12

Sunday, 26 February, 2017 | ১৪ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
মহাজনপট্টি থেকে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার  » «   ওসমানীনগরে নির্বাচনী সংঘর্ষে নিহত ১, আহত ৩০  » «   ফুলকলিতে মেয়াদ উত্তীর্ণ খাদ্য, ২০ হাজার টাকা জরিমানা  » «   ‘আমার ফাঁসি হোক, ‘সুখী হও খাদিজা,  » «   সিলেটবাসীর কাছে দুঃখ প্রকাশ করলেন বেঙ্গলের লিটু  » «   বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন খাদিজা, যুক্তিতর্ক উপস্থাপন ১ মার্চ  » «   বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিতে আদালতে গেছেন খাদিজা  » «   লিবিয়ায় নির্যাতন ইমোতে দেখিয়ে পণ দাবি  » «   লেবানন গিয়ে নবীগঞ্জের এক যুবতি নিখোঁজ: গ্রেফতার ২  » «   বেঙ্গল চেয়ারম্যান লিটুর মন্তব্যে ক্ষুব্ধ সিলেটবাসী  » «   বেঙ্গল চেয়ারম্যান লিটুকে সিলেটবাসীর কাছে ক্ষমা চাওয়ার আহ্বান  » «   ড.মোমেনকে সিলেট অনলাইন প্রেসক্লাবের অভিনন্দন  » «   প্রয়াত সুরঞ্জিতের আসনে জাসদের প্রার্থী আমিনুল  » «   চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান নির্বাচিত হলেন ড. অাব্দুল মোমেন  » «   খালেদা জিয়া জঙ্গিবাদীদের ইন্ধনদাতা : সিলেটে তথ্যমন্ত্রী  » «  





বিয়ের পরে ওজন বাড়ে কেন?

w1দৈনিকসিলেটডেস্ক: বিয়ের পরই ওজন বেড়ে দফারফা ফিটনেসের? ঘাম ঝরাচ্ছেন, মেপে খাচ্ছেন, তবুও কাজ হচ্ছে না? শ্বশুরবাড়ির আদর? না ভুল ভাবছেন। মানসিক চাপে মেদ বাড়ছে আপনার।

ইয়েল স্কুল অফ পাবলিক হেলথ এবং ইউনিভার্সিটি অফ মিশিগান ইনস্টিটিউট ফর সোশ্যাল রিসার্চের গবেষণায় মিলেছে এই উত্তর। আপনার জীবনসঙ্গী যদি মানসিক চাপে ভোগেন, তাহলে ভোগান্তি আপনার। মেদ বাড়বে তরতরিয়ে। দাম্পত্য সুখী তো? জীবনসঙ্গীকে মন থেকে মেনে নিয়েছেন তো? না হলেই সমস্যা। মেদ বাড়বে। বাড়বে ওজন। আর ওজন বাড়লে তো বিপদ মারাত্মক। হৃদরোগ ও ডায়াবেটিস।

ক্রনিক স্ট্রেসের উত্স কোথায়?

আর্থিক সমস্যা, কর্মস্থলে চাপ, দীর্ঘসময় আদর-ভালবাসা না পাওয়া। যার ফলে বাড়তে থাকে স্ট্রেস। তার প্রভাব পড়ে জীবনসঙ্গীর ওপর। মোটা হওয়ার প্রবণতা বিয়ের পর পুরুষদের তুলনায় মহিলাদের ১.৬গুণ বেশি। বিয়ের পর সেই সব পুরুষের কোমরের সাইজ ১০ শতাংশ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে, যাদের স্ত্রীরা মানসিক চাপে ভোগেন কিন্তু তাদের বিয়ে নিয়ে কোনও অভিযোগ করেন না। এমনটাই দাবি গবেষকদের।

সমাধান কোথায়? কোনও স্বামী-স্ত্রী যদি আলাদা আলাদা করে লক্ষ্য তৈরি করে সেটি পূরণের চেষ্টা করেন, তাহলেই বিপদ। একসঙ্গে লক্ষ্যপূরণ করতে হবে। রাস্তায় বেরিয়ে পাশাপাশি হাঁটতে হবে। নিজেদের মধ্যে কথা বলতে হবে। প্রতি রাতে খাওয়াদাওয়ার পর একসঙ্গে হাঁটার পরামর্শ দিচ্ছেন গবেষকরা।

বিডি-প্রতিদিন

সংবাদটি শেয়ার করুন:

Developed by: