Saturday, 25 May, 2019 | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |
Advertisement

ব্যক্তিগত ট্রেনে রাশিয়ায় কিম

দৈনিকসিলেটডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে মস্কো পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। রুশ গণমাধ্যম তাস এ খবর দিয়েছে।
এর আগে ব্যক্তিগত ট্রেনে করে তিনি রাশিয়ার উদ্দেশে পিয়ংইয়ং ছাড়েন বলে জানায় দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা।

এই প্রথম পুতিনের সঙ্গে বৈঠক বসতে যাচ্ছেন কিম। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দুই দফা শীর্ষ আলোচনা ব্যর্থ হওয়ার পর পুতিনের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন উত্তর কোরীয় নেতা।

রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, রুশ উপকূলবর্তী শহর ভ্লাদিভস্তকে বৃহস্পতিবার পুতিন-কিম বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের আলোচনার মূল বিষয় হিসেবে ‘পারমাণবিক সমস্যা’প্রাধান্য পাবে বলে বলা হয়েছে।

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে মতবিরোধে ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় শীর্ষ বৈঠক ব্যর্থ হওয়ার পর এবার পুতিনের সঙ্গে বৈঠক বসতে যাচ্ছেন কিম।

ইরানের পার্সটুডে বলছে, ক্রেমলিনের কর্মকর্তা ইউরি উশাকভ বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে দুই নেতা পরমাণু অস্ত্র বিষয় নিয়ে আলোচনা করবেন। এই ইস্যুর রাজনৈতিক ও কূটনৈতিক সমাধানের বিষয়টিই এতে গুরুত্ব পাবে।

তিনি আরও বলেন, পিয়ংইয়ংয়ের ওপর থাকা নিষেধাজ্ঞার কারণে গত বছর উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ৫৬ শতাংশ কমেছে। উত্তর কোরিয়া ও রাশিয়া উভয়েই পারস্পরিক যোগাযোগ রক্ষায় আগ্রহী। এ অবস্থায় মস্কো মনে করে, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা করাটা গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, কিম জং উনের বাবা কিম জং ইল আট বছর আগে তৎকালীন রুশ প্রেসিডেন্ট (বর্তমান প্রধানমন্ত্রী) দিমিত্রি মেদভেদেভের সঙ্গে দেখা করেন। তার পর এই প্রথম দুই দেশের রাষ্ট্রপ্রধানদের মধ্যে কোনো বৈঠক হতে যাচ্ছে।

পিয়ংইয়ংয়ের সঙ্গে মস্কোর উষ্ণ সম্পর্ক রয়েছে। রাশিয়া সমাজতান্ত্রিক দেশ উত্তর কোরিয়াকে খাদ্য সহায়তা দিয়ে থাকে। পুতিন বেশ কিছু সময় ধরে কিমের সঙ্গে বৈঠকের আগ্রহ দেখিয়েছেন।

তারই অংশ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভিয়েতনামের হ্যানয়ে বৈঠকের দুই মাসেরও কম সময়ের মধ্যে পুতিনের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন কিম। কিম ও ট্রাম্প দুই বার বৈঠকে বসেও উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কার্যক্রম বন্ধের বিষয়ে কোনো কার্যকর সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি।

এই এক বছরের মধ্যে কিম চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন চার চার বার।

সর্বশেষ সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: