12

Monday, 27 February, 2017 | ১৫ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
ছাতকে ওয়াজ মাহফিল নিয়ে সংঘর্ষে নিহত ১, পুলিশসহ দু’শতাধিক আহত  » «   সিলেটে ব্যবসা প্রতিষ্ঠানে দুর্বৃত্তদের হামলা ও ভাঙচুর  » «   নবীগঞ্জ থানার কনস্টেবল নীলাকে শ্বাসরোধ করে হত্যা  » «   ওসমানীনগরে নির্বাচনী সংঘর্ষে আরেকজনের মৃত্যু  » «   ভোটারদের মন জয় করতে নানা কৌশল প্রার্থীদের  » «   জগন্নাথপুরে সংঘর্ষে পুলিশসহ আহত ২৫  » «   ভালোবাসার সম্পর্কের কথা খাদিজা অস্বীকার করলেন  » «   দ্বিতীয়বার ক্ষমা চাইলেন বেঙ্গল চেয়ারম্যান লিটু  » «   হবিগঞ্জে ২ শিশু হত্যার দায়ে ৩ জনের মৃত্যুদণ্ড  » «   মহাজনপট্টি থেকে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার  » «   ওসমানীনগরে নির্বাচনী সংঘর্ষে নিহত ১, আহত ৩০  » «   ফুলকলিতে মেয়াদ উত্তীর্ণ খাদ্য, ২০ হাজার টাকা জরিমানা  » «   ‘আমার ফাঁসি হোক, ‘সুখী হও খাদিজা,  » «   সিলেটবাসীর কাছে দুঃখ প্রকাশ করলেন বেঙ্গলের লিটু  » «   বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন খাদিজা, যুক্তিতর্ক উপস্থাপন ১ মার্চ  » «  





বাংলাদেশকে একশ কোটি ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

worlddddদৈনিকসিলেটডেস্ক: বাংলাদেশের শিশু পুষ্টি খাতে একশ কোটি ডলার সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন সফররত বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। আজ সকালে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে কিম এ কথা জানান।
এ সময় বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে সাফল্যের প্রশংসার পাশাপাশি নারীর ক্ষমতায়ন এবং স্বাস্থ্য সেবার উন্নয়নে প্রশংসা করেন তিনি। তিনি মনে করেন, নারীর ক্ষমতায়নে বিশেষ করে তৈরি পোশাক শিল্পের অবদান রয়েছে। এর পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে বাংলাদেশে স্বাস্থ্য সেবা দরিদ্র মানুষের কাছে পৌঁছেছে।

বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা বা আইডা’র বড় গ্রাহক হচ্ছে বাংলাদেশ। বিশ্বব্যাংক আইডা’র তহবিল আরো বৃদ্ধি করবে। পুঁজিবাজার থেকে তহবিল সংগ্রহের উদ্যোগ রয়েছে। আগামী ২ বছরে এ তহবিলের আকার ৫২ বিলিয়ন ডলার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। বাংলাদেশে আইডা’র বড় গ্রাহক হওয়ায় এর একটি বড় অংশ বাংলাদেশও সহযোগিতা আকারে পাবে।
পদ্মাসেতুর অর্থায়ন নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে অতীতের তিক্ত অভিজ্ঞতার বিষয়ে প্রশ্ন করা হলে কিম বলেন, নিজস্ব অর্থায়নে প্রকল্প বাস্তবায়নকে আমরা স্বাগত জানাই। বাংলাদেশের এখন জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবেলায় বিনিয়োগ প্রয়োজন বলে তিনি মনে করেন।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বিশ্বব্যাংকের সাথে পদ্মা সেতু নিয়ে অতীতে যে দূরত্ব সৃষ্টি হয়েছে সেটি জিম ইয়ং কিমের সফরে দুর হয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশে সহযোগিতা অব্যাহত রাখবে।

সংবাদটি শেয়ার করুন:

Developed by: