিষ্যতেও চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারবেন না!

বার্সেলোনায় মেসির সঙ্গে অসাধারণ এক জুটি গড়ে তুলেছিলেন পেপ গার্দিওলা। রোনালদিনহো, জ্লাতান ইব্রাহিমোভিচ, স্যামুয়েল ইতোদের ক্লাব ছাড়া করে তরুণ মেসিকে বানান দলের একক নেতা।

তার ফলও পান গার্দিওলা। মেসি জাদুতে ৪ বছরের মধ্যে দু’বারই মর্যাদার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতে গার্দিওলার বার্সেলোনা। সব মিলে মাত্র চার বছরেই বার্সেলোনাকে ১৪টি বড় শিরোপা উপহার দেন তিনি। অবিশ্বাস্য এই সাফল্যে গার্দিওলা রাতারাতি নিজেকে প্রতিষ্ঠিত করেন বিশ্বসেরা কোচদের আসনে।

কিন্তু, সেই গার্দিওলাই বায়ার্ন মিউনিখ ও ম্যানচেস্টার সিটির হয়ে গত ৬ বছরে চ্যাম্পিয়ন্স লিগে চরম ব্যর্থ। অথচ বায়ার্ন ও ম্যানসিটি— দুটি ক্লাবই গার্দিওলাকে বিশাল অঙ্কের বেতনে কোচ হিসেবে ভাড়া করে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার আশায়।

চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের উপযোগী দল গড়ে তোলার জন্য দু’হাতে টাকাও ঢালেন গার্দিওলাকে। একদিন আগে এক পরিসংখ্যানে জানা গেছে, বায়ার্ন ও ম্যানসিটির হয়ে গত ৬ বছরে দলবদলের বাজারে ৮১২ মিলিয়ন ইউরো খরচ করেছেন গার্দিওলা। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ৭৭১২ কোটি ৬৫ লাখ ৯ হাজার ২৬ টাকা!

দু’হাতে টাকা ছিটিয়ে একের পর এক নতুন খেলোয়াড় কিনে দলের শক্তি বৃদ্ধি করেছেন গার্দিওলা। কিন্তু, ফল জিরো। শিরোপা দূরের কথা, ৬ বছরে বায়ার্ন বা ম্যানসিটিকে ফাইনালেও তুলতে পারেননি স্প্যানিশ কোচ।

বায়ার্নকে তবু তিনবারই সেমিফাইনালে নিয়ে যান। ম্যানসিটিতে এসে ব্যর্থতার পাল্লাটা আরও ভারি। প্রথম মৌসুমে তারকাহীন পুঁচকে মোনাকোর কাছে শেষ ষোল থেকেই বিদায় নেয় গার্দিওলার ম্যানসিটি। গত মৌসুমে লিভারপুলের কাছে হেরে যায় কোয়ার্টার ফাইনালে। এবারও সেই কোয়ার্টার ফাইনালেই স্বপ্নভঙ্গ। এবার ম্যানসিটির স্বপ্নটা গুঁড়িয়ে দিয়েছে টটেনহাম।

চ্যাম্পিয়ন্স লিগ গার্দিওলার বারবার এই ব্যর্থতা দেখে, একটা প্রশ্ন উঠে গেছে, কত টাকা খরচ করলে চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারবেন গার্দিওলা? আদৌ জিততে পারবেন তো?

অস্পষ্টে ভেসে ভেড়ানো এই প্রশ্নের উত্তরটাই দিয়ে দিলেন রূদ খুলিত। দ্বিধাহীন কণ্ঠে বললেন, মেসিকে ছাড়া গার্দিওলা চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারবেন না।

‘গার্দিওলা চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারছে না। কারণ, তার হাতে এখন একজন মেসি নেই। মেসির না থাকাটাই গার্দিওলার সাফল্যের পথে বড় পার্থক্য গড়ে দিচ্ছে।’, বিইন স্পোর্টসকে স্পষ্ট কণ্ঠেই কথাটা বলেছেন ৫৬ বছর বয়সী খুলিত।

সঙ্গে যোগ করেছেন, ‘বায়ার্ন মিউনিখের হয়ে সে চেষ্টা করেছে। প্রতিবার কাছাকাছিও পৌঁছেছে। কিন্তু, শেষ পর্যন্ত সফল হননি। জার্মান বুন্দেসলিগার শিরোপা জেতা বায়ার্নের জন্য বড় কোনো অর্জন নয়। কারণ, বায়ার্ন প্রায় প্রতি বছরই লিগ জেতে।’

এরপরই বার্সেলোনায় মেসির সঙ্গে জুটি বেঁধে গার্দিওলার সাফল্য প্রাপ্তির বিষয়টি টেনে এনে বলেছেন, ‘বার্সেলোনা যখন কঠিন ম্যাচে মুখোমুখি হতো বা কঠিন পরিস্থিতিতে পড়ত, মেসি পার করে নিতেন। গার্দিওলার সময়ে বার্সেলোনার অনেক অনেক ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন মেসি।’

৪৮ বছর বয়সী গার্দিওলাকে ব্যক্তিগতভাবেই চেনেন খুলিত। নিয়মিত যোগাযোগ থাকায় খেলাটির প্রতি গার্দিওলার প্যাসন এবং নিবেদনও জানা। সেই জানা থেকেই বলছেন, চ্যাম্পিয়ন্স লিগ জিততে গার্দিওলার মেসিকে লাগবে! মানে চ্যাম্পিয়ন্স লিগ সাফল্য পেতে হয় মেসিকে কিনতে হবে, নয়তো গার্দিওলাকেই ফিরে আসতে হবে বার্সেলোনায়!

সর্বশেষ সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: