Tuesday, 25 June, 2019 | ১১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |
Advertisement

ঢাকাকে যে বার্তা দিলেন দিল্লির নয়া বিদেশমন্ত্রী

দৈনিকসিলেটডেস্ক:বাংলাদেশ ও ভারতের মধ্যকার অংশীদারিত্বপূর্ণ সম্পর্ককে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নির্ধারিত লক্ষ্যে নিয়ে যেতে অঙ্গীকার ব্যক্ত করেছেন ভারতের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনকে লেখা ফিরতি চিঠিতে তিনি নিকটতম প্রতিবেশী দুই দেশের সম্পর্ককে গভীর থেকে গভীরতর করার ওই বার্তা দেন। পেশাদার কূটনীতিক থেকে বিদেশমন্ত্রীর দায়িত্ব পাওয়া বাংলাদেশের বন্ধু জয়শঙ্কর ঢাকা-দিল্লির বর্তমান সম্পর্ক নিয়েও সন্তোষ প্রকাশ করেন। মোদি সরকারের বিদেশমন্ত্রী হিসাবে শপথ নেয়ার পরপরই ড. এস জয়শঙ্কর বরাবর চিঠি পাঠিয়ে আনুষ্ঠানিক অভিনন্দন জানিয়েছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। জবাবে গত ৪ঠা জুন ড. মোমেন বরাবর ফিরতি চিঠি পাঠান এস জয়শংকর, যা বৃহস্পতিবার হাতে পৌঁছায়। সেগুনবাগিচার দায়িত্বশীল একাধিক প্রতিনিধি মানবজমিনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জানিয়েছেন, চিঠিতে ভারতের নয়া পররাষ্ট্রমন্ত্রী লিখেনÑ বাংলাদেশের স্বাধীনতার সূচনালগ্নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ-ভারত সম্পর্কের যে লক্ষ্য নির্ধারণ করেছিলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দুই দেশের অংশীদারিত্বকে ওই পর্যায়ে নিয়ে যেতে আমি অঙ্গীকারবদ্ধ। নিকটতম প্রতিবেশী বাংলাদেশ ও ভারত দুই দেশের মধ্যে বর্তমানে গভীর সম্পর্ক রয়েছে উল্লেখ করে তিনি লিখেন- এটা সম্ভব হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বের কারণে।

সম্প্রতি জনগণের ব্যাপক সমর্থন নিয়ে বাংলাদেশে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ফের সরকার গঠিত হয়েছে। গত মাসে ভারতে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সও জনগণের বিপুল সমর্থন নিয়ে সরকার গঠন করেছে। এ ঘটনা দু’টি দুই দেশের সুদৃঢ় অংশীদারিত্বের প্রতি উভয় দেশের জনগণের ব্যাপক সমর্থনের বহিঃপ্রকাশ বলেও মন্তব্য করেন তিনি।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: