Wednesday, 17 October, 2018 | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

শক্ত পেশির জন্য উচ্চ প্রোটিনযুক্ত ৮ সবজি

দৈনিকসিলেটডেস্ক: সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করা গুরুত্বপূর্ণ। আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টির একটি হলো প্রোটিন। প্রোটিন বৃহৎ ও যৌগিক অণু- যা আমাদের শরীরের জন্য প্রধান ভূমিকা পালন করে। এটি পেশি শক্তিশালী ও সবল রাখে। দেহের প্রতিটি কোষের জন্য প্রোটিন প্রয়োজন। প্রোটিন মূলত মানব দেহের ত্বক, চুল, হাতের নখ, হাড়, রক্ত এবং তরুণাস্থির যত্ন নেয়। চলুন জেনে নেয়া যাক আমাদের শরীরে প্রোটিন কিভাবে কাজ করে।

কেন প্রোটিন দরকার?

মানবদেহে হিমোগ্লোবিন পরিবহনে কাজ করে প্রোটিন। আর হিমোগ্লোবিন প্রতিটি কোষে অক্সিজেন সরবরাহ করে থাকে। বিশেষ প্রোটিনে থাকা ভিটামিন ও খনিজগুলো আমাদের শরীরের কোষে সরবরাহ করে থাকে।

কোথায় পাওয়া যাবে প্রোটিন?

ডিম, হাঁস-মুরগির মাংস, দুধ এবং মাছ প্রোটিনের অন্যতম উৎস। তবে এমন কিছু সবজি আছে যেগুলোতে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়।

এনডিটিভির এমন কিছু সবজির কথা জানাচ্ছে যেগুলোতে উচ্চ পরিমাণে প্রোটিন রয়েছে। আর এসব সবজিগুলোর মধ্যে অন্তত একটি সবজি প্রতিদিনের খাবারে রাখা উচিত।

১. মাশরুম: দিন দিন জনপ্রিয় হওয়া এই সবজিটিতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন রয়েছে। তবে এতে সম্পূর্ণ পরিমাণে প্রোটিন অণু থাকে না। এতে অ্যামিনো অ্যাসিডের ঘাটতি দেখা দেয়- যা আমাদের শরীরে এমনিতে তৈরি হয় না। অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ খাবারের সঙ্গে মাশরুম মিশিয়ে খেলে পূর্ণ প্রোটিন পাওয়া যায়। তাই ব্রকোলি বা ভূট্টার সঙ্গে মাশরুম মিশিয়ে খেলে পূর্ণাঙ্গ প্রোটিন পাওয়া যায়।

২. ব্রকোলি: এই সবজিতে জিরো ফ্যাট, খুবই কম ক্যালোরি এবং পরিমিত মাত্রায় প্রোটিন রয়েছে। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে- যা সুস্বাস্থ্য নিশ্চিত করে।

৩. মটরশুঁটি: উদ্ভিজ প্রোটিনের চমৎকার একটি উৎস হচ্ছে মটরশুঁটি। এতে উপযুক্ত পরিমাণ আঁশ রয়েছে। ক্ষুদ্র আকৃতির এই সবজিটিতে কম চর্বি এবং জিরো কোলেস্টেরল রয়েছে। আপনি যদি খাবারের সঙ্গে মটরশুঁটি না খেয়ে থাকেন তাহলে আজই ডায়েটের সঙ্গে চমকপ্রদ এই সবজিটি যুক্ত করুন। সালাদ, তরকারি, মাংস ও অন্যান্য খাবারে খুব সহজেই মটরশুঁটির ব্যবহার করতে পারেন।

৪. কেলি: উদ্ভিজ প্রোটিনের আরেকটি অন্যতম হচ্ছে কেলি। দেখতে অনেকটা পাতা কপির মতো। এতে ফেনোলিক যৌগিক রয়েছে- যা অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। সর্বোচ্চ পুষ্টি পাওয়ার জন্য কেলি সেদ্ধ, ভাজা বা ভাপ দিয়ে খেতে পারেন।

৫. পালংশাক: পুষ্টিকর ঘন সবুজ সবজির মধ্যে এটি অন্যতম। বলা হয়ে থাকে, এই ধরনের প্রোটিন প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডসহ ক্যালোরির ৩০ শতাংশ।

৬. শতমূলী: এতে উচ্চ পরিমাণে প্রোটিন ছাড়াও এতে তামা, দস্তা, ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন বি পর্যাপ্ত পরিমাণে রয়েছে। পুড়িয়ে, সেদ্ধ করে এবং ভেজেও শতমূলী খেতে পারেন।

৭. ফুলকপি: ব্রকোলির মতো ফুলকপিতেও উচ্চ পরিমাণে প্রোটিন রয়েছে। চমৎকার এই সবজিটি বিভিন্ন খাবার সঙ্গে খেতে পারেন।

৮. ভূট্টা: এতে খুবই কম পরিমাণে চর্বি থাকে। প্রতিদিনের প্রয়োজনীয় প্রোটিনের নয় শতাংশ ভূট্টা পূরণ করতে সক্ষম।স্যুপ, সালাদ এবং স্যান্ডউইচের সঙ্গে ভূট্টা খেতে পারেন।




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: