Monday, 16 July, 2018 | ১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |

Advertisement

ঢাবিতে বহিরাগতদের ওপর নিষেধাজ্ঞা

দৈনিকসিলেটডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে অনুমতি ছাড়া বহিরাগতদের অবস্থান, ঘোরাফেরা ও কার্যক্রম পরিচালনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
৯ জুলাই, সোমবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভার এই সিদ্ধান্ত জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কেবল তার শিক্ষার্থীদের জন্য সার্বক্ষণিক খোলা থাকবে। বহিরাগতদের ক্যাম্পাসে অবস্থান, ঘোরাফেরা এবং কোনো কার্যক্রম পরিচালনা করতে হলে প্রক্টরের অনুমতি নিতে হবে।

গত ৫ জুলাই প্রভোস্ট কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হওয়ার চার দিন পর তা সর্ব সাধারণের অবগতির জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আবাসিক হলসমূহে সম্প্রতি কোটা আন্দোলনকে কেন্দ্র করে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রেক্ষাপট বিবেচনা ও সার্বিক অবস্থা পর্যালোচনা সাপেক্ষে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে আরও বলা হয়, বহিরাগতদের অবস্থানের বিষয়ে প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নিতে পারবে। বিভিন্ন আবাসিক হল এবং অন্য কোথাও বহিরাগতরা অবস্থান করলে, নোটিশ পাওয়া মাত্র তাদের আবাসিক স্থাপনা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছাড়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, আবাসিক হল ও হোস্টেলগুলোতে নিষিদ্ধ ঘোষিত সংগঠন, চরমপন্থী এবং উগ্র ভাবাদর্শ প্রচার ও কর্মকাণ্ডে কেউ সংশ্লিষ্ট আছে কি না, সে বিষয়ে সতর্ক থেকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও হল প্রশাসন আইন প্রয়োগকারী সংস্থার সহায়তায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে পারে। কোনো অবস্থাতেই যাতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের সদস্য ও চরমপন্থীরা হলে প্রবেশ এবং অবস্থান করতে না পারে, সে ব্যাপারে হল প্রশাসনকে সর্বোচ্চ সতর্ক ও তৎপর থাকার কথা বলা হয়েছে।

এ বিষয়ে সার্বিক পরিস্থিতি নিয়ে সব হলে অবস্থানরত ক্রিয়াশীল ছাত্র সংগঠন ও শিক্ষার্থীদের সঙ্গে হল প্রশাসন নিয়মিত মতবিনিময় সভা করবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

গত এপ্রিলে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে ঢাবি ক্যাম্পাস রণক্ষেত্রে পরণিত হয়। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে দাঁড়িয়ে কোটা বাতিলের কথা জানান। অবশ্য এ বিষয়ে কোনো প্রজ্ঞাপন জারি না হওয়ায় সম্প্রতি শিক্ষার্থীরা আবারও আন্দোলনে নামেন। তবে ছাত্রলীগ নেতাকর্মীদের হামলা ও বাধার মুখে ঢাবিসহ দেশব্যাপী বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বিভিন্ন কলেজগুলোতে এ কর্মসূচি পণ্ড হয়ে যায়।

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
দৈনিক সিলেট ডট কম
২০১১

সম্পাদক: মুহিত চৌধুরী
অফিস: ২৬-২৭ হক সুপার মার্কেট, জিন্দাবাজার সিলেট
মোবাইল : ০১৭১ ২২ ৪৭ ৯০০,  Email: dainiksylhet@gmail.com

Developed by: