Saturday, 29 April, 2017 | ১৬ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |
Advertisement

পরীক্ষার খাতায় প্রেমপত্র

w1দৈনিকসিলেটডেস্ক:জীবনে প্রেমপত্র লিখেননি, এমন লোক পাওয়া দুস্করই বটে। তাই বলে কী পরীক্ষার উত্তরপত্রেও। কথা শুনে ভরকে গেলেও ঘটনা সত্যি। পরীক্ষার খাতায় হিন্দি গানের কলি ও প্রেমপত্র লিখে দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের একটি আইন কলেজের শিক্ষার্থীরা। আর এ ঘটনায় ১০ ছাত্রের রেজিস্ট্রেশন বাতিলের সুপারিশ করছে কলেজের ‘বেরসিক’ পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, পশ্চিমবঙ্গের বালুরঘাট আইন কলেজের ১০ পরীক্ষার্থী উত্তরপত্রে হিন্দি গানের কলি ও প্রেমপত্র লিখে এসেছেন। তাই তাদের রেজিস্ট্রেশন বাতিলের সুপারিশ করছে রাজ্যের গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটি। ১৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের নির্বাহী পরিষদের সভায় ওই সুপারিশ করা হবে। তবে এর আগে সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের ডেকে কোনো কৈফিয়ত তলব করতে রাজি নয় কমিটি।

পরীক্ষা নিয়ন্ত্রক সনাতন দাস বলেন, ওই ১০ পরীক্ষার্থী উত্তরপত্রে কী কী লিখেছে তার প্রমাণ রয়েছে। তবে কমিটি যদি ওই পরীক্ষার্থীদের ডেকে বক্তব্য শুনতে চায়, তা শুনতেই পারে। আমরা তাদের রেজিস্ট্রেশন বাতিলের জন্য কমিটির কাছে সুপারিশ করবো। ১৮ তারিখের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

এ দিকে, বালুরঘাট আইন কলেজের দ্বিতীয় ও চতুর্থ সেমেস্টারের পরীক্ষার ফলাফলও হতাশাজনক। দু’টি পরীক্ষাতেই অর্ধেক পরীক্ষার্থী ফেল করেছেন। বাকিদের অধিকাংশই কয়েকটি বিষয়ে পাস করে কোনো রকমে যোগ্যতামান বজায় রেখেছেন।

গত মাসের শেষে বালুরঘাট আইন কলেজের দ্বিতীয় ও চতুর্থ সেমেস্টারের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, দ্বিতীয় সেমেস্টারে ১৮২ ছাত্রছাত্রী পরীক্ষা দিয়েছিলেন। তাদের মধ্যে সব বিষয়ে পাস করেছেন মাত্র ২৫ জন। ৪৪ জন একটি বিষয়ে ও ২২ জন দু’টি বিষয়ে ফেল করে যোগ্যতামান বজায় রাখেন। বাকি ৯১ জনই পরীক্ষায় অকৃতকার্য হন। চতুর্থ সেমেস্টারে ৭২ জন পরীক্ষা দিয়েছিলেন। মাত্র এক

জনই সব বিষয়ে পাস করেন। ৩৬ জন কোনও রকমে যোগ্যতামান বজায় রাখে।

কিন্তু সবচেয়ে চমৎকৃত ঘটনা হচ্ছে, দ্বিতীয় সেমিস্টারের ১০ পরীক্ষার্থীর উত্তরপত্র দেখতে গিয়ে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের চোখ কপাল চড়ক গাছে। পরীক্ষকরা জানান, চার পরীক্ষার্থী পরীক্ষার খাতার ছত্রে ছত্রে প্রেমপত্র লিখে এসেছেন। দু’জন প্রেমপত্রের পাশাপাশি কিশোর কুমারের গাওয়া হিন্দি গানের কলিও লিখেছেন। দু’জন আবার পরীক্ষার দিনের ঘটনাবলী নিয়ে গল্প লিখেছেন। কিছু আপত্তিকর ভাষাও কয়েকজন ব্যবহার করেছেন।

এদিকে উত্তরপত্রে প্রেমপত্র লিখলেও পরীক্ষায় পাস করানোর দাবিতে গত ২৭ জানুয়ারি বিক্ষোভ করেছেন বালুরঘাট আইন কলেজের ওই ১০ পরীক্ষার্থী।

Developed by: