12

Monday, 27 February, 2017 | ১৫ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
ছাতকে ওয়াজ মাহফিল নিয়ে সংঘর্ষে নিহত ১, পুলিশসহ দু’শতাধিক আহত  » «   সিলেটে ব্যবসা প্রতিষ্ঠানে দুর্বৃত্তদের হামলা ও ভাঙচুর  » «   নবীগঞ্জ থানার কনস্টেবল নীলাকে শ্বাসরোধ করে হত্যা  » «   ওসমানীনগরে নির্বাচনী সংঘর্ষে আরেকজনের মৃত্যু  » «   ভোটারদের মন জয় করতে নানা কৌশল প্রার্থীদের  » «   জগন্নাথপুরে সংঘর্ষে পুলিশসহ আহত ২৫  » «   ভালোবাসার সম্পর্কের কথা খাদিজা অস্বীকার করলেন  » «   দ্বিতীয়বার ক্ষমা চাইলেন বেঙ্গল চেয়ারম্যান লিটু  » «   হবিগঞ্জে ২ শিশু হত্যার দায়ে ৩ জনের মৃত্যুদণ্ড  » «   মহাজনপট্টি থেকে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার  » «   ওসমানীনগরে নির্বাচনী সংঘর্ষে নিহত ১, আহত ৩০  » «   ফুলকলিতে মেয়াদ উত্তীর্ণ খাদ্য, ২০ হাজার টাকা জরিমানা  » «   ‘আমার ফাঁসি হোক, ‘সুখী হও খাদিজা,  » «   সিলেটবাসীর কাছে দুঃখ প্রকাশ করলেন বেঙ্গলের লিটু  » «   বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন খাদিজা, যুক্তিতর্ক উপস্থাপন ১ মার্চ  » «  





সিপিজের তথ্য সারাবিশ্বে সাংবাদিক খুন ৭৬

w1এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : ২০১৬ সালে সারাবিশ্বে ৭৬ সাংবাদিক এবং ২ মিডিয়া কর্মী খুন হয়েছেন। এরমধ্যে পেশাগত কারণে খুন হন ৪৮ সাংবাদিক ও ২ মিডিয়া কর্মী। অপর ২৮ সাংবাদিক পেশাগত কারণে নিহত হয়েছেন কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। সারাবিশ্বের সাংবাদিকদের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরত নিউইয়র্কভিত্তিক স্বেচ্ছাসেবী সংস্থা ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’ তথা সিপিজের পক্ষ থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে। পেশাগত কারণে খুন হওয়াদের মধ্যে বাংলাদেশের কোন সাংবাদিক নেই। তবে ভারতের ২, পাকিস্তানের ২ এবং আফগানিস্তানের ৪ জন রয়েছেন। এছাড়া সিরিয়া-১৪, ইরাক-৬, ইয়েমেন-৬, লিবিয়া-৩, সোমালিয়া-৩, মেক্সিকো-২, তুরস্ক-২, গীনি-১, ইউক্রেইন-১, মীয়ানমার-১ এবং ব্রাজিলে ১ সাংবাদিক খুন হন। মিডিয়া কর্মী দু’জন ছিলেন ইরাক এবং সিরিয়ার।
২০১৬ সালে পেশাগত কারণে জেলে নেয়া হয় ২৫৯ সাংবাদিককে। আগের বছর এ সংখ্যা ছিল ১৯৯।
সিপিজের তথ্য অনুযায়ী , এর আগের বছর তথা ২০১৫ সালে সারাবিশ্বে খুন হন ৭২ সাংবাদিক এবং ৩ মিডিয়া কর্মী। এরমধ্যে বাংলাদেশের ছিলেন ৫ জন। ২০১৫ সালে সারাবিশ্বে আরো ২৫ সাংবাদিক খুন হয়েছেন। তবে সিপিজে নিশ্চিত হতে পারেনি যে, তারা পেশাগত কারণে খুন হয়েছেন। এরমধ্যে এক বাংলাদেশী সাংবাদিকও রয়েছেন।
সিপিজের গবেষণা তথ্য অনুযায়ী ১৯৯২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বিশ্বে পেশাগত কারণে ১২২৮ সাংবাদিক খুন হয়েছেন। আর ২০০৮ সাল থেকে দেশ ত্যাগে বাধ্য হয়েছেন ৪৫৬ সাংবাদিক।

সংবাদটি শেয়ার করুন:

Developed by: