Saturday, 25 May, 2019 | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |
Advertisement

মসজিদে হামলার সঙ্গে শ্রীলঙ্কায় হামলার যোগসূত্র পাইনি: জেসিন্ডা

দৈনিকসিলেটডেস্ক:  নিউজিল্যান্ডের মসজিদে হামলার প্রতিশোধ নিতে রোববার শ্রীলঙ্কায় বোমা হামলা চালানো হয়েছে এমন কোনও গোয়েন্দা তথ্যের কথা নিউজিল্যান্ডের জানা নেই।

বুধবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এই বক্তব্য দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শ্রীলংকার পররাষ্ট্র প্রতিমন্ত্রী রুয়ান অয়াইজাবর্ধনে পার্লামেন্টে বলেছিলেন, প্রাথমিক তদন্তে জানা গেছে নিউজিল্যান্ডের মসজিদে ১৫ মার্চের হামলার জবাবে শ্রীলঙ্কায় চার্চ আর হোটেলে বোমা হামলা চালানো হয়েছে।

তবে এত অল্প সময়ে সমন্বিত বোমা হামলার পরিকল্পনা করা সম্ভব কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছেন নিরাপত্তা বিশেষজ্ঞ এবং বিশ্লেষকরা।

অকল্যান্ডে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন সাংবাদিকদের বলেন, ‘শ্রীলঙ্কায় যা বলা হচ্ছে তার সমর্থনে আমরা আনুষ্ঠানিকভাবে বা গোয়েন্দাদের কাছ থেকে কোনও প্রতিবেদন পাইনি।’

‘শ্রীলঙ্কা তদন্তের একেবারে প্রাথমিক পর্যায়ে থেকে থাকবে। তাই আমরা শুধু পিছিয়ে এসে তাদেরকে তদন্তের সুযোগ করে দিচ্ছি। কিন্তু (শ্রীলঙ্কায়) যা বলা হচ্ছে তার সমর্থনে এই মুহূর্তে আমাদের কাছে কিছু নেই,’ যোগ করেন তিনি।

কথিত ইসলামিক স্টেট বা আইএস মঙ্গলবার এই হামলার দায় স্বীকার করেছে।

আগে অয়াইজাবর্ধনে পার্লামেন্টে বলেছিলেন শ্রীলঙ্কার দুই ইসলামি সংগঠন ন্যাশনাল তৌহিদ জামাত এবং জামিয়াতুল মিল্লাতু ইব্রাহিম এই হামলার জন্য দায়ী।

তবে, শ্রীলঙ্কার কর্তৃপক্ষ কেন মনে করছে নিউজিল্যান্ডের মসজিদে হামলার সঙ্গে শ্রীলঙ্কার গির্জায় হামলার সম্পর্ক রয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানান নি অয়াইজাবর্ধনে।

গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে হামলায় ৫০ জন নিহত হন। একজন শ্বেতাঙ্গ জঙ্গি মসজিদগুলোয় হামলা চালিয়ে তা ফেসবুকে সরাসরি সম্প্রচার করেন।

সর্বশেষ সংবাদ

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: