Saturday, 24 June, 2017 | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |
সংবাদ শিরোনাম
ঈদে নিরাপত্তায় মেট্রোপলিটন পুলিশের আহবান…  » «   কানাইঘাটে পরকীয়া সম্পর্কের জেরে যুবক খুন: মামলা দায়ের  » «   অর্থমন্ত্রীর ঈদ শুভেচ্ছা, সিলেটবাসীর কাছে দু:খ প্রকাশ  » «   গ্যাস সিলিন্ডার: বিস্ফোরনের ঘটনা বাড়ছে, ক্ষুব্ধ সিলেটবাসী  » «   খোয়াই নদীর কূল ধ্বসে দোকান-পাঠ নদীতে বিলীন হচ্ছে  » «   যে কারণে মাধবকুন্ডে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা  » «   দক্ষিণ সুরমায় ৪ জুয়াড়ি আটক  » «   গোলাপগঞ্জে যুবককে কুপিয়ে হত্যা  » «   সিলেটে আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসে জেলা প্রশাসকের র‌্যালী ও আলোচনা  » «   সিলেটে আ. লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন  » «   সিলেটের ডাক বন্ধে অনলাইন প্রেসক্লাবের উদ্বেগ  » «   বালাগঞ্জ-ওসমানীনগরে পানিবন্দি দুই লক্ষাধিক মানুষ  » «   গৌরবের ৬৯ বছরে আওয়ামী লীগ  » «   মানে নয়, নামেই গলা কাটছে আড়ং  » «   রথযাত্রা উপলক্ষে সিসিকের ৬ লক্ষ ৩০ হাজার টাকা অনুদান প্রদান  » «  
Advertisement
Advertisement

ভিটামিন ডি কমাবে আর্থ্রাটিসের ব্যথা

দৈনিকসিলেটডেস্ক:যদি আপনি কোমর ব্যথা এবং আর্থ্রাইটিসে ভুগে থাকেন তাহলে শরীরের সাধারণ কিছু যত্ন আপনার উপকার করবে। নতুন এক গবেষণায় পাওয়া গেছে যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি এবং ভালো ঘুম আপনার দীর্ঘস্থায়ী আর্থ্রাইটিস এবং কোমর ব্যথা থেকে মুক্তি দেবে।

ফেডারেল ডি সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাদের গবেষণার ফল এনডক্রিনোলজিতে প্রকাশ করেন। তারা বলেন, শরীরে ভিটামিন ডি এর উপস্থিতি এবং পর্যাপ্ত ঘুমের সঙ্গে দীর্ঘস্থায়ী কোমর ব্যথা, আর্থ্রাইটিস এবং মাসিকের ব্যথার সঙ্গে সম্পর্ক রয়েছে।

হাড়ের বিপাকক্রিয়ায় ভিটামিন ডি-এর ভূমিকার কথা সবাই জানে। এছাড়াও উর্বরা শক্তি বৃদ্ধিতে, ইনফেকশন, ব্যথা ও ঘুমেও ভিটামিন ডি এর প্রভাব রয়েছে। এর আগে এক গবেষণায় পাওয়া যায় শরীরের প্রদাহ উপশমে ভিটামিন ডি কাজ করে। বেশ কিছু চিকিৎসা সংক্রান্ত গবেষণায় দেখা যায় ঘুমের সমস্যা দূর করতেও ভিটামিন ডি কারযকর।

দীর্ঘস্থায়ী এই ব্যথাগুলো যে শুধু সাময়িক কষ্ট দেয় তা নয়, এটি আমাদের স্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলে এবং খরচও বাড়ায়। তাই দীর্ঘস্থায়ী এ ব্যথা থেকে মুক্তি পেতে ভিটামিন ডি জাতীয় খাবার খান এবং পর্যাপ্ত ঘুম দিন। আপনার ব্যথা উপশমে এটি কাজ করবে।

Developed by: