ad3

Saturday, 25 March, 2017 | ১১ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
এবার জঙ্গিদের ফ্ল্যাটে অভিযান শুরু করেছে প্যারা কমান্ডো  » «   ‘অপারেশন টোয়াইলাইট’: এ পর্যন্ত নারী শিশুসহ ৫১ জন উদ্ধার  » «   আতিয়া মহল থেকে ২০ বাসিন্দা উদ্ধার  » «   অভিযান অব্যাহত এপর্যন্ত ৫ জন কে উদ্ধার  » «   সিলেটের জঙ্গি আস্তানায় অপারেশন চলছে  » «   সিলেটে জঙ্গি আস্তানায় অপারেশন ‘স্প্রিং রেইন’ শুরু  » «   শিববাড়ির ওই বাড়িতে জঙ্গি ধরতে চুড়ান্ত অভিযান শুরু হচেছ!  » «   জঙ্গি আস্তানা ঘিরে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে কেটেছে সারা রাত  » «   বিমানবন্দর সড়কের গোলচত্বরে বিস্ফোরণ, নিহত ১  » «   পরিস্থিতি পর্যবেক্ষণ করছে সেনাবাহিনীর একটি দল  » «   সিলেট এসে পৌঁছেছে‘সোয়াত’ টিম  » «   সিলেটের জঙ্গি আস্তানা থেকে নারীকণ্ঠে তাকবীর ধ্বনি ভেসে আসছে!  » «   দক্ষিণ সুরমার জঙ্গি আস্তানায় অভিযান শুরু হবে সোয়াত এলেই  » «   দক্ষিণ সুরমার শিববাড়িতে জঙ্গি আস্তানা ঘিরে রেখেছে পুলিশ  » «   বিয়ানীবাজার পৌরসভায় আ’লীগে মনোনয়ন পেলেন আব্দুস শুকুর  » «  





মুরগি ধুয়ে রান্না করেন? সাবধান!

wsদৈনিকসিলেটডেস্ক: আমাদের সাধারণ জ্ঞ্যানবুদ্ধি থেকে আমরা বুঝি যে, কোন কিছু রান্না করার আগে সেটি ভাল করে ধুয়ে নেয়া উচিত। বিশেষ করে মুরগি রান্না করার আগে আমরা সেই মুরগিকে আরও ভাল করে ধুয়ে নেই।

কারণ, কাঁচা মুরগির মধ্যে থাকা ব্যাকটেরিয়া শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। খবর আনন্দবাজার এর।
তবে ফুড স্ট্যান্ডার্ডস এজেন্সির গবেষকরা বলছেন সম্পুর্ন অন্য কথা। তারা জানাচ্ছেন, ধোয়ার ফলে এই ব্যাকটেরিয়া আরও বেশি ছড়িয়ে পড়তে পারে। যা শরীরের জন্য হতে পারে আরও বেশি মারাত্মক ক্ষতিকারক।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ক্যাম্পিলোব্যাকটর ও সালমোনেল্লা নামক এই দুইটি ব্যাকটেরিয়া এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রে ফুড পয়জনিং-এর অন্যতম কারণ। কাঁচা মুরগিতে এই দু’প্রকার ব্যাকটেরিয়ার উপস্থিতিই লক্ষ্য করা যায়। পাখিদের খাদ্যনালীতে সালমোনেল্লা ব্যাকটেরিয়া থাকে। এই ব্যাকটেরিয়া শরীরে গেলে ডায়রিয়া, জ্বর, পেট ব্যথা, বমির মতো সমস্যা হতে পারে। এই ব্যাকটেরিয়ার সংক্রমণ রুখে দেয়া সহজ হলেও ক্যাম্পিলোব্যাকটর অনেক বেশি ক্ষতিকারক। শুধু পানি দিয়ে ধুয়ে এই ব্যাকটেরিয়া পরিষ্কার করা সম্ভব হয় না। বরং মুরগির মধ্যে আরও বেশি ছড়িয়ে পড়তে পারে।

ফুড স্ট্যান্ডার্ডস এজেন্সির পরামর্শ অনুযায়ী, চিকেন জীবাণুমুক্ত করার একমাত্র উপায় হল ভাল করে রান্না করা। পরিষ্কার সুসিদ্ধ চিকেন খেলে ফুড পয়জনিং-এর ঝুঁকি থাকে না। রান্না করার সময় চিকেনের সবচেয়ে মোটা টুকরো কেটে দেখুন ভিতর থেকে ভাল করে গরম হয়ে সুসিদ্ধ হয়েছে কিনা। কোনোভাবেই যেন লালচে ভাব না থাকে।

সংবাদটি শেয়ার করুন:

Developed by: