Add IUS

Thursday, 30 March, 2017 | ১৬ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সুনামগঞ্জ-২ ও কুসিক নির্বাচনে ভোটগ্রহণ চলছে  » «   সুনামগঞ্জ-২ আসনের উপনির্বাচন আজ  » «   মৌলভীবাজারে চলছে ‘অপারেশন হিট ব্যাক’  » «   নিহত নারী জঙ্গির লাশ শনাক্ত হয়নি  » «   মৌলভীবাজারে জঙ্গি আস্তানায় অভিযান শুরু,গুলির শব্দ  » «   সোয়াত টিম মৌলভীবাজারে এসে পৌঁছেছে  » «   জঙ্গি ইস্যু নিয়ে যা বললেন সায়রা মহসীন  » «   মৌলভীবাজারের দুই স্থানে ১৪৪ ধারা জারি  » «   ‘মৌলভীবাজারে জঙ্গি অভিযানে প্রয়োজনে নামানো হবে সেনাবাহিনী’  » «   মৌলভীবাজারে ২ আস্তানায় এক ডজন জঙ্গি!  » «   মৌলভীবাজারে দুটি জঙ্গি আস্তানা ঘিরে পুলিশ, গুলি-বিস্ফোরণ  » «   সেতু না থাকায় বাঘা, বাদেপাশা-শরিফগঞ্জবাষীর সীমাহীন দূর্ভোগ  » «   এবার সবার নজর দিরাই-শাল্লার দিকে  » «   ‘অপারেশন টোয়াইলাইট’ সমাপ্ত ঘোষণা  » «   আতিয়া মহল পুলিশের কাছে হস্তান্তর  » «  





প্রযুক্তিনির্ভর হচ্ছে কানাডার অভিবাসন

w1দৈনিকসিলেটডেস্ক: কানাডায় অভিবাসী হতে আগ্রহীদের আবেদনপত্র মূল্যায়ন এবং সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব প্রযুক্তির হাতে ছেড়ে দিচ্ছে ইমিগ্রেশন কানাডা। যোগ্যতার শর্তাবলী অনুসারে কম্পিউটার প্রযুক্তির মাধ্যমে অভিবাসী হতে ইচ্ছুক ব্যক্তিদের আবেদনপত্রগুলো বাছাই করা হবে। মিথ্যা তথ্য কিংবা প্রতারণার আশ্রয় নিলে সেটিও প্রযুক্তির মাধ্যমে চিহ্নিত করা হবে। ফলে আবেদন নিষ্পত্তিতে সময় কম লাগবে।

২০১৪ সাল থেকে ইমিগ্রেশন কানাডা এই সংক্রান্ত একটি প্রকল্পের কাজ শুরু করে। তবে এই পদ্ধতি কবে বাস্তবায়ন হচ্ছে তা এখনো ঠিক হয়নি। ইমিগ্রেশন কানাডার মুখপাত্র লিন্ডসে উয়েম্প বলেন, সময় কমিয়ে কার্যকর বাছাই প্রক্রিয়া চালু করতেই নতুন এই পদ্ধতির কথা ভাবা হয়েছে।

কানাডার ‘আমাজান ইমিগ্রেশন সার্ভিসেস’ এর কর্ণধার ইমিগ্রেশন কনসালট্যান্ট ওয়াজির হোসাইন মুরাদ বলেন, জট কমানোর উপায় হিসেবে প্রযুক্তির উপর নির্ভরশীলতা অবশ্যই ভালো উদ্যোগ। অটোমেশন বা প্রযুক্তির মাধমে আবেদনপত্র যাচাই বাছাই প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা যাবে। তবে ইমিগ্রেশন আবেদনের নিষ্পত্তিতে নিরেট প্রযুক্তির চোখে সিদ্ধান্ত চূড়ান্ত করাটা একটু কঠিন। যোগ্যতার মানদণ্ড নির্ধারিত থাকার পরও একেকজন কর্মকর্তা একেভাবে একটি ফাইলকে দেখেন এবং সিদ্ধান্ত দেন। এই ধরনের বিষয়গুলো বিবেচনায় নিলে এবং সেগুলো সমাধানের উদ্যোগ নিলে নতুন প্রযুক্তিনির্ভর পদ্ধতি আবেদনকারীদের সুফল দেবে।
সূত্র : নতুনদেশ ডটকম

Developed by: