Thursday, 19 January, 2017 | ৬ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
কলেজছাত্রী ঝুমাকে ছুরিকাঘাতকারী জকিগঞ্জ থেকে গ্রেপ্তার  » «   মোটরসাইকেল দুর্ঘটনায় এসএসসি পরীক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু  » «   ‘বাংলাদেশে বিশ্বমানের বাণিজ্যিক সুযোগ সৃষ্টি করতে হবে’  » «   বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন নিয়ে বৃটিশ পার্লামেন্ট সেমিনার  » «   দিরাইয়ে থমথমে অবস্থা বিরাজ করছে, নিহতদের দাফন সম্পন্ন  » «   পুলিশকে সহযোগিতা করলে অপরাধ নির্মূল করা সহজ হবে: পুলিশ কমিশনার  » «   সাইফুর রহমানের কবর জিয়ারত করলেন আরিফ  » «   ‘অনলাইন প্রেসক্লাবই হচ্ছে ডিজিটাল বাংলাদেশের বাস্তব উদাহরণ’  » «   বাহুবলে মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষ,আহত অর্ধশতাধিক  » «   ‘সিলেটবাসীর প্রত্যাশা পূরণ করতে লুৎফুর নিরলস ভাবে কাজ করবেন’  » «   প্রমাণ করুন মানুষ মানুষের জন্য…  » «   দিরাইয়ে দুই পক্ষের বন্দুকযুদ্ধে নিহত ৩  » «   মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: বিভাগীয় কমিশনার  » «   জালালাবাদে দুইপক্ষের সংঘর্ষে আহত অর্ধশতাধিক  » «   ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু বুধবার  » «  





শীতে সুস্থ থাকতে লেবু-আদা-মধুর মিশ্রণ

w3দৈনিকসিলেটডেস্ক: শীত স্বাস্থ্যের পক্ষে বড় ভাল এমনটা বলা যায় না। বরং এই শীত পড়ার মৌসুমেই অসুখে পড়ার সম্ভাবনাও বেশি। কখনও ঠান্ডা, কখনও গরমে নাজেহাল অবস্থা। আর ঠিক এই সময়ই থাবা বসায় সর্দি-জ্বর। কখনও আবার বেজায় গলা খুসখুসে চরম বিরক্তি। এদিকে কাফ সিরাপ বা বাজার চলতি ওষুধের নানা সাইড এফেক্ট। কখনও আবার জাঁকিয়ে বসে ঘুমঘুম ভাব। ফলে অনেকেই এই ধরনের ওষুধ খেতে রাজি হন না। উপায় অবশ্য হাতের কাছেই৷ ঘরোয়া উপায়েই এই অসুখের হাত থেকে বাঁচা যায়। খুব চেনা তিনটি উপাদানই হয়ে উঠতে পারে রক্ষাকবচ। এগুলি হল- লেবু, আদা ও মধু।

লেবুতে থাকে ভিটামিন সি। স্বাভাবিকভাবেই ঠান্ডা লাগা প্রতিরোধ করতে এর জুড়ি মেলা ভার। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয় লেবু।

শরীরে জমা বর্জ্য পদার্থ বা টক্সিন বের করে দিতে আদা সিদ্ধহস্ত। এছাড়া বমি বমি ভাব, ঝিমুনি ও ঠান্ডা লাগাও প্রতিরোধ করে আদা।

মধুও ঠান্ডা লাগা আটকাতে কার্যকরী। বিশেষত গলা খুসখুস বা সংক্রমণ রোধ করতে একেবারে অব্যর্থ।

যেভাবে তৈরি করবেন মিশ্রণ:
প্রথমে আদা ও লেবুগুলিকে পিস পিস করে কেটে নিন। খেয়াল রাখুন আদা ও লেবুর টুকরোগুলো যেন পরপর থাকে।
এবার একটি পরিছন্ন জারে সেগুলিকে রেখে দিন। পুরো জারে প্রয়োজনমতো মধু ঢেলে দিন। দেখুন যাতে, লেবু ও আদার টুকরোগুলো ভালভাবে মধুতে ডুবে যায়।

পুরো মিশ্রণটিকে রেফ্রিজারেটরে রেখে দিন। ধীরে ধীরে সেটি জেলিতে পরিণত হবে। এবার প্রয়োজমতো গরম পানিতে এই মিশ্রণ নিন। কিছুক্ষণ রাখুন। তারপর চায়ের মতো পান করুন। দরকার হলে চায়ের সঙ্গেও এই মিশ্রণ মিশিয়ে নিতে পারেন।

সংবাদটি শেয়ার করুন:

Developed by: