Friday, 14 December, 2018 | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
Advertisement

‘একটি কুঁড়িকে ফুল হয়ে ফোটার সুযোগ দিতে হবে’

দৈনিকসিলেটডটকম:কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ১০১৮তম সাহিত্য আসরে বক্তারা বলেছেন, পৃথিবীর সব মানুষই কোন না কোন প্রতিভা নিয়ে জন্মায়। যারা সুযোগ ও অনুকূল পরিবেশ পায় তারাই জগতে উদ্ভাসিত হয়ে ওঠে। এজন্য একটি কুঁড়িকে ফুল হয়ে ফোটার সুযোগ দিতে হবে। বক্তারা বলেন, তরুণ লেখকদের প্রতিভা বিকাশে বড়দের আন্তরিকতা নিয়ে সাহায্য করা উচিত। তাদের জন্য অনুকূল পরিবেশ প্রয়োজন, কেননা-নবীন-প্রবীণের বাঁধনে সুন্দর পৃথিবী গড়ে ওঠতে পারে।
২২ নভেম্বর বৃহস্পতিবার রাতে সংসদের সাহিত্য আসর কক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সংসদের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আব্দুল মুকিত অপি এডভোকেট। আলোচনায় অংশ নেন-এম সি কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর মো. আজিজুর রহমান লস্কর, কেমুসাসের কার্যকরী পরিষদের সদস্য ফজলুল করিম আজাদ ও মুহিত চৌধুরী, কবি ও সাহিত্য সমালোচক বাছিত ইবনে হাবীব।
আসরে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে নবী মুহাম্মদের বর্ণাঢ্য জীবন নিয়ে আলোচনা করা হয় এবং তাঁকে নিবেদিত কবিতা পাঠ করা হয়। নাত পরিবেশন করেন এম এ হান্নান, সামছুদ্দোহা ফজল সিদ্দিকী, বাহা উদ্দিন বাহার ও হাসান মাহমুদ।
সাহিত্য আসরে লেখাপাঠে অংশ নেন- সাঈদ চৌধুরী, এম আশরাফ আলী, জুবের আহমদ সার্জন, কুবাদ বখত চৌধুরী রুবেল, সিরাজুল হক, মোহাম্মদ আব্দুল হক, জুনেদ আহমদ, সৈয়দ মুক্তদা হামিদ, জালাল জয়, শাহ সরোয়ার আলী, মুয়াজ বিন এনাম, মকসুদ আহমদ, হুসাইন মুহাম্মদ ফাহিম, সুফিয়ান আহমদ, হোসাইন সোহাগ, কামরুল হাসান সৈয়দ, মোঃ আল মামুন বাবলু, কাজী আল মামুন, সালেহ আহমদ। আসরে উপস্থিত ছিলেন- কেমুসাসের সাবেক সাধারণ সম্পাদক আজিজুল হক মানিক, কার্যকরী পরিষদের সদস্য জাহেদুর রহমান চৌধুরী, কবি কামাল আহমদ, ছড়াকার কামরুল আলম, ছড়াকার মাহমুদ পারভেজ, ছড়াকার আব্দুল কাদির জীবন প্রমুখ। ঢাকার তমদ্দুন মজলিস কর্তৃক শান্তিপদক পাওয়ায় কেমুসাস নেতৃবৃন্দের প্রতি অভিনন্দন জানান আসরের লেখক-কবিরা।
সাহিত্য আসর উপস্থাপনা করেন গল্পকার তাসলিমা খানম বীথি। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন শাহ সরোয়ার আলী। আসরে যুক্তরাজ্য প্রবাসী কবি দেলোয়ার হোসেন মঞ্জু ও কবি মুনিরা চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করে তাদের রুহের মাগফেরাত কামনা করা হয়।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: