Thursday, 19 January, 2017 | ৬ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
কলেজছাত্রী ঝুমাকে ছুরিকাঘাতকারী জকিগঞ্জ থেকে গ্রেপ্তার  » «   মোটরসাইকেল দুর্ঘটনায় এসএসসি পরীক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু  » «   ‘বাংলাদেশে বিশ্বমানের বাণিজ্যিক সুযোগ সৃষ্টি করতে হবে’  » «   বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন নিয়ে বৃটিশ পার্লামেন্ট সেমিনার  » «   দিরাইয়ে থমথমে অবস্থা বিরাজ করছে, নিহতদের দাফন সম্পন্ন  » «   পুলিশকে সহযোগিতা করলে অপরাধ নির্মূল করা সহজ হবে: পুলিশ কমিশনার  » «   সাইফুর রহমানের কবর জিয়ারত করলেন আরিফ  » «   ‘অনলাইন প্রেসক্লাবই হচ্ছে ডিজিটাল বাংলাদেশের বাস্তব উদাহরণ’  » «   বাহুবলে মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষ,আহত অর্ধশতাধিক  » «   ‘সিলেটবাসীর প্রত্যাশা পূরণ করতে লুৎফুর নিরলস ভাবে কাজ করবেন’  » «   প্রমাণ করুন মানুষ মানুষের জন্য…  » «   দিরাইয়ে দুই পক্ষের বন্দুকযুদ্ধে নিহত ৩  » «   মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: বিভাগীয় কমিশনার  » «   জালালাবাদে দুইপক্ষের সংঘর্ষে আহত অর্ধশতাধিক  » «   ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু বুধবার  » «  





প্রযুক্তিনির্ভর হচ্ছে কানাডার অভিবাসন

w1দৈনিকসিলেটডেস্ক: কানাডায় অভিবাসী হতে আগ্রহীদের আবেদনপত্র মূল্যায়ন এবং সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব প্রযুক্তির হাতে ছেড়ে দিচ্ছে ইমিগ্রেশন কানাডা। যোগ্যতার শর্তাবলী অনুসারে কম্পিউটার প্রযুক্তির মাধ্যমে অভিবাসী হতে ইচ্ছুক ব্যক্তিদের আবেদনপত্রগুলো বাছাই করা হবে। মিথ্যা তথ্য কিংবা প্রতারণার আশ্রয় নিলে সেটিও প্রযুক্তির মাধ্যমে চিহ্নিত করা হবে। ফলে আবেদন নিষ্পত্তিতে সময় কম লাগবে।

২০১৪ সাল থেকে ইমিগ্রেশন কানাডা এই সংক্রান্ত একটি প্রকল্পের কাজ শুরু করে। তবে এই পদ্ধতি কবে বাস্তবায়ন হচ্ছে তা এখনো ঠিক হয়নি। ইমিগ্রেশন কানাডার মুখপাত্র লিন্ডসে উয়েম্প বলেন, সময় কমিয়ে কার্যকর বাছাই প্রক্রিয়া চালু করতেই নতুন এই পদ্ধতির কথা ভাবা হয়েছে।

কানাডার ‘আমাজান ইমিগ্রেশন সার্ভিসেস’ এর কর্ণধার ইমিগ্রেশন কনসালট্যান্ট ওয়াজির হোসাইন মুরাদ বলেন, জট কমানোর উপায় হিসেবে প্রযুক্তির উপর নির্ভরশীলতা অবশ্যই ভালো উদ্যোগ। অটোমেশন বা প্রযুক্তির মাধমে আবেদনপত্র যাচাই বাছাই প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা যাবে। তবে ইমিগ্রেশন আবেদনের নিষ্পত্তিতে নিরেট প্রযুক্তির চোখে সিদ্ধান্ত চূড়ান্ত করাটা একটু কঠিন। যোগ্যতার মানদণ্ড নির্ধারিত থাকার পরও একেকজন কর্মকর্তা একেভাবে একটি ফাইলকে দেখেন এবং সিদ্ধান্ত দেন। এই ধরনের বিষয়গুলো বিবেচনায় নিলে এবং সেগুলো সমাধানের উদ্যোগ নিলে নতুন প্রযুক্তিনির্ভর পদ্ধতি আবেদনকারীদের সুফল দেবে।
সূত্র : নতুনদেশ ডটকম

সংবাদটি শেয়ার করুন:

Developed by: