Monday, 23 January, 2017 | ১০ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সিলেট প্রবাসীর বাড়ি দখলের অভিযোগ: দুবাইয়ে সংবাদ সম্মেলন  » «   লোভাছড়া পাথর কোয়ারীতে মাটি ধসে এক শ্রমিকের মৃত্যু  » «   সুনামগঞ্জে বাল্যবিয়ে ও যৌন হয়রানিকে ‘লালকার্ড’  » «   মেয়র পদ ফিরে পেলেন হবিগঞ্জের গৌছ  » «   কোম্পানীগঞ্জে টিলা ধসে নিহত ২  » «   আরিফের বাসায় আসাদ: রাজনৈতিক সৌহার্দ না অন্য কিছু  » «   একটি সাঁকো, আট গ্রামবাসীরদুর্ভোগ!  » «   বাসা দখল করতে গিয়ে আটক ছাত্রলীগ নেতা আলীকে বহিষ্কার  » «   সাংবাদিক নাজমুলের মুক্তি দাবিতে সিলেটে মানববন্ধন  » «   মেয়র হীন সিলেট সিটি করপোরেশন আর কত দিন  » «   জকিগঞ্জ সীমান্তে ১৭ বাংলাদেশীকে ফিরিয়ে আনা হয়েছে  » «   আখেরি মোনাজাতে মানুষের ঢল  » «   চুনারুঘাটে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১ আহত ১০  » «   সম্মিলিত সাংস্কৃতিক জোট, সিলেটের দ্বিবার্ষিকী সম্মেলন সম্পন্ন  » «   ছাত্রলীগ নেতা আলী গ্রেফতার  » «  





সিপিজের তথ্য সারাবিশ্বে সাংবাদিক খুন ৭৬

w1এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : ২০১৬ সালে সারাবিশ্বে ৭৬ সাংবাদিক এবং ২ মিডিয়া কর্মী খুন হয়েছেন। এরমধ্যে পেশাগত কারণে খুন হন ৪৮ সাংবাদিক ও ২ মিডিয়া কর্মী। অপর ২৮ সাংবাদিক পেশাগত কারণে নিহত হয়েছেন কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। সারাবিশ্বের সাংবাদিকদের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরত নিউইয়র্কভিত্তিক স্বেচ্ছাসেবী সংস্থা ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’ তথা সিপিজের পক্ষ থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে। পেশাগত কারণে খুন হওয়াদের মধ্যে বাংলাদেশের কোন সাংবাদিক নেই। তবে ভারতের ২, পাকিস্তানের ২ এবং আফগানিস্তানের ৪ জন রয়েছেন। এছাড়া সিরিয়া-১৪, ইরাক-৬, ইয়েমেন-৬, লিবিয়া-৩, সোমালিয়া-৩, মেক্সিকো-২, তুরস্ক-২, গীনি-১, ইউক্রেইন-১, মীয়ানমার-১ এবং ব্রাজিলে ১ সাংবাদিক খুন হন। মিডিয়া কর্মী দু’জন ছিলেন ইরাক এবং সিরিয়ার।
২০১৬ সালে পেশাগত কারণে জেলে নেয়া হয় ২৫৯ সাংবাদিককে। আগের বছর এ সংখ্যা ছিল ১৯৯।
সিপিজের তথ্য অনুযায়ী , এর আগের বছর তথা ২০১৫ সালে সারাবিশ্বে খুন হন ৭২ সাংবাদিক এবং ৩ মিডিয়া কর্মী। এরমধ্যে বাংলাদেশের ছিলেন ৫ জন। ২০১৫ সালে সারাবিশ্বে আরো ২৫ সাংবাদিক খুন হয়েছেন। তবে সিপিজে নিশ্চিত হতে পারেনি যে, তারা পেশাগত কারণে খুন হয়েছেন। এরমধ্যে এক বাংলাদেশী সাংবাদিকও রয়েছেন।
সিপিজের গবেষণা তথ্য অনুযায়ী ১৯৯২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বিশ্বে পেশাগত কারণে ১২২৮ সাংবাদিক খুন হয়েছেন। আর ২০০৮ সাল থেকে দেশ ত্যাগে বাধ্য হয়েছেন ৪৫৬ সাংবাদিক।

সংবাদটি শেয়ার করুন:

Developed by: