Add IUS

Thursday, 30 March, 2017 | ১৬ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সুনামগঞ্জ-২ ও কুসিক নির্বাচনে ভোটগ্রহণ চলছে  » «   সুনামগঞ্জ-২ আসনের উপনির্বাচন আজ  » «   মৌলভীবাজারে চলছে ‘অপারেশন হিট ব্যাক’  » «   নিহত নারী জঙ্গির লাশ শনাক্ত হয়নি  » «   মৌলভীবাজারে জঙ্গি আস্তানায় অভিযান শুরু,গুলির শব্দ  » «   সোয়াত টিম মৌলভীবাজারে এসে পৌঁছেছে  » «   জঙ্গি ইস্যু নিয়ে যা বললেন সায়রা মহসীন  » «   মৌলভীবাজারের দুই স্থানে ১৪৪ ধারা জারি  » «   ‘মৌলভীবাজারে জঙ্গি অভিযানে প্রয়োজনে নামানো হবে সেনাবাহিনী’  » «   মৌলভীবাজারে ২ আস্তানায় এক ডজন জঙ্গি!  » «   মৌলভীবাজারে দুটি জঙ্গি আস্তানা ঘিরে পুলিশ, গুলি-বিস্ফোরণ  » «   সেতু না থাকায় বাঘা, বাদেপাশা-শরিফগঞ্জবাষীর সীমাহীন দূর্ভোগ  » «   এবার সবার নজর দিরাই-শাল্লার দিকে  » «   ‘অপারেশন টোয়াইলাইট’ সমাপ্ত ঘোষণা  » «   আতিয়া মহল পুলিশের কাছে হস্তান্তর  » «  





ভুয়া খবর ঠেকাতে নতুন ব্যবস্থা ফেসবুকের

facebook20161216111944দৈনিকসিলেটডেস্ক: মনগড়া খবর ফেসবুকে ছড়িয়ে পড়া ঠেকাতে নতুন ফিচার আনার ঘোষণা দিয়েছে ফেসবুক।
নতুন ফিচারগুলোর মধ্যে একটি যোগ হচ্ছে ভুয়া খবরের পোস্ট নিয়ে অভিযোগ জানানোর বিষয়ে। মিথ্যা তথ্যের বিস্তার ঠেকাতে অন্যান্য পরিবর্তনও সংযুক্ত হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভুয়া খবরের প্রভাব ছিল- বেশ ক’জন ব্যবহারকারীর কাছ থেকে এমন অভিযোগ উত্থাপিত হওয়ার পর, গেল মাসে বড় রকমের সমালোচনা মুখে পড়েছিল ফেসবুক।

নতুন ফিচারগুলোর মধ্যে থাকছে ভুয়া খবর চিহ্নিত করার সুযোগ। এছাড়া ভবিষ্যতে ফেসবুক তাদের অ্যালগরিদমেও পরিবর্তন আনতে পারে।

প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে, ভুয়া খবরের বিষয়টিকে তার খুব গুরুত্বের সঙ্গে বিচেচনা করছে।

‘স্প্যাম’ বা এ জাতীয় কোনো কিছুর বিষয়ে অভিযোগ জানাতে বর্তমানে যে ফিচারটি ব্যবহৃত হয় সেখানে ‘ইটস এ ফেক নিউজ স্টোরি’ নামে নতুন একটি অপশন যোগ করছে ফেসবুক।

এছাড়া কোনো খবর বিতর্কিত হলে সেটি চিহ্নিত করার ব্যবস্থাও ব্যবহারকারীর হাতে ছাড়ছে প্রতিষ্ঠানটি। এরকম ক্ষেত্রে তৃতীয় কোনো পক্ষ তখন ওই খবরের সত্যতা যাচাই করবে। তবে এই তৃতীয় পক্ষকে অবশ্যই নিবন্ধিত হতে হবে।

ফেসবুক বলছে, নতুন ফিচারের আওতায় বিতর্কিত কোনো খবর যখন কোনো ব্যবহারকারী শেয়ার করবেন তখন ওই খবর বিষয়ে তাকে সতর্ক করে দেয়া হবে।

ভবিষ্যতে আরো কী ব্যবস্থা নেয়া যায়, সে বিষয়েও ভাবছে প্রতিষ্ঠানটি।

যেসব ওয়েবসাইট মূল ধারার কোনো প্রকাশকের লেখা জালিয়াতি করে নিজেরা প্রকাশ করে তাদের শাস্তির আওতায় আনার কথাও ভাবছে ফেসবুক।

Developed by: