Monday, 22 May, 2017 | ৮ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
বিয়ানীবাজার পৌরসভার নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ  » «   জাফংলয়ে সড়ক দুর্ঘটনায় মা ও ছেলে নিহত  » «   বিয়ানীবাজারে ধর্ষণে অভিযুক্ত প্রবাসীর স্ত্রী বললেন ভিন্ন কথা  » «   সিলেটে যেভাবে ধরা পড়লো ভয়ংকর প্রতারক চক্র  » «   বাহুবলে বাস উল্টে নিহত ১ জন আহত অন্তত ২০ জন  » «   বিচারহীনতার সংস্কৃতি আমাদের অগ্রগতি থামিয়ে দিচ্ছে : রিয়াজুল হক  » «   বিয়ানীবাজারে শিশু ধর্ষণের অভিযোগে প্রবাসী আটক  » «   পুলিশী তল্লাশী ও ভাংচুর অপরাজনীতির বহিঃপ্রকাশ: কাহের শামীম  » «   সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট স্থগিত  » «   শাবি ছাত্রলীগ সভাপতিসহ তিন জনকে গ্রেপ্তারের নির্দেশ  » «   পবিত্র মাহে রমজান মাস উপলক্ষে সিসিকের মতবিনিময় সভা  » «   সিলেটে চলছে পরিবহন ধর্মঘট চরম দুর্ভোগে সাধারণ নাগরিক  » «   রবিবার থেকে সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক  » «   জৈন্তাপুরের ওসিকে প্রত্যাহারের দাবীতে ৭২ ঘন্টার আল্টিমেটাম  » «   সিলেটে পড়তে আসবে ভারতের শিক্ষার্থীরা : মেয়র আরিফ  » «  
Advertisement
Advertisement

কখন রসুন খাবেন না?

আয়েশা সিদ্দিকা:রান্নায় স্বাদ বাড়াতে রসুনের জুড়ি মেলা ভার। কেবল স্বাদ বাড়াতে নয়, বহুকাল ধরে ওষুধ হিসেবেও ব্যবহৃত হয়ে আসছে এই রসুন। বিশ্বের প্রায় প্রতিটি জাতিই রসুনকে বিভিন্ন অসুখ থেকে নিরাময়ের জন্য ব্যবহার করে। রসুনকে অনেকেই আবার বলে থাকেন ‘পাওয়ার হাউস অব মেডিসিন অ্যান্ড ফ্লেভার’। কারণ কাঁচা বা সিদ্ধ রসুন কোয়া নিয়মিত সেবনে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

শুধু উচ্চ রক্তচাপ কমানোর ঘরোয়া উপাদান হিসেবে রসুন ব্যবহার করা হয়না, বরং হৃদরোগ ও গাঁটে ব্যথা প্রতিরোধেও এটি কার্যকরী। আমাদের অনেক শারীরিক সমস্যাতেই খুবই উপকারী রসুন। তবে এর শুধু যে উপকারী দিক রয়েছে এমনটি নয়, বরং রসুনের কিছু কিছু গুণের জন্য শারীরিক কিছু সমস্যা বেড়েও যেতে পারে। তাই স্বাস্থ্যকর হলেও কিছু ক্ষেত্রে রসুন এড়িয়ে চলাই ভাল।

এক্ষেত্রে জেনে নিন কখন রসুন থেকে দূরে থাকবেন-

লিভারের সমস্যা

লিভারের সমস্যা থাকলে রসুন খাওয়া ছেড়ে দিন। কেননা রসুন লিভারের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

হোমিওপ্যাথি ওষুধ

পেঁয়াজ, রসুন হোমিওপ্যাথি ওষুধের কার্যকারিতে নষ্ট করে দিতে পারে। তাই হোমিওপ্যাথি ওষুধের কোর্স খেলে সেই সময় রসুন এড়িয়ে চলুন।

নিম্ন রক্তচাপ

আপনি যদি নিম্ন রক্তচাপজনিত সমস্যায় ভোগেন তাহলে রসুন এড়িয়ে চলুন। কেননা এই খাবারটি রক্তচাপ আরও কমিয়ে জটিলতা তৈরি করতে পারে।

রক্তাল্পতা

রসুন রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমিয়ে দেয়। তাই রক্তাল্পতার সমস্যা থাকলে ডায়েট থেকে রসুন বাদ দিন।

বদহজম

হজমের সমস্যায় ভুগলে রসুন ও তেল মশলাযুক্ত খাবার থেকে দূরে থাকুন।

গর্ভ নিরোধক পিল

যদি আপনি নিয়মিত গর্ভ নিরোধক পিল খান তাহলে অতিরিক্ত রসুন খাওয়া থেকে বিরত থাকুন। রসুন গর্ভ নিরোধক পিলের কার্যকারিতা কমিয়ে দেয়।

প্রেগন্যান্সি

রসুন শরীর গরম করে। গর্ভাবস্থায় অতিরিক্ত রসুন খেলে তা শরীরের তাপমাত্রা বাড়িযে দেয়। এর ফলে গর্ভপাতের সম্ভাবনা থাকে।

Developed by: