Sunday, 21 October, 2018 | ৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

নিষিদ্ধ নিউইয়র্কের ৩টি বাংলা মিডিয়া

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে : প্রধানমন্ত্রীর প্রেস কনফারেন্সে নিষিদ্ধ তালিকা বাড়লো। নিউইয়র্কের একটি মিডিয়ার সাথে এবার যোগ হয়েছে আরো দুটি। সরকার এবং রাষ্ট্রের বিরুদ্ধে লাগাতার কর্মকান্ডে লিপ্ত থাকার সুনির্দিষ্ট অভিযোগে এসব মিডিয়া থেকে সংশ্লিষ্ট সকলকে দূরে থাকার আহবানও জানানো হয়েছে আকারে ইঙ্গিতে। জানা গেছে, ক্ষমতাসীন সরকার এবং তার নীতি-নির্দ্ধারকদের বিব্রত করার মধ্য দিয়ে মহল বিশেষের পারপাস সার্ভ করতে ব্যস্ত আরো কয়েকটি মিডিয়ার গতি-প্রকৃতি গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে বলেও নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। উল্লেখ্য, বাংলাদেশের অন্তত: ৮টি গণমাধ্যম প্রধানমন্ত্রীর প্রেস কনফারেন্সসহ গুরুত্বপূর্ণ দফতরসমূহে অঘোষিত নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।
নিউইয়র্ক হতে ২০টি সাপ্তাহিক প্রকাশিত হচ্ছে বাংলা ভাষায়। টিভি চ্যানেল রয়েছে কয়েকটি। ক্ষমতাসীন সরকারের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত মহলের অভিযোগ, একাত্তরের ঘাতক এবং বাংলাদেশের অস্তিত্বে বিশ্বাসী নয়-এমন মহলের মদদে কয়েকটি প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়া নানা ধরনের অপপ্রচার চালাচ্ছে। বাংলাদেশের জাতিরপিতা এবং তার পরিবারের ইমেজ বিনষ্টে লাগাতার মতামত, সংবাদ, নিবন্ধ, কখনো কখনো বিজ্ঞাপণের স্টাইলে আক্রমনাত্মক কথাবার্তা/ মন্তব্য করা হচ্ছে। অতি সম্প্রতি ইসরাইলি নাগরিক মেন্দি সাফাদির সাথে সজীব ওয়াজেদ জয়ের বৈঠকের কল্পকাহিনী প্রচার ও প্রকাশের পাশাপাশি বাংলাদেশে ভারতীয় সেনাবাহিনীর অভিযানের আজগুবি তথও প্রকাশ করা হয়। বাংলাদেশের সেনাপ্রধানসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়েও আজগুবি সংবাদের অবতারণা করা হয়। মানবতাবিরোধী অপরাধে ফাঁসিতে ঝুলা কাদের মোল্লাহ, নিজামীদের ‘শহীদ’ হিসেবে অভিহিত করা, সর্বশেষ পদত্যাগী প্রধান বিচারপতি এস কে সিনহার কথিত গ্রন্থ প্রকাশ ও তা নিয়ে নাটকের অবতারণা ইত্যাদি কারণে দুটি পত্রিকা এবং একটি টিভি চ্যানেলকে নিউইয়র্কে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে নিষিদ্ধ করা হয়। নিরাপত্তা-গোয়েন্দাদের বরাত দিয়ে দায়িত্বশীল কর্মকর্তারা আরো জানান, বাংলাদেশের আন্তর্জাতিক ইমেজ নষ্ট হয়-এমন কোন কর্মকান্ডকে ছাড় দেয়া হবে না।
এদিকে, নিউইয়র্কে নিষিদ্ধ এসব গণমাধ্যমের সাথে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের শীর্ষস্থানীয় একাধিক নেতার দহরম-মহরম নিয়ে তৃণমূলে গুঞ্জন উঠেছে। আঞ্চলিকতার দোহাই দিয়েও কেউ কেউ নিষিদ্ধ মিডিয়ার সাথে গভীর রাতে বৈঠকে মিলিত হচ্ছে। এমনকি, নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাগরিক সংবর্ধনার বিজ্ঞাপণ প্রদানের পাশাপাশি সেই অনুষ্ঠান সরাসরি সম্প্রচারের অনুমতিও দেয়া হয়েছিল। এর আগে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের বিজ্ঞাপণও সেসব মিডিয়া পেয়েছিল।

 




© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: