Monday, 23 January, 2017 | ১০ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
কোম্পানীগঞ্জে টিলা ধসে নিহত ২  » «   আরিফের বাসায় আসাদ: রাজনৈতিক সৌহার্দ না অন্য কিছু  » «   একটি সাঁকো, আট গ্রামবাসীরদুর্ভোগ!  » «   বাসা দখল করতে গিয়ে আটক ছাত্রলীগ নেতা আলীকে বহিষ্কার  » «   সাংবাদিক নাজমুলের মুক্তি দাবিতে সিলেটে মানববন্ধন  » «   মেয়র হীন সিলেট সিটি করপোরেশন আর কত দিন  » «   জকিগঞ্জ সীমান্তে ১৭ বাংলাদেশীকে ফিরিয়ে আনা হয়েছে  » «   আখেরি মোনাজাতে মানুষের ঢল  » «   চুনারুঘাটে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১ আহত ১০  » «   সম্মিলিত সাংস্কৃতিক জোট, সিলেটের দ্বিবার্ষিকী সম্মেলন সম্পন্ন  » «   ছাত্রলীগ নেতা আলী গ্রেফতার  » «   নগরীর ‘খামখা ওভার ব্রিজ’ জলে গেল দেড় কোটি টাকা  » «   নদী যখন মেঠোপথ!  » «   জকিগঞ্জে প্রবাসীর ছেলেকে কুপিয়ে জখম  » «   দক্ষিণ সুরমা উপজেলা স্কাউট সমাবেশের সম্পন্ন  » «  





আগস্টে বিদেশ গেছেন ৫ লাখ শ্রমিক, রেমিটেন্স ৬৭ হাজার কোটি টাকা

ppদৈনিকসিলেটডেস্ক: চলতি বছরের আগস্ট মাসে বাংলাদেশ ৪ লাখ ৯০ হাজার ৪০৬ জন শ্রমিক বিদেশে পাঠিয়েছে এবং রেমিটেন্স পেয়েছে ৬৬ হাজার ৫২৮ কোটি টাকা। একজন সরকারি কর্মকর্তা বাসস-কে একথা জানান।

তিনি বলেন, ‘জনশক্তি রফতানি দেশের একটি সম্ভাবনাময় খাত। বিদেশে আরও সহজে চাকরি পাওয়ার লক্ষ্যে দক্ষ ও আধা-দক্ষ জনশক্তি গড়ে তুলতে বর্তমান সরকার ইতোমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান স্থাপন করেছে।’

তিনি আরও বলেন, চাকরি দিয়ে শ্রমিকদের বিদেশে পাঠাতে সরকার বাস্তবসম্মত পরিকল্পনা গ্রহণ করেছে।

ওই কর্মকর্তা জানান, বর্তমান সরকার ১৬০টিরও বেশি দেশে সফলভাবে শ্রমিক পাঠিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী ও গতিশীল নেতৃত্ব এবং যেসব দেশ শ্রমিক নেয় সেসব দেশের সঙ্গে তার জোরালো সম্পর্কের কারণে এটা হয়েছে।

তিনি বলেন, ‘সারা বিশ্বে নতুন শ্রমবাজার খুঁজে বের করার প্রচেষ্টা চলছে। দক্ষ ও আদা-দক্ষ শ্রমিক গড়ে তোলার জন্য সরকার জেলা সদর দফতরগুলোতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করেছে।’

সরকার সারাদেশে ৪৭টি ভকেশনাল প্রশিক্ষণ কেন্দ্র এবং মেরিন টেকনোলজির ৪টি প্রতিষ্ঠান স্থাপন করেছে। এছাড়া ৪ শতাধিক উপজেলায় ভকেশনাল প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

সরকার বৈদেশিক কর্মসংস্থান খাতকে ‘থ্রাস্ট সেক্টর’ হিসেবে ঘোষণা করেছে। বিদেশে বাংলাদেশিদের কর্মসংস্থান সম্প্রসারণে এ খাতকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।

এছাড়া সরকার দেশের বিপুল জনসংখ্যাকে সম্ভাবনাময় মানবসম্পদ রূপ দিতে বিভিন্ন ধরনের কর্মসূচি বাস্তবায়ন করছে। এর মধ্যে রয়েছে ভাষা শিক্ষা, ওয়েল্ডিং, ইলেকট্রিক্যাল ডিভাইস, পাইপ ফিটিং, বৃক্ষরোপণ, সেলাই, রড বাইন্ডিং ও গৃহকর্ম ইত্যাদি।

চাকরি নিয়ে মানুষজন যাতে সহজে বিদেশে যেতে পারে সে জন্য সরকার বিদেশ যাওয়ার খরচ সফলতার সঙ্গে হ্রাস করেছে।

১৯৭৬ সাল থেকে ২০১৬ সালের ৩১ আগস্ট পর্যন্ত বাংলাদেশ বিভিন্ন দেশে ১ কোটি ১ লাখ ৮৯ হাজার ৯৩ জন শ্রমিক পাঠিয়েছে এবং রেমিটেন্স পেয়েছে ১০,৮৪,৫৯২.৮০ কোটি টাকা।

সংবাদটি শেয়ার করুন:

Developed by: