Add IUS

Tuesday, 28 March, 2017 | ১৪ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সিঙ্গাপুরের লাইফ সাপোর্টে র‌্যাবের গোয়েন্দা প্রধান  » «   নিশ্চিত মৃত্যু ভেবে পরিচয়পত্র হাতে নেন আতিয়ার বাসিন্দারা  » «   আতিয়া মহল থেকে উদ্ধার ২ লাশের ডিএনএ সংগ্রহ  » «   উদ্ধার করা দুটি লাশ মর্জিনা ও কাউসার আলীর বলে ধারণা  » «   আতিয়া মহলে নারীসহ চার জঙ্গি নিহত  » «   নিহত দুই জঙ্গির লাশ পুলিশের কাছে হস্তান্তর  » «   হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় কলেজছাত্র নিহত  » «   প্রাণভিক্ষা চাইলেন মুফতি হান্নান  » «   যেকোনো সময় সিলেটের জঙ্গি আস্তানার নিয়ন্ত্রণ : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   আজ ১৬ কোটি মানুষের উৎকন্ঠার অবসান হতে পারে  » «   ‘আতিয়া মহলে’ অভিযান চলছে, গুলি-বিস্ফোরণের শব্দ  » «   সিলেটজুড়ে স্বজনদের আহাজারি  » «   ‘অপারেশন টোয়াইলাইট’-এর এক্সক্লুসিভ ভিডিও  » «   আতিয়া মহলে দুই জঙ্গি নিহত, অভিযান চলবে  » «   থেমে থেমে চলছে গোলাগুলি ও শক্তিশালী বিস্ফোরণ  » «  





উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায় যেসব অভ্যাস

3দৈনিকসিলেটডেস্ক:আজকের দিনে রোগে আক্রান্ত হলেই দায়ী করা হয় আমাদের প্রাত্যহিক জীবনধারাকে। উচ্চ রক্তচাপ তাদের মধ্যে অন্যতম। যদিও এটি আলাদাভাবে কোন অসুস্থতা নয়, কিন্তু প্রায়ই এর চিকিৎসা প্রয়োজন হয়। কারণ পরবর্তীতে শরীরের অন্যান্য অঙ্গের ওপর এর স্বল্প থেকে দীর্ঘস্থায়ী প্রভাব পড়ে। ফলে স্ট্রোক, হার্ট ফেইলিউর, হৃদক্রিয়া বন্ধ, চোখের ক্ষতি এবং বৃক্কের বিকলতা ইত্যাদি রোগের ঝুঁকি অনেক বেড়ে যায়। উচ্চ রক্তচাপ যেহেতু ব্যক্তির খাদ্যাভাস, বাড়তি ওজন এবং জীবন যাপন পদ্ধতির উপর নির্ভর করে। তাই দেরি না করে আজই উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ানোর অভ্যাসগুলো জেনে নিন। এসব বিষয় জানা থাকলে উচ্চ রক্তচাপকে অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে। অনেক সময় রোগীর ওষুধ সেবনেরও দরকার পড়বে না।

জেনে নিন কোন কোন অভ্যাসে উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ে-

মানসিক চাপ
প্রাত্যহিক জীবনে বেশিরভাগ সময় মানসিক চাপে ভুগলে উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক গবেষণায় দেখা গেছে, বিশ্ব জনসংখ্যার শতকরা ৯০ ভাগ লোকই মানসিক চাপের কারণে উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন। এক্ষেত্রে শুধু বড়রা নয়, ছোটরাও বিভিন্ন বিষয় বিশেষ করে পড়াশুনা, ক্যারিয়ার, পিতামাতা ইস্যু প্রভৃতি বিষয় নিয়ে মানসিক চাপে থাকেন। এ সংক্রান্ত কারণে বিশ্বে শতকরা ১০ ভাগ শিশু উচ্চ রক্তচাপে ভোগেন বলে গবেষণায় বলা হয়েছে।

ব্যায়াম
আমরা বেশিরভাগই ব্যায়াম করতে চাই না। আবার অনেক বাবা-মা আছেন যারা তাদের সন্তানদের দীর্ঘ সময় ধরে খেলাধুলার পরিবর্তে বাসায় বসে থাকতেই উৎসাহিত করেন। অনেকেই আছে যারা অফিসে অনেক কাজ করেন কিন্তু একটুকু হাঁটাচলা করতে চান না। আবার কেউ কেউ আছেন যারা বাসার কাজ করতেও অলসতা বোধ করেন। এতে শরীর বেশিরভাগ সময়ই নিষ্ক্রিয় থাকে। ফলে পর্যাপ্ত ব্যায়ামের অভাবেও উচ্চ রক্তচাপের ঝুঁকি বেড়ে যায়।

প্যাকেটজাত খাবার
আমরা বেশিরভাগই বাইরের বিভিন্ন প্যাকেটজাত খাবার কিংবা জাঙ্কফুড খেতে ভালোবাসি। এসব খাবার কখনই শরীরের জন্য ভালো হয় না। আবার অস্বাস্থ্যকরও বটে। বিভিন্ন ধরনের সংরক্ষিত খাবার, ময়দা, তেল, পনির খেলেও সমস্যা বাড়ে। কেননা এসব খাবার শরীরের উপর এমন এক ধরনের চাপ সৃষ্টি করে যার কারণে উচ্চ রক্তচাপের ঝুঁকি বেড়ে যায়।

লবণ
উচ্চ রক্তচাপের সবচেয়ে বড় শত্রু হলো লবণ। স্বাভাবিকভাবে লবণ খেলে তেমন একটা সমস্যা হয় না। কিন্তু জাঙ্ক ফুড, ভাজা-পোড়া এবং প্যাকেটজাত বিভিন্ন খাবারে প্রচুর পরিমাণে লবণ মেশানো থাকে। তাই এসব খাবারেও উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ে। এজন্য বিশেষজ্ঞরা দিনে সর্বোচ্চ ৩-৪ বার লবণ খাওয়ার পরামর্শ দিয়েছেন।

অ্যালকোহল
মদ্যপানে উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ে। একইসঙ্গে ডায়াবেটিস, লিভার এবং কার্ডিয়াকের নানা সমস্যা সৃষ্টির জন্যও দায়ী এই অ্যালকোহল।

তামাক
তামাক কিংবা তামাকজাত যে কোন পণ্য যেমন-বিড়ি, সিগারেট প্রভৃতি উচ্চ রক্তচাপ বাড়ানোর জন্য দায়ী। কাজেই ঝুঁকি এড়াতে সবসময় তামাক পণ্য এড়িয়ে চলুন।

কফি
বিশ্বের বেশিরভাগ মানুষই কফি পান করে থাকে। কিন্তু আপনি জানেন কী, এটি নীরব ঘাতক। এটা অ্যালকোহল এবং তামাকের মতই শরীরের ক্ষতি করে এবং ধীরে ধীরে আপনাকে মৃত্যুর দিকে ঠেলে দেয়। এটি আপনার হজমশক্তি পরিপূর্ণভাবে নষ্ট করে দেয় এবং মানসিক চাপ সৃষ্টি করে। ফলে সহজেই উচ্চ রক্তচাপ বেড়ে যায়। তবে দিনে সাধারণত দুই কাপের বেশি কফি পানে এ ধরনের সমস্যা হয়ে থাকে।

তথ্যসূত্র: কিউর জয় ডট কম।

Developed by: