Monday, 23 January, 2017 | ১০ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
কোম্পানীগঞ্জে টিলা ধসে নিহত ২  » «   আরিফের বাসায় আসাদ: রাজনৈতিক সৌহার্দ না অন্য কিছু  » «   একটি সাঁকো, আট গ্রামবাসীরদুর্ভোগ!  » «   বাসা দখল করতে গিয়ে আটক ছাত্রলীগ নেতা আলীকে বহিষ্কার  » «   সাংবাদিক নাজমুলের মুক্তি দাবিতে সিলেটে মানববন্ধন  » «   মেয়র হীন সিলেট সিটি করপোরেশন আর কত দিন  » «   জকিগঞ্জ সীমান্তে ১৭ বাংলাদেশীকে ফিরিয়ে আনা হয়েছে  » «   আখেরি মোনাজাতে মানুষের ঢল  » «   চুনারুঘাটে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১ আহত ১০  » «   সম্মিলিত সাংস্কৃতিক জোট, সিলেটের দ্বিবার্ষিকী সম্মেলন সম্পন্ন  » «   ছাত্রলীগ নেতা আলী গ্রেফতার  » «   নগরীর ‘খামখা ওভার ব্রিজ’ জলে গেল দেড় কোটি টাকা  » «   নদী যখন মেঠোপথ!  » «   জকিগঞ্জে প্রবাসীর ছেলেকে কুপিয়ে জখম  » «   দক্ষিণ সুরমা উপজেলা স্কাউট সমাবেশের সম্পন্ন  » «  





বাংলাদেশকে একশ কোটি ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

worlddddদৈনিকসিলেটডেস্ক: বাংলাদেশের শিশু পুষ্টি খাতে একশ কোটি ডলার সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন সফররত বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। আজ সকালে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে কিম এ কথা জানান।
এ সময় বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে সাফল্যের প্রশংসার পাশাপাশি নারীর ক্ষমতায়ন এবং স্বাস্থ্য সেবার উন্নয়নে প্রশংসা করেন তিনি। তিনি মনে করেন, নারীর ক্ষমতায়নে বিশেষ করে তৈরি পোশাক শিল্পের অবদান রয়েছে। এর পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে বাংলাদেশে স্বাস্থ্য সেবা দরিদ্র মানুষের কাছে পৌঁছেছে।

বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা বা আইডা’র বড় গ্রাহক হচ্ছে বাংলাদেশ। বিশ্বব্যাংক আইডা’র তহবিল আরো বৃদ্ধি করবে। পুঁজিবাজার থেকে তহবিল সংগ্রহের উদ্যোগ রয়েছে। আগামী ২ বছরে এ তহবিলের আকার ৫২ বিলিয়ন ডলার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। বাংলাদেশে আইডা’র বড় গ্রাহক হওয়ায় এর একটি বড় অংশ বাংলাদেশও সহযোগিতা আকারে পাবে।
পদ্মাসেতুর অর্থায়ন নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে অতীতের তিক্ত অভিজ্ঞতার বিষয়ে প্রশ্ন করা হলে কিম বলেন, নিজস্ব অর্থায়নে প্রকল্প বাস্তবায়নকে আমরা স্বাগত জানাই। বাংলাদেশের এখন জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবেলায় বিনিয়োগ প্রয়োজন বলে তিনি মনে করেন।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বিশ্বব্যাংকের সাথে পদ্মা সেতু নিয়ে অতীতে যে দূরত্ব সৃষ্টি হয়েছে সেটি জিম ইয়ং কিমের সফরে দুর হয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশে সহযোগিতা অব্যাহত রাখবে।

সংবাদটি শেয়ার করুন:

Developed by: