Add IUS

Tuesday, 28 March, 2017 | ১৪ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সিঙ্গাপুরের লাইফ সাপোর্টে র‌্যাবের গোয়েন্দা প্রধান  » «   নিশ্চিত মৃত্যু ভেবে পরিচয়পত্র হাতে নেন আতিয়ার বাসিন্দারা  » «   আতিয়া মহল থেকে উদ্ধার ২ লাশের ডিএনএ সংগ্রহ  » «   উদ্ধার করা দুটি লাশ মর্জিনা ও কাউসার আলীর বলে ধারণা  » «   আতিয়া মহলে নারীসহ চার জঙ্গি নিহত  » «   নিহত দুই জঙ্গির লাশ পুলিশের কাছে হস্তান্তর  » «   হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় কলেজছাত্র নিহত  » «   প্রাণভিক্ষা চাইলেন মুফতি হান্নান  » «   যেকোনো সময় সিলেটের জঙ্গি আস্তানার নিয়ন্ত্রণ : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   আজ ১৬ কোটি মানুষের উৎকন্ঠার অবসান হতে পারে  » «   ‘আতিয়া মহলে’ অভিযান চলছে, গুলি-বিস্ফোরণের শব্দ  » «   সিলেটজুড়ে স্বজনদের আহাজারি  » «   ‘অপারেশন টোয়াইলাইট’-এর এক্সক্লুসিভ ভিডিও  » «   আতিয়া মহলে দুই জঙ্গি নিহত, অভিযান চলবে  » «   থেমে থেমে চলছে গোলাগুলি ও শক্তিশালী বিস্ফোরণ  » «  





সিপিজের তথ্য সারাবিশ্বে সাংবাদিক খুন ৭৬

w1এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : ২০১৬ সালে সারাবিশ্বে ৭৬ সাংবাদিক এবং ২ মিডিয়া কর্মী খুন হয়েছেন। এরমধ্যে পেশাগত কারণে খুন হন ৪৮ সাংবাদিক ও ২ মিডিয়া কর্মী। অপর ২৮ সাংবাদিক পেশাগত কারণে নিহত হয়েছেন কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। সারাবিশ্বের সাংবাদিকদের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরত নিউইয়র্কভিত্তিক স্বেচ্ছাসেবী সংস্থা ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’ তথা সিপিজের পক্ষ থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে। পেশাগত কারণে খুন হওয়াদের মধ্যে বাংলাদেশের কোন সাংবাদিক নেই। তবে ভারতের ২, পাকিস্তানের ২ এবং আফগানিস্তানের ৪ জন রয়েছেন। এছাড়া সিরিয়া-১৪, ইরাক-৬, ইয়েমেন-৬, লিবিয়া-৩, সোমালিয়া-৩, মেক্সিকো-২, তুরস্ক-২, গীনি-১, ইউক্রেইন-১, মীয়ানমার-১ এবং ব্রাজিলে ১ সাংবাদিক খুন হন। মিডিয়া কর্মী দু’জন ছিলেন ইরাক এবং সিরিয়ার।
২০১৬ সালে পেশাগত কারণে জেলে নেয়া হয় ২৫৯ সাংবাদিককে। আগের বছর এ সংখ্যা ছিল ১৯৯।
সিপিজের তথ্য অনুযায়ী , এর আগের বছর তথা ২০১৫ সালে সারাবিশ্বে খুন হন ৭২ সাংবাদিক এবং ৩ মিডিয়া কর্মী। এরমধ্যে বাংলাদেশের ছিলেন ৫ জন। ২০১৫ সালে সারাবিশ্বে আরো ২৫ সাংবাদিক খুন হয়েছেন। তবে সিপিজে নিশ্চিত হতে পারেনি যে, তারা পেশাগত কারণে খুন হয়েছেন। এরমধ্যে এক বাংলাদেশী সাংবাদিকও রয়েছেন।
সিপিজের গবেষণা তথ্য অনুযায়ী ১৯৯২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বিশ্বে পেশাগত কারণে ১২২৮ সাংবাদিক খুন হয়েছেন। আর ২০০৮ সাল থেকে দেশ ত্যাগে বাধ্য হয়েছেন ৪৫৬ সাংবাদিক।

Developed by: