Add IUS

Tuesday, 28 March, 2017 | ১৪ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সিঙ্গাপুরের লাইফ সাপোর্টে র‌্যাবের গোয়েন্দা প্রধান  » «   নিশ্চিত মৃত্যু ভেবে পরিচয়পত্র হাতে নেন আতিয়ার বাসিন্দারা  » «   আতিয়া মহল থেকে উদ্ধার ২ লাশের ডিএনএ সংগ্রহ  » «   উদ্ধার করা দুটি লাশ মর্জিনা ও কাউসার আলীর বলে ধারণা  » «   আতিয়া মহলে নারীসহ চার জঙ্গি নিহত  » «   নিহত দুই জঙ্গির লাশ পুলিশের কাছে হস্তান্তর  » «   হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় কলেজছাত্র নিহত  » «   প্রাণভিক্ষা চাইলেন মুফতি হান্নান  » «   যেকোনো সময় সিলেটের জঙ্গি আস্তানার নিয়ন্ত্রণ : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   আজ ১৬ কোটি মানুষের উৎকন্ঠার অবসান হতে পারে  » «   ‘আতিয়া মহলে’ অভিযান চলছে, গুলি-বিস্ফোরণের শব্দ  » «   সিলেটজুড়ে স্বজনদের আহাজারি  » «   ‘অপারেশন টোয়াইলাইট’-এর এক্সক্লুসিভ ভিডিও  » «   আতিয়া মহলে দুই জঙ্গি নিহত, অভিযান চলবে  » «   থেমে থেমে চলছে গোলাগুলি ও শক্তিশালী বিস্ফোরণ  » «  





পুরুষের সন্তান উৎপাদন ক্ষমতা বিনষ্ট করতে পারে টুথপেস্ট

hদৈনিকসিলেটডেস্ক: সাবান এমনকি প্লাস্টিকের খেলানার রাসায়নিক উপাদান পুরুষের সন্তান উৎপাদন ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত এমন কি বিনষ্ট করতে পারে। নতুন এক গবেষণার ভিত্তিতে এ হুশিয়ারি উচ্চারণ করা হয়েছে।
হসপিটাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নেইলস শেকাকেবাক এ গবেষণা পরিচালনা করেছেন এবং এ গবেষণার ফলাফল ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্টে প্রকাশিত হয়েছে।

এ গবেষণায় দেখা গেছে, টুথপেস্ট,সাবান এমনকি প্লাস্টিকের খেলনার মত নির্দোষ এবং নিত্যপণ্যের কিছু রাসায়নিক উপাদান রয়েছে যা পুরুষ বীর্যের শুক্রাণুর শক্তি হ্রাস করে; বদলে দেয় সাঁতার কাটার আচরণ।

নারীর ডিম্ব কোষে ঢোকার জন্য এক জাতের এনজাইমের নি:সরণ ঘটায় পুরুষ শুক্রাণু। কিন্তু এ ভাবে আচরণ বদলে যাওয়ায় নির্ধারিত সময়ের আগেই এ এনজাইমেরে নি:সরণ ঘটায় এবং ডিম্বে ঢুকতে ব্যর্থ হয় এ সব শুক্রাণু।

এই প্রথম গবেষণার মাধ্যমে মানুষের তৈরি রাসায়নিকের সঙ্গে পুরুষের সন্তান উৎপাদন ক্ষমতার সম্পর্ক থাকার বিষয়টি উদ্ঘাটিত হলো। আর এ গবেষণার মধ্য দিয়ে আটপৌরে জীবনে যে সব পণ্য ব্যবহার করি তার গোপন বিষ ক্রিয়ার বিষয়টিও প্রকাশ পেলো।

অধ্যাপক নেইলস শেকাকেবাক বলেন, মানব সৃষ্ট রাসায়নিক উপাদানের সম্পর্কে এলে তা যে দেহের হরমোন ব্যবস্থাকে ঘায়েল করে দিতে পারে এই প্রথম এ গবেষণার মাধ্যমে সে বিষয়ে আলোকপাত করা হয়েছে ।

এতে দেখা গেছে, ডিটারজেন্ট, সাবান বা প্লাস্টিকে পাওয়া যায় এমন তিনটি অভিন্ন রাসায়নিক উপাদান শুক্রাণুর ওপর প্রভাব বিস্তার করতে পারে।এ পরীক্ষায় দেখা গেছে, এ সব রাসায়নিক যতোটা ক্ষতিকর বলে আগে মনে করা হতো, প্রকৃতপক্ষে ক্ষতির মাত্রা তার চেয়ে অনেক বেশি।

Developed by: