12

Monday, 27 February, 2017 | ১৫ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
ছাতকে ওয়াজ মাহফিল নিয়ে সংঘর্ষে নিহত ১, পুলিশসহ দু’শতাধিক আহত  » «   সিলেটে ব্যবসা প্রতিষ্ঠানে দুর্বৃত্তদের হামলা ও ভাঙচুর  » «   নবীগঞ্জ থানার কনস্টেবল নীলাকে শ্বাসরোধ করে হত্যা  » «   ওসমানীনগরে নির্বাচনী সংঘর্ষে আরেকজনের মৃত্যু  » «   ভোটারদের মন জয় করতে নানা কৌশল প্রার্থীদের  » «   জগন্নাথপুরে সংঘর্ষে পুলিশসহ আহত ২৫  » «   ভালোবাসার সম্পর্কের কথা খাদিজা অস্বীকার করলেন  » «   দ্বিতীয়বার ক্ষমা চাইলেন বেঙ্গল চেয়ারম্যান লিটু  » «   হবিগঞ্জে ২ শিশু হত্যার দায়ে ৩ জনের মৃত্যুদণ্ড  » «   মহাজনপট্টি থেকে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার  » «   ওসমানীনগরে নির্বাচনী সংঘর্ষে নিহত ১, আহত ৩০  » «   ফুলকলিতে মেয়াদ উত্তীর্ণ খাদ্য, ২০ হাজার টাকা জরিমানা  » «   ‘আমার ফাঁসি হোক, ‘সুখী হও খাদিজা,  » «   সিলেটবাসীর কাছে দুঃখ প্রকাশ করলেন বেঙ্গলের লিটু  » «   বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন খাদিজা, যুক্তিতর্ক উপস্থাপন ১ মার্চ  » «  





ভুয়া খবর ঠেকাতে নতুন ব্যবস্থা ফেসবুকের

facebook20161216111944দৈনিকসিলেটডেস্ক: মনগড়া খবর ফেসবুকে ছড়িয়ে পড়া ঠেকাতে নতুন ফিচার আনার ঘোষণা দিয়েছে ফেসবুক।
নতুন ফিচারগুলোর মধ্যে একটি যোগ হচ্ছে ভুয়া খবরের পোস্ট নিয়ে অভিযোগ জানানোর বিষয়ে। মিথ্যা তথ্যের বিস্তার ঠেকাতে অন্যান্য পরিবর্তনও সংযুক্ত হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভুয়া খবরের প্রভাব ছিল- বেশ ক’জন ব্যবহারকারীর কাছ থেকে এমন অভিযোগ উত্থাপিত হওয়ার পর, গেল মাসে বড় রকমের সমালোচনা মুখে পড়েছিল ফেসবুক।

নতুন ফিচারগুলোর মধ্যে থাকছে ভুয়া খবর চিহ্নিত করার সুযোগ। এছাড়া ভবিষ্যতে ফেসবুক তাদের অ্যালগরিদমেও পরিবর্তন আনতে পারে।

প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে, ভুয়া খবরের বিষয়টিকে তার খুব গুরুত্বের সঙ্গে বিচেচনা করছে।

‘স্প্যাম’ বা এ জাতীয় কোনো কিছুর বিষয়ে অভিযোগ জানাতে বর্তমানে যে ফিচারটি ব্যবহৃত হয় সেখানে ‘ইটস এ ফেক নিউজ স্টোরি’ নামে নতুন একটি অপশন যোগ করছে ফেসবুক।

এছাড়া কোনো খবর বিতর্কিত হলে সেটি চিহ্নিত করার ব্যবস্থাও ব্যবহারকারীর হাতে ছাড়ছে প্রতিষ্ঠানটি। এরকম ক্ষেত্রে তৃতীয় কোনো পক্ষ তখন ওই খবরের সত্যতা যাচাই করবে। তবে এই তৃতীয় পক্ষকে অবশ্যই নিবন্ধিত হতে হবে।

ফেসবুক বলছে, নতুন ফিচারের আওতায় বিতর্কিত কোনো খবর যখন কোনো ব্যবহারকারী শেয়ার করবেন তখন ওই খবর বিষয়ে তাকে সতর্ক করে দেয়া হবে।

ভবিষ্যতে আরো কী ব্যবস্থা নেয়া যায়, সে বিষয়েও ভাবছে প্রতিষ্ঠানটি।

যেসব ওয়েবসাইট মূল ধারার কোনো প্রকাশকের লেখা জালিয়াতি করে নিজেরা প্রকাশ করে তাদের শাস্তির আওতায় আনার কথাও ভাবছে ফেসবুক।

সংবাদটি শেয়ার করুন:

Developed by: