12

Thursday, 23 February, 2017 | ১১ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সুস্থ খাদিজা এখন বাড়ি ফেরার অপেক্ষায়  » «   বিএনপি সন্ত্রাসী সংগঠন: কানাডার আদালত  » «   ডিজিটালের ছোয়া লাগেনি সিলেট সাবরেজিস্ট্রি অফিসে  » «   নিরাপত্তা হেফাজতে সিলেটের আবিদা  » «   বাংলাদেশ উন্নতির মহাসড়কে এগিয়ে চলেছে:অর্থমন্ত্রী  » «   নিবন্ধন নিয়ে সিলেটে বনপার জরুরী সভা  » «   সৌদি থেকে ফিরলেন নবীগঞ্জের সেই ‘গৃহকর্মী’  » «   বিআরটিএ অফিসে দুদক আতঙ্ক!  » «   যুক্তরাষ্ট্রে যেতে দেওয়া হলো না বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিককে  » «   সিলেটে দশদিনব্যাপী বেঙ্গল সংস্কৃতি উৎসব শুরু হচ্ছে আজ  » «   চুরি হতে পারে আপনার আঙুলের ছাপ!  » «   এ কেমন শ্রদ্ধা?  » «   আরিফুল হক চৌধুরীকে নিয়ে সিসিক কাউন্সিলরদের শ্রদ্ধা নিবেদন  » «   কেন্দ্রীয় শহিদ মিনারে সিলেট অনলাইন প্রেসক্লাবের শ্রদ্ধা জ্ঞাপন  » «   বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষের ঢল  » «  





সহজে টমেটো কেচাপ তৈরীর উপায় (ভিডিও)

w1দৈনিকসিলেটডেস্ক:আলুর চপ, নুডলস, মাংসের চপ কিংবা পাস্তা যাই বলেন না কেন টমেটো কেচাপ ছাড়া সব খাবারেরই বিস্বাদ লাগে। বাচ্চারা তো বটেই বড়রাও টমেটো কেচাপ খেতে পছন্দ করে। আবার অনেক রান্নার স্বাদ বৃদ্ধির জন্যে টমেটো কেচাপ ব্যবহার করা হয়। বাজারে নানা ব্র্যান্ডের টমেটো কেচাপ পাওয়া যায়। বাজারের টমেটো কেচাপগুলোতে প্রিজারভেটিভ ব্যবহার করা হয়, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আজকাল অনেকেই ঘরে টমেটো কেচাপ তৈরি করে থাকেন। তবে ঘরের কেচাপে বাজারের মতো স্বাদ পাওয়া যায় না। বাজারের মতো টমেটো কেচাপ তৈরি হবে এখন ঘরে। কীভাবে? জেনে নিন এর রেসিপিটা।

উপকরণ:

১.৫ কেজি টমেটো

১/২ কাপ ব্রাউন সুগার

১.৫ কাপ ভিনেগার

১/২ চা চামচ মরিচ গুঁড়ো

লবণ

৫০০ মিলিলিটার পানি

প্রণালী:

১। প্রথমে টমেটোগুলো কেটে টুকরো করে নিন। এটি সামান্য পানি দিয়ে প্রেশার কুকারে সিদ্ধ করতে দিন। ৩-৪ শিষ দেওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

২। টমেটো সিদ্ধ হয়ে গেলে খোসা ছাড়িয়ে টমেটোগুলো দিয়ে পিউরি তৈরি করুন।

৩। খেয়াল রাখবেন টমেটোর খোসা বা বীজ যেনো না থাকে।

৪। এবার টমেটোর পিউরির সাথে ব্রাউন সুগার, হোয়াইট ভিনেগার, মরিচের গুঁড়ো, লবণ দিয়ে জ্বাল দিন।

৫। ১৫-২০ মিনিট রান্না করুন। ঘন হয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুন। একটি পাত্রে এক ফোঁটা দিয়ে পরীক্ষা করুন কেচাপ ঘন হয়েছে কিনা। তারপর নামিয়ে বোতলে সংরক্ষণ করুন।

৬। ব্যস তৈরি হয়ে গেলো দোকানের মতো পারফেক্ট টমেটো কেচাপ। টমেটো কেচাপের প্রণালীটি দেখে নিন ভিডিওতে।

সংবাদটি শেয়ার করুন:

Developed by: