Wednesday, 13 December, 2017 | ২৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
সিলেটে যে অস্ত্রে কাবু রাজনীতিকরা  » «   শিবির তাড়িয়ে ওসমানী মেডিকেলে ছাত্রাবাসের কক্ষ দখলে নিল ছাত্রলীগ  » «   আমেরিকায় বন্ধ হচ্ছে পারিবারিক চেইন ভিসা!  » «   বিদ্যুতের খুটি পড়ে শিশুর মর্মান্তিক মৃত্যু  » «   ঢাকাকে হারিয়ে বিপিএল চ্যাম্পিয়ন রংপুর  » «   ফেঞ্চুগঞ্জে ট্রান্সফর্মারে আগুনে ক্ষতি ৩০ কোটি টাকা, তদন্ত কমিটি  » «   রাবেয়া খাতুন চৌধুরীর মৃত্যুবার্ষিকী পালিত  » «   হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২  » «   মহীয়সী নারী রাবেয়া খাতুন চৌধুরী  » «   হবিগঞ্জ থেকে ৫ জেএমবি সদস্য গ্রেফতার  » «   মানবাধিকার রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে: মেয়র  » «   ফেঞ্চুগঞ্জ বিদ্যুৎ উপকেন্দ্রে অগ্নিকাণ্ড  » «   সিলেটে মাহমুদুর রহমানের বিরুদ্ধে রাহাত তরফদারের মামলা  » «   সিসিক নির্বাচনে কারা পাচ্ছেন দলীয় মনোনয়ন  » «   বিয়ানীবাজার জুড়ে চলছে ‘তীর খেলা’ পুলিশের লোক দেখানো অভিযান  » «  

Advertisement

হার্ট অ্যাটাকের ইনজেকশন এখন বিনামূল্যে

দৈনিকসিলেটডেস্ক:কারো হার্ট অ্যাটাকের পর ধমনীতে জমাট রক্ত গলিয়ে দিতে বিশেষ ইনজেকশন দিতে হয় যার নাম স্ট্রেপটোকাইনেজ। হার্ট অ্যটাকের কারণে জমাটবদ্ধ রক্ত তরল করে রক্ত চলাচল স্বাভাবিক করে হার্টকে সচল করতে এটি বেশ কার্যকর। এর বিকল্প চিকিৎসা পদ্ধতি হলো প্রাইমারি পিসিআই। হার্ট অ্যাটাকের পর শিরাপথে স্ট্রেপটোকাইনেজ যত দ্রুত দেওয়া সম্ভব হবে রোগীর হার্টের পেশী ক্ষতি হওয়া থেকে তত রক্ষা পাবে। আগে এই ওষুধ বাইরে থেকে ৫/৬ হাজার টাকায় কিনতে হয়। তবে এখন থেকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে (এনআইসিভিডি) হার্ট অ্যাটাকের রোগীরা বিনামূল্যে পাচ্ছেন জরুরি জীবন রক্ষাকারী এ ওষুধ।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক আফজালুর রহমান জানান, জরুরি পরিস্থিতিতে ইনজেকশনটি মধ্যবিত্ত ও উচ্চবিত্তরা কিনতে পারলেও গরিব-অসহায় রোগীদের জন্য বিরাট বোঝা। মূলত তাদের কথা বিবেচনা করে হাসপাতালের নিজস্ব বরাদ্দ থেকে সম্প্রতি কেনা হয়েছে এই ওষুধ।

তিনি জানান, হাসপাতালের ভেতরে বিনামূল্যে এটি প্রয়োগ করতে প্রয়োজনীয় আদেশ জারি করে বলা হয়েছে, এখন থেকে কোনো নার্স বা চিকিৎসক রোগীদের দিয়ে বাইরে থেকে এটি কিনে আনার পরামর্শ দিলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

হাসপাতালের পরিচালক আরো জানান, হার্টের রোগীদের উন্নত সেবা দিতে ও বিড়ম্বনা কমাতে গত জানুয়ারিতে পরিচালক হিসেবে দায়িত্ব নেওয়ার এক সপ্তাহের মধ্যেই জরুরি বিভাগে ইকোকার্ডিওগ্রাম মেশিন স্থাপন করা হয়েছে। পাশাপাশি ইসিজি, কার্ডিয়াক মনিটর, ডি-ফেব্রিলেটর ইত্যাদি যন্ত্র বসিয়ে জরুরী বিভাগকে একটা মিনি সিসিইউতে (করোনারি কেয়ার ইউনিট) পরিণত করা হয়েছে।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: