Friday, 20 April, 2018 | ৭ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

Advertisement

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ৩ মে

 বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ। সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবন দানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে বিশ্বব্যাপী সাংবাদিক সংগঠনগুলো দিবসটি পালন করে থাকে।

প্রতিবছরের মতো সারাবিশ্বের সাথে বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হবে।

দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘ক্রান্তিকালে সমালোচকের দৃষ্টি : শান্তিপূর্ণ, ন্যায়নিষ্ঠ ও অন্তর্ভুক্তিমূলক সমাজ প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা’ ।

দিবসটি উপলক্ষে জাতীয় প্রেস ক্লাব বুধবার সকাল সাড়ে ১০টায় আলোচনা সভার আয়োজন করেছে।বিকাল সাড়ে তিনটায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স হলে আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন ।এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চ্যেধুরী । ইযুথ জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ সকাল ১০টায় ডিআরইউ ভবনের ৫ম তলায় আলোচনা সভার আয়োজন করেছে।

উল্লেখ্য, ১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশে জাতিসংঘ ১৯৯৩ সাল থেকে এ দিবস পালনের সিদ্ধান্ত  নেয়। আর তখন থেকেই পৃথিবীর বিভিন্ন দেশে ৩ মে এই দিবসটি পালিত হয়ে আসছে।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: