ad3

Saturday, 25 March, 2017 | ১১ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
এবার জঙ্গিদের ফ্ল্যাটে অভিযান শুরু করেছে প্যারা কমান্ডো  » «   ‘অপারেশন টোয়াইলাইট’: এ পর্যন্ত নারী শিশুসহ ৫১ জন উদ্ধার  » «   আতিয়া মহল থেকে ২০ বাসিন্দা উদ্ধার  » «   অভিযান অব্যাহত এপর্যন্ত ৫ জন কে উদ্ধার  » «   সিলেটের জঙ্গি আস্তানায় অপারেশন চলছে  » «   সিলেটে জঙ্গি আস্তানায় অপারেশন ‘স্প্রিং রেইন’ শুরু  » «   শিববাড়ির ওই বাড়িতে জঙ্গি ধরতে চুড়ান্ত অভিযান শুরু হচেছ!  » «   জঙ্গি আস্তানা ঘিরে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে কেটেছে সারা রাত  » «   বিমানবন্দর সড়কের গোলচত্বরে বিস্ফোরণ, নিহত ১  » «   পরিস্থিতি পর্যবেক্ষণ করছে সেনাবাহিনীর একটি দল  » «   সিলেট এসে পৌঁছেছে‘সোয়াত’ টিম  » «   সিলেটের জঙ্গি আস্তানা থেকে নারীকণ্ঠে তাকবীর ধ্বনি ভেসে আসছে!  » «   দক্ষিণ সুরমার জঙ্গি আস্তানায় অভিযান শুরু হবে সোয়াত এলেই  » «   দক্ষিণ সুরমার শিববাড়িতে জঙ্গি আস্তানা ঘিরে রেখেছে পুলিশ  » «   বিয়ানীবাজার পৌরসভায় আ’লীগে মনোনয়ন পেলেন আব্দুস শুকুর  » «  





শীতে সুস্থ থাকতে লেবু-আদা-মধুর মিশ্রণ

w3দৈনিকসিলেটডেস্ক: শীত স্বাস্থ্যের পক্ষে বড় ভাল এমনটা বলা যায় না। বরং এই শীত পড়ার মৌসুমেই অসুখে পড়ার সম্ভাবনাও বেশি। কখনও ঠান্ডা, কখনও গরমে নাজেহাল অবস্থা। আর ঠিক এই সময়ই থাবা বসায় সর্দি-জ্বর। কখনও আবার বেজায় গলা খুসখুসে চরম বিরক্তি। এদিকে কাফ সিরাপ বা বাজার চলতি ওষুধের নানা সাইড এফেক্ট। কখনও আবার জাঁকিয়ে বসে ঘুমঘুম ভাব। ফলে অনেকেই এই ধরনের ওষুধ খেতে রাজি হন না। উপায় অবশ্য হাতের কাছেই৷ ঘরোয়া উপায়েই এই অসুখের হাত থেকে বাঁচা যায়। খুব চেনা তিনটি উপাদানই হয়ে উঠতে পারে রক্ষাকবচ। এগুলি হল- লেবু, আদা ও মধু।

লেবুতে থাকে ভিটামিন সি। স্বাভাবিকভাবেই ঠান্ডা লাগা প্রতিরোধ করতে এর জুড়ি মেলা ভার। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয় লেবু।

শরীরে জমা বর্জ্য পদার্থ বা টক্সিন বের করে দিতে আদা সিদ্ধহস্ত। এছাড়া বমি বমি ভাব, ঝিমুনি ও ঠান্ডা লাগাও প্রতিরোধ করে আদা।

মধুও ঠান্ডা লাগা আটকাতে কার্যকরী। বিশেষত গলা খুসখুস বা সংক্রমণ রোধ করতে একেবারে অব্যর্থ।

যেভাবে তৈরি করবেন মিশ্রণ:
প্রথমে আদা ও লেবুগুলিকে পিস পিস করে কেটে নিন। খেয়াল রাখুন আদা ও লেবুর টুকরোগুলো যেন পরপর থাকে।
এবার একটি পরিছন্ন জারে সেগুলিকে রেখে দিন। পুরো জারে প্রয়োজনমতো মধু ঢেলে দিন। দেখুন যাতে, লেবু ও আদার টুকরোগুলো ভালভাবে মধুতে ডুবে যায়।

পুরো মিশ্রণটিকে রেফ্রিজারেটরে রেখে দিন। ধীরে ধীরে সেটি জেলিতে পরিণত হবে। এবার প্রয়োজমতো গরম পানিতে এই মিশ্রণ নিন। কিছুক্ষণ রাখুন। তারপর চায়ের মতো পান করুন। দরকার হলে চায়ের সঙ্গেও এই মিশ্রণ মিশিয়ে নিতে পারেন।

সংবাদটি শেয়ার করুন:

Developed by: