Sunday, 30 April, 2017 | ১৭ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

কবিতা

নববর্ষের কীর্তন

বদরুজ্জামান জামান তোমার  কীর্তনে আমরা অটল পবর্তসম, উম্মত্ত ঢেউয়ে সমুদ্রের মত , তোমার কীর্তনে আমরা পত্রঝরা কঙ্কাল বৃক্ষের মত । শতশত বছরব্যাপী তোমার কীর্তনে আমরা আজো উন্মাদ আত্মহারা । নদীতে… বিস্তারিত »

আমার মহান নেতা

বদরুজ্জামান জামান মাথায় তুলে নিলাম, তোমার মাথার ব্যথা শান্তি সুখে ঘুমাও তুমি আমার মহান নেতা । পুঁজি ছাড়া ব্যবসা করে কামাই করো টাকা ধরা পড়ার ভয়েই বুঝি, চোখ রাখো বাঁকা… বিস্তারিত »

প্রেমের সমাধি

আতাউর রহমান বঙ্গী খাদিজা-বদরুল ভালো ছিলো লেখা-পড়ায় অবশেষে করে ভুল- খাদিজা-বদরুল ॥ প্রেম ছিলো ভালো ছিলো দোষ ছিলো প্রেমেও, খাদিজার পিছুটানে বদরুল ক্ষেপেও। ক্ষেপে গিয়ে বদরুল গড়ে কালো ভীতি-ত্রাস, চৌদিকে… বিস্তারিত »

হাতছানি

জেসমিন চৌধুরী যেখানেই যাই সে আমার পিছুপিছু আসে ছায়ার মতন থাকে পেছনে বা পাশে ঘুমে, কাজে, অবসরে ছাড়ে না যে পিছু মনে হয় নিরবে সে বলে যায় কিছু অসচ্ছ ভাষা… বিস্তারিত »

বাংলা আমার ভাষা

বদরুজ্জামান জামান গর্বিত এক বাঙালি আমি বাংলা আমার ভাষা এই ভাষায় স্বপ্ন দেখি জুড়াই সকল দুঃখ আশা। . কীর্তি গাঁথা বাংলা ভাষা আমার প্রভুর মহাদান জীবন দিয়ে বীর শহীদরা রাখলো… বিস্তারিত »

চোরের মুখে ধর্মের বাণী

বদরুজ্জামান জামান চারিদিকে বইছে সুনসান নীরবতা, চোরের মুখে ধর্মের বাণী সম্ভোগ নৃত্যের মদ্যপ উম্মত্ততায় ধর্মের রাখালরা টানে ঘানী। . ঈশ্বরের তৈলাক্ত মাথায় তেলের আড়ত সাজায় আনায়াসে। ‘অতিলোভে তাঁতি নষ্ট’ ঈশ্বরের,… বিস্তারিত »

এসো রুখে দেই অমানুষদের

বদরুজ্জামান জামান মাঝে মাঝে মানুষ ভাবতে লজ্জা হয়,তবুও আমি মানুষ যখন দেখি মানব দেহের অমানুষদের দাবী তারাও মানুষ। . কোমলমতি শিশুদের পিঠ সেতু ভেবে সভ্যসাজে হাস্যরসে উল্লাসিত তারাও মানুষ, আজ… বিস্তারিত »

আমাকে গালি দাও

  বদরুজ্জামান জামান আমাকে গালি দাও। সবাই আমাকে গালি দাও। যে অবস্থায় আছ সে অবস্থায় গালি দাও। অন্তত আমার শিখার জন্য একটি করে হলেও গালি দাও । দাঁড়ানো,বসা, শোয়া অবস্থায়… বিস্তারিত »

গাছে গাছে পাখি

বদরুজ্জামান জামান গাছে গাছে পাখি আর ফুলে প্রজাপতি পৃথিবীটা রুপরঙে কত রূপবতী । রাতের আকাশে দেখো নক্ষত্রের মেলা আঁধারে জোনাকির লুকোচুরি খেলা । সবুজের ঢেউ মাঠে, মন কেড়ে নেয় ভোরের… বিস্তারিত »

রোহিঙ্গাদের নিয়ে ৩টি কবিতা

রোহিঙ্গারা মানুষ নয়!  বদরুজ্জামান জামান  কে বলছে মানুষ তোমরা ?  তোমরা মানুষ নয় ।  তোমরা তো রোহিঙ্গা । রোহিঙ্গা হলে মার খেতে হয় , মরতে হয় ,  জ্যান্ত দেহে পুড়তে… বিস্তারিত »

Developed by: