Add IUS

Thursday, 30 March, 2017 | ১৬ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সুনামগঞ্জ-২ ও কুসিক নির্বাচনে ভোটগ্রহণ চলছে  » «   সুনামগঞ্জ-২ আসনের উপনির্বাচন আজ  » «   মৌলভীবাজারে চলছে ‘অপারেশন হিট ব্যাক’  » «   নিহত নারী জঙ্গির লাশ শনাক্ত হয়নি  » «   মৌলভীবাজারে জঙ্গি আস্তানায় অভিযান শুরু,গুলির শব্দ  » «   সোয়াত টিম মৌলভীবাজারে এসে পৌঁছেছে  » «   জঙ্গি ইস্যু নিয়ে যা বললেন সায়রা মহসীন  » «   মৌলভীবাজারের দুই স্থানে ১৪৪ ধারা জারি  » «   ‘মৌলভীবাজারে জঙ্গি অভিযানে প্রয়োজনে নামানো হবে সেনাবাহিনী’  » «   মৌলভীবাজারে ২ আস্তানায় এক ডজন জঙ্গি!  » «   মৌলভীবাজারে দুটি জঙ্গি আস্তানা ঘিরে পুলিশ, গুলি-বিস্ফোরণ  » «   সেতু না থাকায় বাঘা, বাদেপাশা-শরিফগঞ্জবাষীর সীমাহীন দূর্ভোগ  » «   এবার সবার নজর দিরাই-শাল্লার দিকে  » «   ‘অপারেশন টোয়াইলাইট’ সমাপ্ত ঘোষণা  » «   আতিয়া মহল পুলিশের কাছে হস্তান্তর  » «  





বাংলাদেশকে একশ কোটি ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক

worlddddদৈনিকসিলেটডেস্ক: বাংলাদেশের শিশু পুষ্টি খাতে একশ কোটি ডলার সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন সফররত বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। আজ সকালে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে কিম এ কথা জানান।
এ সময় বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে সাফল্যের প্রশংসার পাশাপাশি নারীর ক্ষমতায়ন এবং স্বাস্থ্য সেবার উন্নয়নে প্রশংসা করেন তিনি। তিনি মনে করেন, নারীর ক্ষমতায়নে বিশেষ করে তৈরি পোশাক শিল্পের অবদান রয়েছে। এর পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে বাংলাদেশে স্বাস্থ্য সেবা দরিদ্র মানুষের কাছে পৌঁছেছে।

বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা বা আইডা’র বড় গ্রাহক হচ্ছে বাংলাদেশ। বিশ্বব্যাংক আইডা’র তহবিল আরো বৃদ্ধি করবে। পুঁজিবাজার থেকে তহবিল সংগ্রহের উদ্যোগ রয়েছে। আগামী ২ বছরে এ তহবিলের আকার ৫২ বিলিয়ন ডলার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। বাংলাদেশে আইডা’র বড় গ্রাহক হওয়ায় এর একটি বড় অংশ বাংলাদেশও সহযোগিতা আকারে পাবে।
পদ্মাসেতুর অর্থায়ন নিয়ে বিশ্বব্যাংকের সঙ্গে অতীতের তিক্ত অভিজ্ঞতার বিষয়ে প্রশ্ন করা হলে কিম বলেন, নিজস্ব অর্থায়নে প্রকল্প বাস্তবায়নকে আমরা স্বাগত জানাই। বাংলাদেশের এখন জলবায়ু পরিবর্তন জনিত ঝুঁকি মোকাবেলায় বিনিয়োগ প্রয়োজন বলে তিনি মনে করেন।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বিশ্বব্যাংকের সাথে পদ্মা সেতু নিয়ে অতীতে যে দূরত্ব সৃষ্টি হয়েছে সেটি জিম ইয়ং কিমের সফরে দুর হয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশে সহযোগিতা অব্যাহত রাখবে।

Developed by: