12

Sunday, 26 February, 2017 | ১৪ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
মহাজনপট্টি থেকে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার  » «   ওসমানীনগরে নির্বাচনী সংঘর্ষে নিহত ১, আহত ৩০  » «   ফুলকলিতে মেয়াদ উত্তীর্ণ খাদ্য, ২০ হাজার টাকা জরিমানা  » «   ‘আমার ফাঁসি হোক, ‘সুখী হও খাদিজা,  » «   সিলেটবাসীর কাছে দুঃখ প্রকাশ করলেন বেঙ্গলের লিটু  » «   বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন খাদিজা, যুক্তিতর্ক উপস্থাপন ১ মার্চ  » «   বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে গেছেন খাদিজা  » «   লিবিয়ায় নির্যাতন ইমোতে দেখিয়ে পণ দাবি  » «   লেবানন গিয়ে নবীগঞ্জের এক যুবতি নিখোঁজ: গ্রেফতার ২  » «   বেঙ্গল চেয়ারম্যান লিটুর মন্তব্যে ক্ষুব্ধ সিলেটবাসী  » «   বেঙ্গল চেয়ারম্যান লিটুকে সিলেটবাসীর কাছে ক্ষমা চাওয়ার আহ্বান  » «   ড.মোমেনকে সিলেট অনলাইন প্রেসক্লাবের অভিনন্দন  » «   প্রয়াত সুরঞ্জিতের আসনে জাসদের প্রার্থী আমিনুল  » «   চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান নির্বাচিত হলেন ড. অাব্দুল মোমেন  » «   খালেদা জিয়া জঙ্গিবাদীদের ইন্ধনদাতা : সিলেটে তথ্যমন্ত্রী  » «  





যে খাবারগুলো ফ্রিজে রাখলে গুণাগুণ নষ্ট হয়ে যায়

e4সাবেরা খাতুন: দৈনিকসিলেটডেস্ক: খাদ্য সংরক্ষণের জন্য সবচেয়ে ভালো স্থান হচ্ছে রেফ্রিজারেটর বা ফ্রিজ। আবার এমন কিছু খাবার আছে যা ফ্রিজে রাখা ঠিক নয়। কারণ এই খাবারগুলো ফ্রিজে রাখলে এদের গুণাগুণ নষ্ট হয়ে যায়। আপনি হয়তো না বুঝেই ফ্রিজে খাবার বোঝাই করে রাখেন, যার ফলে অনেক খাবারেরই স্বাদ ও গঠন নষ্ট হয়ে যায়। কোন খাবারগুলো ফ্রিজে রাখা ঠিক নয় সেগুলোর বিষয়ে জেনে নিই চলুন।

১। পেঁয়াজ

পেঁয়াজ সংরক্ষণের সবচেয়ে ভালো উপায় হচ্ছে ঘরের ঠান্ডা ও শুষ্ক স্থানে ঘরের তাপমাত্রায় রাখা। পেঁয়াজ সঠিকভাবে সংরক্ষণ করা না হলে ব্যাকটেরিয়ার প্রজননক্ষেত্র হতে পারে খুব সহজেই। ফ্রিজে সংরক্ষণ করলে এতে ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধি হয় প্রচুর সংখায়। আমেরিকার ন্যাশনাল অনিয়ন অ্যাসোসিয়েশন এর মতে, পেঁয়াজ খোসা সহ রাখতে হয় যাতে বায়ু চলাচলের ব্যবস্থা থাকে। শুধুমাত্র খোসা ছাড়ানো ও কুচি করে রাখা পেঁয়াজ এয়ার টাইট বক্সে করে ফ্রিজে রাখতে পারেন।

২। টমেটো

টমেটো যদি ফ্রিজে রাখা হয় তাহলে আস্তে আস্তে এর গঠন পরিবর্তন হতে থাকে এবং ক্রমান্বয়ে এর গন্ধ নষ্ট হয়ে যায়। ন্যাশনাল ইন্সটিটিউট অফ এগ্রিকালচারাল রিসার্চ এর মতে, টমেটো যখন ফ্রিজের ঠান্ডা তাপমাত্রায় রাখা হয় তখন এর চিনি, এসিড এবং উপকারী যৌগের মাত্রা কমতে থাকে। তাই টমেটো ঘরের তাপমাত্রায় ও শুষ্ক স্থানে রাখাই সবচেয়ে ভালো উপায়।

৩। আলু

আলু যখন ফ্রিজে রাখা হয় তখন তার আসল গন্ধ নষ্ট হয়ে যায় এবং নরম হয়ে যায়। টমেটো ঘরের এমন স্থানে রাখা উচিৎ যেখানে বায়ু চলাচলের সুব্যবস্থা থাকে এবং শুষ্ক ও ঠান্ডা স্থানেই রাখা উচিৎ। কারণ আলু আদ্র পরিবেশে রাখলে এতে ছত্রাক জন্মাতে পারে।

৪। কফি

অন্যান্য অনেক খাবারের মতোই কফিও ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখতে হয়। ফ্রিজে রাখলে এর গন্ধ ও স্বাদ কমতে থাকে। এছাড়াও কফি খুব সহজেই অন্য খাবারের গন্ধ শোষণ করে নিতে পারে। তাই কফি এয়ারটাইট কৌটায় ও অন্ধকার স্থানে রাখা উচিৎ।

৫। রসুন

রসুন ঘরের তাপমাত্রায় এবং ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখা ভালো। রসুন ফ্রিজে রাখলে তার উপকারী গুণাগুণ হারায় এবং দ্রুত নষ্ট হয়ে যায়। অথচ বাহিরে রাখলে রসুন একমাস পর্যন্ত ভালো থাকে।

৬। মধু

কানাডার বি কিপারস এ্যাসোসিয়েশন অফ অন্টারিও এর মতে, মধু ঘরের তাপমাত্রায় শক্তভাবে আটকানো কৌটায় রাখলে ভালো থাকে। ফ্রিজে রাখলে মধু খুব দ্রুত ঘন হয় এবং ক্রিস্টালের আকার ধারণ করে।

৭। পাউরুটি

পাউরুটি ফ্রিজে রাখার মত সাধারণ এই ভুলটি অনেকেই করে থাকেন। ফ্রিজে পাউরুটি রাখলে আসলে খুব দ্রুত নষ্ট হয়ে যায় এবং এতে চিতিও পড়তে পারে। তাই পাউরুটি ফ্রিজে না রেখে ঘরের ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখুন।

তথ্যসূত্র :

১। 11 Foods you should never refrigerate – steptohealth

২। 10 Things you should not refrigerate – realsimple

৩। 24 Foods you should stop refrigerating – timesofindia

সংবাদটি শেয়ার করুন:

Developed by: