Tuesday, 25 June, 2019 | ১১ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |
Advertisement

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২২ জুন শনিবার

দৈনিকসিলেটডটকম:জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২২ জুন শনিবার পালন করবে বাংলাদেশ। এদিন ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এই ক্যাম্পেইনের আওতায় সিলেটে ১৫ লক্ষ ৩৫ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এর মধ্যে ৬ থেকে ১১ মাসের প্রায় ১ লক্ষ ৭০ হাজার শিশুকে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১৩ লক্ষ ৬৫ হাজার শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

মঙ্গলবার (১১ জুন) সকাল সাড়ে ১০টায় সিলেট সিভিল সার্জন অফিসে বিভাগীয় অবহিতকরণ ও পরিকল্পনা সভায় এ তথ্য জানানো হয়।
এতে সভাপতিত্ব করেন সিলেট বিভাগের পরিচালক(স্বাস্থ্য) ডা. দেবপদ রায়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মৃনাল কান্তি দেব। বিশেষ অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা সিলেট বিভাগের পরিচালক মো: কুতুব উদ্দিন, সিলেটের সিভিল সার্জন ডা: হিমাংসু লাল রায়।

প্রধান অতিথির বক্তব্যে মৃনাল কান্তি দেব বলেন, যারা এই ক্যাম্পেইনে অংশ গ্রহন করবেন তাদেরকে যথাযথ প্রশিক্ষণ দিতে হবে।তিনি বলেন, এই ভিটামিন ‘এ’ খাওয়ানোর ফলে শিশু রাতকানা রোগসহ বহুবিধ উপকার করে।

সভাপতির বক্তব্যে ডা. দেবপদ রায় বলেন, কোন অসুস্থ শিশু এবং কান্নারত শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবেনা। তিনি এই ক্যাম্পেইনকে সফল করার জন্য  মসজিদের ইমামদের সহযোগিতা কামনা করেন। শহর অঞ্চলে ভিটামিন ‘এ’ ক্যাপসুল নিয়ে কিছুটা গুজব এবং বাবা মায়েদের উদাসীনতা রয়েছে।তিনি বলেন,গুজব এবং বাবা মায়েদের উদাসীনতা দূর করতে গণমাধ্যম ব্যাপক ভূমিকা রাখতে পারে। তিনি এ ক্ষেত্রে অনলাইন গণমাধ্যমের সার্বিক সহযোগিতা কামনা করেন।

সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরীর এক প্রশ্নের জবাবে সিলেটের সিভিল সার্জন ডা: হিমাংসু লাল রায় জানান, এবারের ভিটামিন ‘এ’ ক্যাপ্সুল সরাসরি ইউনিসেফের মাধ্যমে এসেছে। আর এর মান পরীক্ষা করেছেন সিঙ্গাপুরের বিশেষজ্ঞরা। তিনি বলেন,গ্রাম অঞ্চলের মানুষের কাছে এই ক্যম্পেইন সহজে পৌঁছালেও শহরে এটি পুরোপুরি সফল করা যাচ্ছে না তাই এ ব্যাপরে আমাদেরকে কাজ করতে হবে।

সভায় সিলেটে কর্মরত বিভিন্ন বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তা ছাড়াও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: