Saturday, 29 April, 2017 | ১৬ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |
Advertisement

ইউরোপের পথে গ্রন্থের পাঠক আড্ডা অনুষ্ঠিত

w1দৈনিকসিলেটডটকম:নিজামউদ্দিন লস্কর রচিত ‘ইউরোপের পথে’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা বলেছেন, গ্রন্থটি ভ্রমণ সাহিত্যে একটি অনন্য সংযোজন। একজন সৃষ্টিশীল লেখক হিসেবে গ্রন্থটিতে তিনি যেমন মননশীলতার ও দেশপ্রেমের পরিচয় দিয়েছেন তা প্রশংসনীয়।
শনিবার রাতে ঐতিহ্যবাহী সিলেট স্টেশন ক্লাব হলরুমে নিজামউদ্দিন লস্কর এর ভ্রমণ বিষয়ক প্রথম গ্রন্থ ইউরোপের পথে’র প্রকাশনা উপলক্ষে ব্যতিক্রমী পাঠক আড্ডা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আড্ডার আবহে সিলেটের বিশিষ্টজনেরা গ্রন্থ ও লেখককে নিয়ে তাদের অভিব্যক্তি তুলে ধরেন।
সম্মিলিত সাংষ্কৃতিক জোটের সভাপতি আমিনুল ইসলাম লিটনের সঞ্চালনায় পাঠক আড্ডায় অংশ নেন সিপিবি সিলেট জেলার সভাপতি এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য, সিলেট স্টেশন ক্লাবের প্রেসিডেন্ট নূরুদ্দীন আহমদ, স্কলার্স হোম এর অধ্যক্ষ ব্রিগেডিয়ার (অব.) জুবায়ের সিদ্দিকী, দি খাজাঞ্চী বাড়ি ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কর্ণেল (অব.) নজমুল ইসলাম, দেওয়ান গৌছ সুলতান, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সিলেট স্টেশন ক্লাবের সাবেক প্রেসিডেন্ট নজরুল ইসলাম, প্রবাসী সাংবাদিক নজরুল ইসলাম বাসন, নাট্য ব্যক্তিত্ব অরিন্দম দত্ত চন্দন, সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, নাট্য সংগঠক শামসুল বাসিত শেরো, এডভোকেট মিনহাজ গাজী, নাট্য সংগঠক এনামুল মুনির, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক প্রণব কান্তি দেব, আলাউর রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি আহমেদ নূর।
অনুষ্ঠানে বক্তারা বলেন, যে তিনটি দেশ ভ্রমণ শেষে নিজামউদ্দিন লস্কর গ্রন্থটি লিখেছেন এসব দেশে ভ্রমণ নিয়ে আগেও অসংখ্য গ্রন্থ লেখা হয়েছে। কিন্তু অন্যগুলোর চেয়ে এই বইটি ব্যতিক্রম এ কারণে, তিনি যখন ভ্রমণে বেরিয়েছেন তখন সারা দেশকে সাথে নিয়ে গেছেন। একজন মুক্তিযোদ্ধা হিসেবে তিনি সবকিছুর সাথে নিজের দেশকে মিলিয়ে দেখার চেষ্টা করেছেন।
ভ্রমণ সাহিত্য, অনুবাদ ও নাটকের পাশাপাশি মুক্তিযুদ্ধ নিয়ে নিজাম উদ্দিন লস্করকে আরো লেখার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, অন্যদের মতো আপনি অনেক কিছুতে মাথানত করেননি। তাই আপনি বুক ফুলিয়ে লিখতে থাকুন আমাদের দেশটির জন্ম সময়ের কথা। আপনার লেখনিতে, আমরা শুনতে চাই আমাদের জন্মের সেই প্রসব বেদনার চিৎকার।
অনুষ্ঠানের শেষ পর্যায়ে নিজের প্রতিক্রিয়া জানান গ্রন্থের লেখক নিজামউদ্দিন লস্কর। অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আরো কিছু লিখে যেতে চেষ্টার করব। পৃথিবীর রঙ মঞ্চ থেকে বিদায় নেওয়ার পর যাতে এসব লেখা আমাকে বাঁচিয়ে রাখে।

Developed by: