Saturday, 29 April, 2017 | ১৬ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |
Advertisement

পাকিস্তান ও ইরাকে পৃথক বোমা হামলায় নিহত শতাধিক

w1দৈনিকসিলেটডেস্ক: পাকিস্তানের সিন্ধু প্রদেশে ও ইরাকের বাগদাদে পৃথক দুটি বোমা হামলায় শতাধিক লোক নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় এ দুটি ঘটনা ঘটে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।
পাকিস্তানের ডন অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় সিন্ধু প্রদেশের শেহওয়ান এলাকার লাল শাহবাজ মাজারের কাছে একটি আত্মঘাতী হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরো ১০০ জন আহত হয়েছেন।

স্থানীয় তালুকা হাসপাতালের তত্ত্বাবধায়ক চিকিৎসক মঈনুদ্দিন সিদ্দিকী বলেন, হাসপাতালে অন্তত ৪০ জনের লাশ এসেছে। এ ছাড়া চিকিৎসার জন্য কমপক্ষে ১০০ জনকে আহত অবস্থায় নিয়ে আসা হয়।

শেহওয়ান এলাকার সহকারী এসপি বলেন, আত্মঘাতী সন্ত্রাসী মাজারের গোল্ডেন গেট দিয়ে প্রবেশ করেছে। প্রথমে একটি গ্রেনেড ছোড়ার পর আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটে। তবে ছুড়ে দেওয়া গ্রেনেডটি বিস্ফোরিত হয়নি। মাজারে সুফি রীতি অনুযায়ী আজ সেখানে অসংখ্য ভক্তের সমাগম ছিল।

প্রতিবেদনে বলা হয়, হাসপাতালসহ ওই এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। আহত ব্যক্তিদের উন্নত চিকিৎসার জন্য লিয়াকত মেডিকেল কমপ্লেক্স জামশরো ও সাব-ডিস্ট্রিক্ট হাসপাতালে পাঠানো হয়েছে।

এ ঘটনায় দেশটির সেনাবাহিনীর স্টাফ জেনারেল কামার জাভেদ বাজওয়া আহত সাধারণ নাগরিকদের দ্রুত সহায়তার নির্দেশ দিয়েছেন। প্রয়োজনে পাশের হায়দরাবাদে সেনা হাসপাতালেও আহত ব্যক্তিদের চিকিৎসা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী সৈয়দ মুরাদ আলী শাহ দেশটির জ্যেষ্ঠ সিভিল ও পুলিশ কর্মকর্তাদের ফোন করে ঘটনাস্থলে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

এর আগে গত বছরের ১২ নভেম্বর বেলুচিস্তান প্রদেশের খুজদার জেলার শাহ নুরানি মাজারে আত্মঘাতী বোমা হামলার ঘটে ঘটে। ওই হামলায় অন্তত ৫২ জন নিহত ও ১০২ জন আহত হন।

বাগদাদে গাড়ি বোমা হামলায় কমপক্ষে ৪৮ জন নিহত

তিন দিনের ব্যবধানে তৃতীয় বিস্ফোরণে ইরাকের রাজধানী বাগদাদে কমপক্ষে ৪৮ জন নিহত হয়েছে। নিরাপত্তা ও চিকিৎসা সূত্র এ তথ্য জানিয়েছে।

শহরের দক্ষিণে বাইআত শিয়া এলাকার কাছাকাছি গাড়ি বোমা হামলা চালানো হয়। এতে ৫০ জনেরও বেশি লোক আহত হয়েছে।

বুধবার গাড়ি বোমা হামলায় কমপক্ষে ১৮ জন  এবং তার আগের দিন আরেকটি হামলায় ৪ জন মারা যায়।

ইসলামিক স্টেট গ্রুপ বৃহস্পতিবারের এই হামলার দায় স্বীকার করেছে বলে এএফপি জানিয়েছে।

২০১৭ সালের প্রথম কয়েক দিনে আইএস কর্তৃক বাগদাদে ভয়াবহ আত্মঘাতী হামলার ঘটনা ঘটে।

সূত্র: ডন, বিবিসি

Developed by: