12

Monday, 27 February, 2017 | ১৫ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
ছাতকে ওয়াজ মাহফিল নিয়ে সংঘর্ষে নিহত ১, পুলিশসহ দু’শতাধিক আহত  » «   সিলেটে ব্যবসা প্রতিষ্ঠানে দুর্বৃত্তদের হামলা ও ভাঙচুর  » «   নবীগঞ্জ থানার কনস্টেবল নীলাকে শ্বাসরোধ করে হত্যা  » «   ওসমানীনগরে নির্বাচনী সংঘর্ষে আরেকজনের মৃত্যু  » «   ভোটারদের মন জয় করতে নানা কৌশল প্রার্থীদের  » «   জগন্নাথপুরে সংঘর্ষে পুলিশসহ আহত ২৫  » «   ভালোবাসার সম্পর্কের কথা খাদিজা অস্বীকার করলেন  » «   দ্বিতীয়বার ক্ষমা চাইলেন বেঙ্গল চেয়ারম্যান লিটু  » «   হবিগঞ্জে ২ শিশু হত্যার দায়ে ৩ জনের মৃত্যুদণ্ড  » «   মহাজনপট্টি থেকে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার  » «   ওসমানীনগরে নির্বাচনী সংঘর্ষে নিহত ১, আহত ৩০  » «   ফুলকলিতে মেয়াদ উত্তীর্ণ খাদ্য, ২০ হাজার টাকা জরিমানা  » «   ‘আমার ফাঁসি হোক, ‘সুখী হও খাদিজা,  » «   সিলেটবাসীর কাছে দুঃখ প্রকাশ করলেন বেঙ্গলের লিটু  » «   বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন খাদিজা, যুক্তিতর্ক উপস্থাপন ১ মার্চ  » «  





বাংলা চলচ্চিত্রাঙ্গনে যত আলোচিত ঘটনা

w1রাহাত সাইফুল : রাহাত সাইফুল : দিন কয়েক পরই নতুন বছরে পা দিবে ঢাকাই চলচ্চিত্র। ২০১৬ সালের পুরোটা সময় বেশকিছু আলোচিত-সমালোচিত ঘটনা ঘটেছে। এর মধ্যে বিতর্কিত ঘটনাই বেশি আলোচনায় আসে। বছরজুড়ে ঘটে যাওয়া নানা আলোচিত-সমালোচিত ঘটনা নিয়ে সাজানো হয়েছে এ প্রতিবেদন।

প্রযোজকে পরিচালকের মারধর : প্রথমে কথা কাটাকাটি, পরে হাতাহাতি, সর্বশেষ থানা পুলিশ পর্যন্ত গড়ায় বিষয়টি। গত ১২ জানুয়ারি রাতে ‘ময়না পাখির সংসার’ সিনেমার পরিচালক রায়হান মুজিব ও মেকআপ ম্যানের সঙ্গে হাতাহাতি হয় সিনেমার প্রযোজক রবিউল হাসান প্রিন্সের। এ সয়ম পা পিছলে পড়ে গিয়ে প্রযোজকের মাথা ফেটে যায়।

পরিচালককে প্রযোজকের মারধর : চলতি বছরের ১৬ জানুয়ারি ‘পাংকু জামাই’ সিনেমার শুটিং সেটে সিনিয়রদের সামনে ধূমপান করার কারণে মারধরের শিকার হন ‘রাজনীতি’ সিনেমার পরিচালক বুলবুল বিশ্বাস। বিএফডিসির ৩ নং ফ্লোরে সিগারেট ধরিয়ে পাংকু জামাই সিনেমার সেটে যায় বুলবুল বিশ্বাস। এ সময় সেটে উপস্থিতি ছিলেন পরিচালক মান্নান সরকার, প্রযোজক ইকবাল, সিনিয়র ফাইট ডিরেক্টার চুন্নু, ডিওপি মজনু। বুলবুলের এমন ব্যবহারে ক্ষিপ্ত হয়ে মারধর করেন প্রযোজক ইকবাল।

হঠাৎ উধাও অপু বিশ্বাস : ঢালিউড কুইন খ্যাত চিত্রনায়িকা অপু বিশ্বাস। বেশ কিছু দিন ধরে চলচ্চিত্রাঙ্গন থেকে উধাও তিনি। চলচ্চিত্র সংশ্লিষ্টরা তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। এরপর অপুর বিয়ে, বাচ্চাসহ নানা গুঞ্জন উঠেছে চলচ্চিত্র পাড়ায়। এসব নিয়ে এখনো আলোচনায় রয়েছেন অপু বিশ্বাস।

বৃহন্নলা বির্তক : জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪-এর সেরা চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছিল ‘বৃহন্নলা’। পুরস্কার প্রাপ্তির পর মুরাদ পারভেজ পরিচালিত এ চলচ্চিত্রের গল্প চুরির অভিযোগ উঠে। তারপর সমালোচনার শীর্ষে ছিল বৃহন্নলা। অবশেষে এই অভিযোগ প্রমাণিত হওয়ায় জাতীয় চলচ্চিত্র সংশ্লিষ্টরা পুরস্কারটি বাতিলের সিদ্ধান্ত নেয়।

পপির আত্মগোপন : জনপ্রিয় চিত্রনায়িকা সাদিকা পারভিন পপি। চলতি বছরের মাঝামাঝি সময় রুপালি পর্দা ও মিডিয়া থেকে অনেকটা আত্মগোপন করেন তিনি। মিডিয়ার অনেকে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হন। যার কারণে জসিম উদ্দিনের নির্মিতব্য ‘দ্য আমেরিকান ড্রিম’সিনেমা থেকেও বাদ পড়েন তিনি। যদিও চলতি বছরের শেষের দিকে একটি সিনেমার শুটিংয়ে অংশ নিয়েছেন। তবে এখনো নিজেকে মিডিয়া থেকে অনেকটা আত্মগোপনে রেখেছেন এই অভিনেত্রী।

নায়িকার বিরুদ্ধে অভিযোগ, পরিচালকের কড়া সিদ্ধান্ত : সৈকত নাসির পরিচালিত ‘পাষাণ’শিরোনামের সিনেমার কাজ শুরু করেন নবাগত চিত্রনায়িকা এমিয়া এমিকে নিয়ে। তাকে নিয়ে শুটিং শুরুর পাঁচ দিনের মাথায় শিডিউল ফাঁসানোর অভিযোগ তুলেন সিনেমার নির্মাতা ও প্রযোজক। শিডিউল ফাঁসানোর অভিযোগে সিনেমা থেকে এমিয়া এমিকে বাদ দেয়ার সিদ্ধান্ত নেয় পরিচালক ও প্রযোজনা প্রতিষ্ঠান। এরপর চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিমকে নিয়ে সিনেমাটির কাজ শেষ করেন। এতে মিমের বিপরীতে অভিনয় করেন কলকাতার ওম।

রিয়াজের মাতৃবিয়োগ : চলতি বছরের ৩ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৪টায় রিয়াজের মা আরজুমান আরা রাজধানীর অ্যাপোলো হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮২ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন রিয়াজের মা।

মুনমুনকে প্রযোজকের অশ্লীল প্রস্তাব : আলোড়ন তোলা চিত্রনায়িকা মুনমুন। চলতি বছরে ঢাকাই চলচ্চিত্রের এক প্রযোজক সিনেমায় কাজ করার প্রস্তাবের পাশাপাশি অশ্লীল প্রস্তাব দেন বলে অভিযোগ করেন মুনমুন। এতে ক্ষিপ্ত হয়ে সিনেমাটির কাজ ছেড়ে দেন।

আলম খানকে নিয়ে মিথ্যে খবর প্রকাশ : চলতি বছর সুরস্রষ্টা আলম খান বেশ কিছুদিন অসুস্থ ছিলেন। তার অসুস্থতা নিয়ে পত্রপত্রিকায় বিভিন্ন খবর প্রকাশ করা হয়। এতে তার দ্রুত অস্ত্রোপচার প্রয়োজন, এ জন্য অর্থের দরকারসহ তার গানের রয়্যালটি চেয়েছেন বলে খবর প্রকাশিত হয়। এ নিয়ে ক্ষিপ্ত তার পরিবার।

সিমলা-আনুশের দ্বন্দ্ব : বছর দুইয়েক আগে রুবেল আনুশ পরিচালিত ‘নিষিদ্ধ প্রেমের গল্প` সিনেমার কাজ শুরু হয়। গত ৮ আগস্ট এ সিনেমার শেষ অংশের শুটিং শেষ হয়েছে। এ সময় সিনেমাটির পরিচালক ‘ম্যাডাম ফুলি’খ্যাত চিত্রনায়িকা সিমলার সঙ্গে বাজে ব্যবহার করেন বলে অভিযোগ উঠে। সিমলা নিজেই সিনেমাটির বিভিন্ন বিষয় নিয়ে অভিযোগ তুলেন। এদিকে সিনেমাটির পরিচালকও পাল্টা অভিযোগ তুলেন সিমলার বিরুদ্ধে। এ নিয়ে দেন-দরবার কম হয়নি। কয়েক দফা মিটিংয়ের পর পরিচালককে কাঁদতে হয়। এরপর বিষয়টি সমাঝোতায় আসেন পরিচালক ও নায়িকা।
বৈরাগীর নির্বাসন ও লিভ টু-গেদার : প্রবীণ অভিনেতা, নাট্যকার ফখরুল হাসান বৈরাগী প্রায় দেড় মাস নিখোঁজ থাকায় তার পরিবার থানায় সাধারণ ডায়েরি করেন। এরপর ১৯ সেপ্টেম্বর সকালে হঠাৎ তিনি কলাবাগান থানায় এসে উপস্থিত হন। সেখানে তিনি নিখোঁজ নয়, আত্মগোপনে ছিলেন বলে জানান।
দেড় মাস তিনি প্রথম স্ত্রীর ছেলের বাসায় ছিলেন। এর আগে দীর্ঘদিন তিনি লিভ টু-গেদার করেছেন বলেও জানান বৈরাগী। পরে কলাবাগান থানা থেকে তাকে ডিএমপি মিডিয়া সেন্টারে পাঠানো হয়। এখান থেকে বৈরাগী ফের কেরানীগঞ্জের আঁটি বাজারে তার প্রথম স্ত্রীর ছেলের বাসায় ফিরে যান।

আলোচনায়-সমালোচানায় ‘আয়নাবাজি’ : বছরের শেষের দিকে এসে আলোচনার জন্ম দেয় ‘আয়নাবাজি’ সিনেমাটি। অমিতাভ রেজা পরিচালিত সিনেমাটি গত ৩০ সেপ্টেম্বর মুক্তির পর থেকে পরিচালকের বিভিন্ন মন্তব্যের কারণে সমালোচনার মুখে পড়তে হয় নির্মাতাকে। এরপরে চঞ্চল চৌধুরী-নাবিলা জুটির এ সিনেমাটির গল্পের ভিন্নতা ও চঞ্চল চৌধুরীর অভিনয় দক্ষতাসহ বিভিন্ন কারণে আলোচিত হয়। যা ছিল ২০১৬ সালের সর্বাধিক আলোচিত সিনেমা। সুকৌশলে সিনেমাটির প্রচারণা করেন বিজ্ঞাপন কোম্পানি গ্রে। যদিও সিনেমাটি মুক্তির কিছুদিন পর চিত্রনায়ক কাজী মারুফ এর কিছু ত্রুটির কথা তুলে ধরেন। সামাজিক যোগাযোগমাধ্যমে এর পক্ষে-বিপক্ষে অনেক মন্তব্যও হয়। সিনেমাটি নিয়ে আলোচনার পাশাপালি সমালোচনাও কম হয়নি।

‘ডুব’সিনেমা নিয়ে বিতর্কে ফারুকী : মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেছেন ‘ডুব’শিরোনামের সিনেমা। এ সিনেমায় বলিউডের ইরফান খান অভিনয় করে প্রথম আলোচনার জন্ম দেন। এরপর গত ৪ নভেম্বর কলকাতার একটি শীর্ষ দৈনিক ‘হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান? কিন্তু এত লুকোছাপা কেন’ শিরোনামে প্রকাশিত একটি খবরে পাল্টে যায় দৃশ্যপট।

খবরটি প্রকাশের পর কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের পরিবারের অনেকের সঙ্গে কথা হয়। তারা কেউ বিষয়টি জানেন না। তাদের কাছ থেকে কোনো অনুমতিও নেয়া হয়নি। যদিও সিনেমাটির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী জানান, সিনেমাটি সরাসরি হুমায়ূন আহমেদের জীবনী নয়। বিষয়টি নিয়ে জলঘোলা কম হয়নি। এতে ইরফান খান ছাড়াও অভিনয় করেন নুসরাত ইমরোজ তিশা, পার্ণো মিত্র, রোকেয়া প্রাচী, ব্রাত্য বসু এবং নাদের চৌধুরী। সিনেমাটি বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে প্রযোজনা করেছে ভারতের এসকে মুভিজ ও ইরফান খানের প্রযোজনা প্রতিষ্ঠান।

বাপ্পি-মামুন কেলেঙ্কারি : অনন্য মামুন নির্মাণ করেন ‘আমি তোমার হতে চাই’শিরোনামের সিনেমা। সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়ার পর মুক্তির তারিখ ঠিক করার আগমূহুর্তে পরিচালক ও প্রযোজকের বিরুদ্ধে মামলা করেন এ সিনেমার নায়ক বাপ্পি চৌধুরী। এ সিনেমায় বাপ্পি চৌধুরী অভিনয় করলেও তার ডাবিং অন্য কেউ করেছেন বলে অভিযোগ এনে মামলা দায়ের করেন তিনি। এতে অস্থায়ীভাবে নিষেধাজ্ঞাও জারি করেন আদালত। যদিও পরবর্তীতে আদালত সিনেমাটি মুক্তির অনুমতি দেন। মুক্তির পর এ সিনেমার পরিচালকের বিরুদ্ধে অনুমতি বিহিন ফুটেজ ব্যবহারের অভিযোগে মামলা করেন চিত্রনায়ক আরিয়ান শাহ।

গলাকাটা পোস্টার সমাচার : একের পর এক নকলের অভিযোগে জর্জরিত ঢাকাই চলচ্চিত্র। কখনো গল্প চুরি কখনো বা পোস্টার নকলের অভিযোগ যেন খুব সাধারণ ব্যাপার। চলতি বছর গলাকাটা পোস্টার ছাপানোর একাধিক অভিযোগ উঠে। আরিফিন শুভ ও তিশা অভিনীত ‘অস্তিত্ব’ সিনেমাটি মুক্তির পরই পোস্টার নকলের অভিযোগ উঠে অনন্য মামুন পরিচালিত এই চলচ্চিত্রের বিরুদ্ধে। এতে বলিউডের ‘কৃষ’চলচ্চিত্রের পোস্টার নকল করে তৈরী করা হয়েছে বলে অনেকে অভিযোগ তুলেন। ‘কৃষ’ চলচ্চিত্রের পোস্টারের হৃতিকের গলা কেটে শুভর মাথা বসানো হয়।

জনপ্রিয় নির্মাতা রেদওয়ান রনি পরিচালিত ‘আইসক্রিম’ সিনেমাটি চলতি বছর মুক্তি পায়। এ সিনেমার পোস্টারের বিরুদ্ধে নকলের অভিযোগ উঠে। পোস্টারটি হলিউডের বিখ্যাত চলচ্চিত্র দ্য ফিলাডেলফিয়া স্টোরি ও বলিউডের হ্যালো ব্রাদার চলচ্চিত্রের সঙ্গে মিল রয়েছে।

শাকিব খান ও পরীমনি অভিনীত ‘ধূমকেতু’সিনেমার পরিচালক-প্রযোজকের বিরুদ্ধেও গলাকাটা পোস্টারের অভিযোগ উঠে। শফিক হাসান পরিচালিত ‘ধূমকেতু’ সিনেমায় অনুমোদনবিহীন পোস্টারে চিত্রনায়িকা পরীর গলা কেটে তামিল সিনেমার নায়িকা কাজল আগারওয়ালের শরীরে বসানো হয়। নিজের গলাকাটা ছবি দেখে ক্ষোভ প্রকাশ করেন এই নায়িকা। এছাড়া মৌসুমী হামিদের গলাকাটা পোস্টার ব্যবহার করে মুক্তি দেয়া হয় ‘মাস্তানি’ সিনেমাটি। এতে ক্ষিপ্ত হয় মৌসুমী হামিদ।

যৌথ প্রযোজনার নীতি না মেনে ‘প্রেম কি বুঝিনি’ মুক্তি দেওয়ার অভিযোগ এবং কলকাতার বাণিজ্যিক সিনেমা ‘কেলোর কীর্তি’র মুক্তি নিয়ে বিতর্ক দেখা দেয়। যদিও সাফটা চুক্তি অনুযায়ী মুক্তি পায় সিনেমাটি।-রাইজিংবিডি

সংবাদটি শেয়ার করুন:

Developed by: