12

Monday, 27 February, 2017 | ১৫ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
ছাতকে ওয়াজ মাহফিল নিয়ে সংঘর্ষে নিহত ১, পুলিশসহ দু’শতাধিক আহত  » «   সিলেটে ব্যবসা প্রতিষ্ঠানে দুর্বৃত্তদের হামলা ও ভাঙচুর  » «   নবীগঞ্জ থানার কনস্টেবল নীলাকে শ্বাসরোধ করে হত্যা  » «   ওসমানীনগরে নির্বাচনী সংঘর্ষে আরেকজনের মৃত্যু  » «   ভোটারদের মন জয় করতে নানা কৌশল প্রার্থীদের  » «   জগন্নাথপুরে সংঘর্ষে পুলিশসহ আহত ২৫  » «   ভালোবাসার সম্পর্কের কথা খাদিজা অস্বীকার করলেন  » «   দ্বিতীয়বার ক্ষমা চাইলেন বেঙ্গল চেয়ারম্যান লিটু  » «   হবিগঞ্জে ২ শিশু হত্যার দায়ে ৩ জনের মৃত্যুদণ্ড  » «   মহাজনপট্টি থেকে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার  » «   ওসমানীনগরে নির্বাচনী সংঘর্ষে নিহত ১, আহত ৩০  » «   ফুলকলিতে মেয়াদ উত্তীর্ণ খাদ্য, ২০ হাজার টাকা জরিমানা  » «   ‘আমার ফাঁসি হোক, ‘সুখী হও খাদিজা,  » «   সিলেটবাসীর কাছে দুঃখ প্রকাশ করলেন বেঙ্গলের লিটু  » «   বদরুলের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন খাদিজা, যুক্তিতর্ক উপস্থাপন ১ মার্চ  » «  





প্রযুক্তিনির্ভর হচ্ছে কানাডার অভিবাসন

w1দৈনিকসিলেটডেস্ক: কানাডায় অভিবাসী হতে আগ্রহীদের আবেদনপত্র মূল্যায়ন এবং সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব প্রযুক্তির হাতে ছেড়ে দিচ্ছে ইমিগ্রেশন কানাডা। যোগ্যতার শর্তাবলী অনুসারে কম্পিউটার প্রযুক্তির মাধ্যমে অভিবাসী হতে ইচ্ছুক ব্যক্তিদের আবেদনপত্রগুলো বাছাই করা হবে। মিথ্যা তথ্য কিংবা প্রতারণার আশ্রয় নিলে সেটিও প্রযুক্তির মাধ্যমে চিহ্নিত করা হবে। ফলে আবেদন নিষ্পত্তিতে সময় কম লাগবে।

২০১৪ সাল থেকে ইমিগ্রেশন কানাডা এই সংক্রান্ত একটি প্রকল্পের কাজ শুরু করে। তবে এই পদ্ধতি কবে বাস্তবায়ন হচ্ছে তা এখনো ঠিক হয়নি। ইমিগ্রেশন কানাডার মুখপাত্র লিন্ডসে উয়েম্প বলেন, সময় কমিয়ে কার্যকর বাছাই প্রক্রিয়া চালু করতেই নতুন এই পদ্ধতির কথা ভাবা হয়েছে।

কানাডার ‘আমাজান ইমিগ্রেশন সার্ভিসেস’ এর কর্ণধার ইমিগ্রেশন কনসালট্যান্ট ওয়াজির হোসাইন মুরাদ বলেন, জট কমানোর উপায় হিসেবে প্রযুক্তির উপর নির্ভরশীলতা অবশ্যই ভালো উদ্যোগ। অটোমেশন বা প্রযুক্তির মাধমে আবেদনপত্র যাচাই বাছাই প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা যাবে। তবে ইমিগ্রেশন আবেদনের নিষ্পত্তিতে নিরেট প্রযুক্তির চোখে সিদ্ধান্ত চূড়ান্ত করাটা একটু কঠিন। যোগ্যতার মানদণ্ড নির্ধারিত থাকার পরও একেকজন কর্মকর্তা একেভাবে একটি ফাইলকে দেখেন এবং সিদ্ধান্ত দেন। এই ধরনের বিষয়গুলো বিবেচনায় নিলে এবং সেগুলো সমাধানের উদ্যোগ নিলে নতুন প্রযুক্তিনির্ভর পদ্ধতি আবেদনকারীদের সুফল দেবে।
সূত্র : নতুনদেশ ডটকম

সংবাদটি শেয়ার করুন:

Developed by: