Thursday, 19 January, 2017 | ৬ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
কলেজছাত্রী ঝুমাকে ছুরিকাঘাতকারী জকিগঞ্জ থেকে গ্রেপ্তার  » «   মোটরসাইকেল দুর্ঘটনায় এসএসসি পরীক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু  » «   ‘বাংলাদেশে বিশ্বমানের বাণিজ্যিক সুযোগ সৃষ্টি করতে হবে’  » «   বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন নিয়ে বৃটিশ পার্লামেন্ট সেমিনার  » «   দিরাইয়ে থমথমে অবস্থা বিরাজ করছে, নিহতদের দাফন সম্পন্ন  » «   পুলিশকে সহযোগিতা করলে অপরাধ নির্মূল করা সহজ হবে: পুলিশ কমিশনার  » «   সাইফুর রহমানের কবর জিয়ারত করলেন আরিফ  » «   ‘অনলাইন প্রেসক্লাবই হচ্ছে ডিজিটাল বাংলাদেশের বাস্তব উদাহরণ’  » «   বাহুবলে মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষ,আহত অর্ধশতাধিক  » «   ‘সিলেটবাসীর প্রত্যাশা পূরণ করতে লুৎফুর নিরলস ভাবে কাজ করবেন’  » «   প্রমাণ করুন মানুষ মানুষের জন্য…  » «   দিরাইয়ে দুই পক্ষের বন্দুকযুদ্ধে নিহত ৩  » «   মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: বিভাগীয় কমিশনার  » «   জালালাবাদে দুইপক্ষের সংঘর্ষে আহত অর্ধশতাধিক  » «   ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু বুধবার  » «  





বিয়ের পরে ওজন বাড়ে কেন?

w1দৈনিকসিলেটডেস্ক: বিয়ের পরই ওজন বেড়ে দফারফা ফিটনেসের? ঘাম ঝরাচ্ছেন, মেপে খাচ্ছেন, তবুও কাজ হচ্ছে না? শ্বশুরবাড়ির আদর? না ভুল ভাবছেন। মানসিক চাপে মেদ বাড়ছে আপনার।

ইয়েল স্কুল অফ পাবলিক হেলথ এবং ইউনিভার্সিটি অফ মিশিগান ইনস্টিটিউট ফর সোশ্যাল রিসার্চের গবেষণায় মিলেছে এই উত্তর। আপনার জীবনসঙ্গী যদি মানসিক চাপে ভোগেন, তাহলে ভোগান্তি আপনার। মেদ বাড়বে তরতরিয়ে। দাম্পত্য সুখী তো? জীবনসঙ্গীকে মন থেকে মেনে নিয়েছেন তো? না হলেই সমস্যা। মেদ বাড়বে। বাড়বে ওজন। আর ওজন বাড়লে তো বিপদ মারাত্মক। হৃদরোগ ও ডায়াবেটিস।

ক্রনিক স্ট্রেসের উত্স কোথায়?

আর্থিক সমস্যা, কর্মস্থলে চাপ, দীর্ঘসময় আদর-ভালবাসা না পাওয়া। যার ফলে বাড়তে থাকে স্ট্রেস। তার প্রভাব পড়ে জীবনসঙ্গীর ওপর। মোটা হওয়ার প্রবণতা বিয়ের পর পুরুষদের তুলনায় মহিলাদের ১.৬গুণ বেশি। বিয়ের পর সেই সব পুরুষের কোমরের সাইজ ১০ শতাংশ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে, যাদের স্ত্রীরা মানসিক চাপে ভোগেন কিন্তু তাদের বিয়ে নিয়ে কোনও অভিযোগ করেন না। এমনটাই দাবি গবেষকদের।

সমাধান কোথায়? কোনও স্বামী-স্ত্রী যদি আলাদা আলাদা করে লক্ষ্য তৈরি করে সেটি পূরণের চেষ্টা করেন, তাহলেই বিপদ। একসঙ্গে লক্ষ্যপূরণ করতে হবে। রাস্তায় বেরিয়ে পাশাপাশি হাঁটতে হবে। নিজেদের মধ্যে কথা বলতে হবে। প্রতি রাতে খাওয়াদাওয়ার পর একসঙ্গে হাঁটার পরামর্শ দিচ্ছেন গবেষকরা।

বিডি-প্রতিদিন

সংবাদটি শেয়ার করুন:

Developed by: