Thursday, 19 January, 2017 | ৬ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
কলেজছাত্রী ঝুমাকে ছুরিকাঘাতকারী জকিগঞ্জ থেকে গ্রেপ্তার  » «   মোটরসাইকেল দুর্ঘটনায় এসএসসি পরীক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু  » «   ‘বাংলাদেশে বিশ্বমানের বাণিজ্যিক সুযোগ সৃষ্টি করতে হবে’  » «   বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন নিয়ে বৃটিশ পার্লামেন্ট সেমিনার  » «   দিরাইয়ে থমথমে অবস্থা বিরাজ করছে, নিহতদের দাফন সম্পন্ন  » «   পুলিশকে সহযোগিতা করলে অপরাধ নির্মূল করা সহজ হবে: পুলিশ কমিশনার  » «   সাইফুর রহমানের কবর জিয়ারত করলেন আরিফ  » «   ‘অনলাইন প্রেসক্লাবই হচ্ছে ডিজিটাল বাংলাদেশের বাস্তব উদাহরণ’  » «   বাহুবলে মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষ,আহত অর্ধশতাধিক  » «   ‘সিলেটবাসীর প্রত্যাশা পূরণ করতে লুৎফুর নিরলস ভাবে কাজ করবেন’  » «   প্রমাণ করুন মানুষ মানুষের জন্য…  » «   দিরাইয়ে দুই পক্ষের বন্দুকযুদ্ধে নিহত ৩  » «   মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: বিভাগীয় কমিশনার  » «   জালালাবাদে দুইপক্ষের সংঘর্ষে আহত অর্ধশতাধিক  » «   ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু বুধবার  » «  





নিউইয়র্কে ‘বাংলাদেশ সোসাইটি’র বর্ণাঢ্য অভিষেক

w1এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : বাংলাদেশের সামগ্রিক কল্যাণে যুক্তরাষ্ট্রে প্রবাসীদের ঐক্যবদ্ধ করার সংকল্পে শপথ নিলেন নিউইয়র্ক অঞ্চলে ৩ লক্ষাধিক প্রবাসীর প্রতিনিধিত্বকারি ‘বাংলাদেশ সোসাইটি’র কর্মকর্তারা। দু’বছর মেয়াদি এ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক হয়েছেন যথাক্রমে কামাল আহমেদ এবং রুহুল আমিন সিদ্দিকী। দুর্যোগপূর্ণ আবহাওয়া সত্বেও বিপুলসংখ্যক প্রবাসীর বর্ণাঢ্য অংশগ্রহণের এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।
৮ জানুয়ারি রোববার রাতে কুইন্সের একটি মিলনায়তনে সংগঠনের বিদায়ী সভাপতি আজমল হোসেন কুনুর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশ পরিচালনা করেন বিদায়ী সাধারণ সম্পাদক আব্দুর রহিম হাওলাদার। স্বাগত বক্তব্য দেন বিদায়ী কমিটির জ্যেষ্ঠ সহ-সভাপতি মহিউদ্দিন দেওয়ান এবং অতিথিগণকে অভ্যর্থনা জানিয়ে বক্তব্য দেন এ সমাবেশের জন্যে গঠিত কমিটির সমন্বয়কারি ও সোসাইটির সহকারি সম্পাদক ওসমান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সংগঠনের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ডা. মইনুল ইসলাম মিয়া, সাবেক সভাপতি এম আজিজ, নির্বাচন কমিশনের সদস্য জামান তপন, ট্রাস্টি বোর্ডের সদস্য জামাল আহমেদ জনি, সমাবেশের প্রধান সমন্বয়কারি ফারুক হোসেন মজুমদার প্রমুখ।
৪১ বছর বয়েসী এই সোসাইটির দু’বছর মেয়াদি কমিটির জন্যে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় গত অক্টোবরের শেষ সপ্তাহে। ১৮ হাজারের অধিক ভোটার এতে অংশ নেন। শপথ গ্রহণের পর নয়া কমিটির কর্মকর্তারা দৃপ্ত প্রত্যয়ে ঘোষণা দেন যে, প্রবাসীদের কল্যাণের পাশাপাশি প্রিয় মাতৃভ’মির সার্বিক মঙ্গলেও সকল প্রবাসীকে ঐক্যবদ্ধ রাখতে সচেষ্ট থাকবেন। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতার চেতনা সমুন্নত রাখতে একযোগে কাজ করবেন কার্যকরী কমিটির সকলকে নিয়ে।
প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত মাসুদ বলেন, ‘মার্কিন রাজনীতিকদের সাথে প্রবাসী বাংলাদেশীদের সম্পর্কোন্নয়নের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের পাশাপাশি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নেও বিশেষ অবদান রাখতে নিউইয়র্কস্থ বাংলাদেশ সোসাইটির ভ’মিকা অপরিসীম। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক আরো দৃঢ় করতেও এ সোসাইটি অগ্রণী ভূমিকা রাখতে পারে। কারণ, এই সোসাইটির সিংহভাগ সদস্য-কর্মকর্তাই যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব গ্রহণ করেছেন’। রাষ্ট্রদূত মাসুদ উল্লেখ করেন, ‘নবাগত বাংলাদেশীদের কাজ ও উচ্চ শিক্ষার পথ প্রদর্শকের ভ’মিকা রাখতে পারে এই সংগঠন। বিশেষ করে অভিবাসন প্রক্রিয়ায় যারা নানা সমস্যা-সংকটে রয়েছেন, তাদেরকে প্রয়োজনীয় সহায়তা দেয়া হলে প্রকারান্তরে এই সংগঠন প্রতিষ্ঠার প্রত্যয়ই পূরণ হবে।’
নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল শামীম আহসান বিশেষ অতিথির বক্তব্যে বলেন, ‘মূলধারার সাথে প্রবাসীদের সম্পর্কের সেতুবন্ধন হিসেবে কাজের পাশাপাশি প্রবাসীদের সমস্যায় আরো বেশী মনোযোগ দিতে হবে এই সংগঠনকে’। ‘প্রবাসীদের যে কোন প্রয়োজনে গৃহিত পদক্ষেপের সাথে থাকবে কন্স্যুলেট’-এ অঙ্গিকারও করেন কন্সাল জেনারেল।
বিপুল করতালির মধ্যে শপথ অনুষ্ঠিত হয় সোসাইটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ডা. মঈনুল ইসলাম মিয়ার নেতৃত্বে। নয়া কার্যকরী কমিটির কর্মকর্তারা হলেন সভাপতি-কামাল আহমেদ, জ্যেষ্ঠ সহসভাপতি-আব্দুর রহিম হাওলাদার, সহ-সভাপতি-আব্দুল খালেক খায়ের, সাধারণ সম্পাদক-রুহুল আমিন সিদ্দিকী, সহকারি সম্পাদক-সাঈদ এম কে জামান, কোষাধ্যক্ষ-মোহাম্মদ আলী, সাংগঠনিক সম্পাদক-আবুল কালাম ভ’ইয়া, সাংস্কৃতিক সম্পাদিকা-মণিকা রায়, প্রচার ও জনসংযোগ সম্পাদক-রিজু আহমেদ, সমাজকল্যাণ সম্পাদক নাদির এ আ্ইয়ুব, সাহিত্য সম্পাদক-নাসির উদ্দিন আহমেদ, ক্রীড়া ও বিনোদন সম্পাদক নওশাদ হোসেন, স্কুল ও শিক্ষা সম্পাদক-আহসান হাবীব। এবং নির্বাহী সদস্যরা হলেন ফারহানা চৌধুরী, মাইনুলউদ্দিন মাহবুব, আযাদ বাকির, সাদী মিন্টু, আবুল কাশেম চৌধুরী এবং সরোয়ার খান বাবু।

সংবাদটি শেয়ার করুন:

Developed by: