ad3

Saturday, 25 March, 2017 | ১১ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
এবার জঙ্গিদের ফ্ল্যাটে অভিযান শুরু করেছে প্যারা কমান্ডো  » «   ‘অপারেশন টোয়াইলাইট’: এ পর্যন্ত নারী শিশুসহ ৫১ জন উদ্ধার  » «   আতিয়া মহল থেকে ২০ বাসিন্দা উদ্ধার  » «   অভিযান অব্যাহত এপর্যন্ত ৫ জন কে উদ্ধার  » «   সিলেটের জঙ্গি আস্তানায় অপারেশন চলছে  » «   সিলেটে জঙ্গি আস্তানায় অপারেশন ‘স্প্রিং রেইন’ শুরু  » «   শিববাড়ির ওই বাড়িতে জঙ্গি ধরতে চুড়ান্ত অভিযান শুরু হচেছ!  » «   জঙ্গি আস্তানা ঘিরে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে কেটেছে সারা রাত  » «   বিমানবন্দর সড়কের গোলচত্বরে বিস্ফোরণ, নিহত ১  » «   পরিস্থিতি পর্যবেক্ষণ করছে সেনাবাহিনীর একটি দল  » «   সিলেট এসে পৌঁছেছে‘সোয়াত’ টিম  » «   সিলেটের জঙ্গি আস্তানা থেকে নারীকণ্ঠে তাকবীর ধ্বনি ভেসে আসছে!  » «   দক্ষিণ সুরমার জঙ্গি আস্তানায় অভিযান শুরু হবে সোয়াত এলেই  » «   দক্ষিণ সুরমার শিববাড়িতে জঙ্গি আস্তানা ঘিরে রেখেছে পুলিশ  » «   বিয়ানীবাজার পৌরসভায় আ’লীগে মনোনয়ন পেলেন আব্দুস শুকুর  » «  





প্রবাসী লেখক রেহানা রহমানকে নিয়ে সাহিত্য আড্ডা অনুষ্ঠিত

w1মাহমুদ পারভেজ: মানব জীবনের অন্যতম প্রশ্ন হলো আমরা অন্যদেরকে অনুপ্রাণিত করতে পেরেছি কীনা। রেহানা খানম রহমান আমাদেরকে অনুপ্রাণিত করতে পেরেছেন তার লেখা ও বর্ণিল কর্মকান্ড দিয়ে। আমাদের মাঝে তিনি একজন সফল মানুষ। আমরা যদি আমাদের কৃতি মানুষদেরকে সম্মান না জানাতে পারি তাহলে নিজেরা সম্মানিত হতে পারবোনা। গুণীজনদের সম্মান দেয়ার অর্থ হলো গুণের কদর করা। গুণের কদর না করতে পারলে গুণীদের জন্ম হবেনা। বিশিষ্ট গবেষক, লেখক, শিক্ষাবিদ রেহানা খানম রহমান’র সাথে লেখক আড্ডায় বক্তব্যকালে প্রবীণ শিক্ষাবিদ ও কবি কালাম আজাদ একথা বলেন।
আজ বুধবার সিলেট নগরীর দরগাহ গেইটস্থ দেশের অন্যতম প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে কৈতর সিলেট-এর উদ্যোগে এ লেখক আড্ডা অনুষ্ঠিত হয়।
গল্পকার ও সংগঠক সেলিম আউয়ালের সভাপতিত্বে ও গল্পকার তাসলিমা খানম বীথির পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট রাজনীতিবিদ সমাজসেবী আ.ন.ম শফিকুল হক, লে. কর্ণেল (অব:) এম আতাউর রহমান পীর, লে. কর্ণেল (অব:) অধ্যক্ষ কবি সৈয়দ আলী আহমদ, কবি লাভলী চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা দেওয়ান গৌছ সুলতান, সিলেট প্রেসক্লাবের সাবেক সেক্রেটারী মুহম্মদ বশিরুদ্দিন। কবি মারুফ আহমদের পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রকৌশলী এ এসএম খায়রুল আখতার চৌধুরী, বাংলাদেশ ব্যাংক-এর যুগ্ম পরিচালক জাবেদ আহমদ, আমিনুল ইসলাম, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিষ্ট্রার শাহাদত হোসেন টিপু, কবি মুহিত চৌধুরী, কবি অধ্যাপক বাছিত ইবনে হাবীব, কবি নাজমুল আনসারী, দৈনিক সিলেটের ডাকের সাহিত্য সম্পাদক কবি আবদুল মুকিত অপি, প্রবাসী ব্যক্তিত্ব ফরিদা ইয়াসমিন, আহমেদ সোয়েব সাব্বির, সুফি সুহেল আহমদ, কবি এখলাছুর রহমান, কবি সিদ্দিক আহমদ, কবি শহিদুজ্জামান চৌধুরী, কবি নাঈমা চৌধুরী, ঔপন্যাসিক আলেয়া রহমান, গীতিকার সাইয়িদ শাহীন, কবি সৈয়দ মুক্তদা হামিদ, সুমন খান, সাংবাদিক এমরান ফয়সল, আব্দুল্লাহ আল মাহমুদ, মাহমুদ পারভেজ, আব্দুল বাছিত, মাহমুদ শিকদার, ইফতেখার হোসেন শামীম, মিজানুর রহমান নোমান, নাজমুল হক এবং অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন রোটারিয়ান আবদুল মুহিত দিদার। সমাজসেবী আ.ন.ম শফিকুল হক বলেন, রেহানা খানম রহমান একজন সম্ভ্রান্ত পরিবারের মহিলা। দেশ ও মানুষের কল্যাণে তার মহৎ কর্মগুলি আমাদেরকে অনুপ্রাণিত করে এবং সমাজ উপকৃত হচ্ছে। আজকের অনুষ্ঠানের জন্য কৈতরের প্রচেষ্ঠাকে স্বাগত জানাই।
লে. কর্ণেল (অব:) অধ্যক্ষ কবি সৈয়দ আলী আহমদ বলেন, কাউকে সম্মান জানাতে গেলে ও আন্তরিকতা দেখাতে গেলে পয়সা লাগেনা। প্রবাসে গেলে আমরা প্রবাসীদের কাছ থেকে অনেক আদর আপ্যায়ন পাই কিন্তু প্রবাসীরা আমাদের দেশে আসলে আমরা খুব একটা কার্পন্য করি। তাদের প্রতি আমাদের শ্রদ্ধায় আগ্রহী হওয়া উচিত। এতে করে আমাদের একেঅপরের মাঝে ভালোবাসা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।
অনুভুতি ব্যক্ত করতে গিয়ে রেহানা খানম রহমান বলেন, সকলে মিলে আজকের দিনে আমাকে যে ভালোবাসা দিয়েছেন সেজন্য সকলের প্রতি আমি চির কৃতজ্ঞ। এই ভালোবাসার প্রতিদান আমি কোনদিনও শোধ করতে পারবোনা। তবে আজীবন সাহিত্য জ্ঞান চর্চায় নিজেকে নিবেদিত রাখতে আজকের অনুষ্ঠান আমাকে অনুপ্রেরণা দেবে।
সভাপতির বক্তব্যে গল্পকার সেলিম আউয়াল বলেন, সিলেটের একজন মহিলা আরবী সাহিত্য নিয়ে চর্চা ও গবেষনা করছেন এটি আমাদের জন্য একটা বিশাল ব্যাপার এবং সেই কাজটি করছেন সুলেখিকা রেহানা খানম রহমান।

সংবাদটি শেয়ার করুন:

Developed by: