Monday, 22 May, 2017 | ৮ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
বিয়ানীবাজার পৌরসভার নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ  » «   জাফংলয়ে সড়ক দুর্ঘটনায় মা ও ছেলে নিহত  » «   বিয়ানীবাজারে ধর্ষণে অভিযুক্ত প্রবাসীর স্ত্রী বললেন ভিন্ন কথা  » «   সিলেটে যেভাবে ধরা পড়লো ভয়ংকর প্রতারক চক্র  » «   বাহুবলে বাস উল্টে নিহত ১ জন আহত অন্তত ২০ জন  » «   বিচারহীনতার সংস্কৃতি আমাদের অগ্রগতি থামিয়ে দিচ্ছে : রিয়াজুল হক  » «   বিয়ানীবাজারে শিশু ধর্ষণের অভিযোগে প্রবাসী আটক  » «   পুলিশী তল্লাশী ও ভাংচুর অপরাজনীতির বহিঃপ্রকাশ: কাহের শামীম  » «   সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট স্থগিত  » «   শাবি ছাত্রলীগ সভাপতিসহ তিন জনকে গ্রেপ্তারের নির্দেশ  » «   পবিত্র মাহে রমজান মাস উপলক্ষে সিসিকের মতবিনিময় সভা  » «   সিলেটে চলছে পরিবহন ধর্মঘট চরম দুর্ভোগে সাধারণ নাগরিক  » «   রবিবার থেকে সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক  » «   জৈন্তাপুরের ওসিকে প্রত্যাহারের দাবীতে ৭২ ঘন্টার আল্টিমেটাম  » «   সিলেটে পড়তে আসবে ভারতের শিক্ষার্থীরা : মেয়র আরিফ  » «  
Advertisement
Advertisement

রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র: ড.শরদিন্দ

দৈনিকসিলেটডটকম:শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শরদিন্দু ভট্টাচার্য বলেছেন, রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র। তাঁর সাহিত্য সহজে পরিমাপ করা যায় না, এ যেন এক কৃষ্ণগহ্বর, প্রতিনিয়তই বেড়ে চলেছে। সাহিত্যের প্রতিটি ক্ষেত্রেই তিনি স্বমহিমায় ভাস্বর।
দেশের প্রাচীনতম সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের উদ্যোগে  বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে৯৫৩ তম সাহিত্য আসরে আয়োজিত ‘রবীন্দ্র সাহিত্যে মানবতাবোধ’ শীর্ষক বিশেষ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, বিশ্বসাহিত্যে তার মতো একই সাথে গীতিকার ও কবি বিরল। কিন্তু বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথের মাঝে এই প্রতিভাগুলো ছিল। বাংলা সাহিত্যে তিনি সবাইকে ছাড়িয়ে গেছেন তাঁর প্রতিভার গুণে। রবীন্দ্রনাথ তাঁর গল্প তৈরীর আগে গল্পের ভাষা নির্মাণ করেছিলেন। তাই তাঁকে ভাষা নির্মাতাও বলা যায়। তিনি বাংলা গানে বেজোড় সংখ্যার তালের অভাব লক্ষ্য করলেন এবং বেজোড় সংখ্যার তাল নির্মাণ করলেন। তাঁর সেই তালগুলো আমরা কবিতায়ও দেখতে পাই । সেই তালের গানগুলি তিনি বিশ্ব দরবারে পৌছে দিয়েছিলেন।

বৃহস্পতিবার  (১৮ মে ) সন্ধ্যায় সাহিত্য আসর কক্ষে সাহিত্য সংসদের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আব্দুল মুকিত অপির সভাপতিত্বে অনুষ্ঠিত সাহিত্য আসরে আলোচনায় অংশ নেন-সাহিত্য সংসদের কার্যকরী পরিষদের সহ সভাপতি বশীর উদ্দিন, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি কবি মুহিত চৌধুরী, সাহিত্য সংসদের কার্যকরী পরিষদের সহ সভাপতি সেলিম আউয়াল,  সহসাধারণ সম্পাদক সৈয়দ মবনু, কবি মামুন সুলতান, সদস্য সৈয়দ মোহাম্মদ তাহের প্রমুখ।

লেখাপাঠে অংশ নেন- মো. মনজুর আলম,  কলামিস্ট মো. আব্দুল হক, গাজী সাদিকুল হক , সৈয়দ মুক্তদা হামিদ, মাহফুজ জোহা, শাহানারা বেগম ইমা, মো. জাহিদ হাসান, আলাল আহমদ, সারেক আহমদ চৌধুরী, আতহারুজ্জামান বাবরুল, নাঈমা শওকত সেতু, চন্দ্র শেখর দেব, প্রকৌশলী আব্দুস শহীদ মাটি, মুহিবা ইসলাম মৌরী, চৌধুরী রাহাত।

উপস্থিতি ছিলেন-কার্যকরী পরিষদের সহসভাপতি লেঃ কর্ণেল সৈয়দ আলী আহমদ (অব.), বিশিষ্ট লেখক কলামিষ্ট ইনাম চৌধুরী, কার্যকরী পরিষদের সদস্য মাও. ফজলুল করিম আজাদ, শফিকুর রহমান চৌধুরী, ঔপন্যাসিক সিরাজুল হক। এখলাসুর রহমান, মাহমুদ পারভেজ, মিনহাজ ফয়সল, মিজান মোহাম্মদ, মোহাম্মদ বাহাউদ্দিন বাহার, শিশির মনির, মো. মবিন খান, সৈয়দ আহসান, মো. নুরুল ইসলাম, মামুন হোসেন বিলাল, ছালেয়া খানম, আখলাক হোসাইন, আব্দুল বাসিত, এ কে নজির আহমেদ ও বৃষ্টি। অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রফেসর ড. শরদিন্দু ভট্টাচার্যের একক সংগীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উপস্থাপনা করেন রাফিদ চৌধুরী ও তাসলিমা খানম বীথি। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন তারেক মুনাওয়ার।

Developed by: